Birthday Celebration : তেতাল্লিশেই হাফ-সেঞ্চুরি, জন্মদিনে রক্তদান মহকুমা শাসকের

Birthday Celebration : দিনের শুরুতে ঘাটাল মহকুমা ব্লাড ব্যাঙ্কে (Blood Bank) কেক কেটে মিষ্টি মুখ করিয়ে মহকুমা শাসকের জন্মদিন পালন করা হয়। সঙ্গে ছিলেন তাঁর সতীর্থরা।

Birthday Celebration : তেতাল্লিশেই হাফ-সেঞ্চুরি, জন্মদিনে রক্তদান মহকুমা শাসকের
ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 9:20 PM

ঘাটাল : কেউ বন্ধুদের জন্য দেন পার্টি, কেউ প্রিয়জনদের হাতে তুলে দেন উপহার, কেউ কাটান পরিবারের সঙ্গে সময়, নানা উপায়ে জন্মদিনের আনন্দে মেতে উঠি আমরা। কিন্তু, এই জন্মদিনের (Birthday Celebration) আনন্দ যদি জনসেবার কাজে ভাগ করে নেওয়া যায়! যদি সমাজের কোনও কাজে লাগানো নিজেকে! এই ভাবনা থেকেই জন্মদিনে রক্ত দিলেন ঘাটালের (Ghatal) মহকুমা শাসক। রক্ত দিয়ে ৪৩তম জন্মদিন স্মরণীয় করে রাখলেন ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস। সুমনবাবুর দাবি, সমাজের প্রতিটি মানুষ যদি সামাজিক দায়িত্ব পালন করে রক্ত আন্দোলনে এগিয়ে আসে তাহলেই মিটবে রক্তের সঙ্কট। 

সূত্রের খবর, দিনের শুরুতে ঘাটাল মহকুমা ব্লাড ব্যাঙ্কে কেক কেটে মিষ্টি মুখ করিয়ে মহকুমা শাসকের জন্মদিন পালন করা হয়। সঙ্গে ছিলেন তাঁর সতীর্থরা। তারপরেই রক্তদান করেন ঘাটালের মহকুমা শাসক সহ আরও কয়েকজন রক্তদাতা। মহাকুমা শাসক জানান, প্রতি বছর তিনবার রক্তদান করেন তিনি। প্রথম রক্তদান করেছিলেন ১৯ বছর বয়সে। তারপর থেকে আর থামেননি। ৪৩ বছর বয়সেই রক্তদানে হাফ সেঞ্চুরি করে ফেলেছেন তিনি। এদিকে উচ্চপদস্থ সরকারি আধিকারিকের এই মানবিক ভূমিকায় খুশি তাঁর অফিসের কর্মীরাও। সুমনবাবুর এ কাজের প্রশংসাও করেন তাঁরা। তবে সুমনবাবু চাইছেন, এই কাজে এগিয়ে আসতে হবে সকল সক্ষম মানুষকেই। তবেই মিটবে রক্তের ঘাটতি। 

তিনি বলেন, “রক্তাদান সবারই করা উচিত। অনেকের ইচ্ছা থাকে বিশেষদিনে রক্তদান করার। যাঁরা সক্ষম তাঁরা জন্মদিন, বিবাহবার্ষিকী, সন্তানের জন্মদিন-সহ যে কোনও বিশেষদিনেই যে কেউ রক্ত দিতে পারেন। অনেক সময়ই ক্যাম্পে গিয়ে রক্তদান করা সম্ভব হয় না। তাঁরা ব্লাডব্যাঙ্কে এসেও সরাসরি রক্ত দিতে পারেন। আমি ১৯ বছর বয়স থেকে এই কাজ করে আসছি। প্রতি বছরই তিন বার করে রক্ত দিই। যতদিন সুস্থ থাকব ততদিন এই কাজ করব।”