‘এর থেকেও ভয়ঙ্কর ঝড় দেখেছি, কিন্তু থামার পর এমন ঘটনা প্রথম!’ বুধের বিপর্যয় শেষে দিঘায় ইয়াসের ভিন্ন চরিত্র প্রত্যক্ষদর্শীদের মুখে

"আগে অনেক ঝড় দেখেছি। কিন্তু এমনটা হয়নি আগে।" ইয়াসের (Cyclone Yaas) তাণ্ডবের পর  দিঘার (Digha) সমুদ্রের ধারে দাঁড়িয়েই আলোচনা করছিলেন স্থানীয়রা।

'এর থেকেও ভয়ঙ্কর ঝড় দেখেছি, কিন্তু থামার পর এমন ঘটনা প্রথম!' বুধের বিপর্যয় শেষে দিঘায় ইয়াসের ভিন্ন চরিত্র প্রত্যক্ষদর্শীদের মুখে
দিঘায় দানবাকৃতি পাথর উড়ে এসে পড়েছে কয়েশো মিটার দূরে
Follow Us:
| Updated on: May 27, 2021 | 8:38 AM

দিঘা: “আগে অনেক ঝড় দেখেছি। কিন্তু এমনটা হয়নি আগে।” ইয়াসের (Cyclone Yaas) তাণ্ডবের পর  দিঘার (Digha) সমুদ্রের ধারে দাঁড়িয়েই আলোচনা করছিলেন স্থানীয়রা। ওঁদের মধ্যে কেউ বিচের ধারের দোকানি, কেউ সবজি ব্যবসায়ী। বুধবার বিপর্যয়ের পর আজ তাঁরা দেখতে এসেছিলেন নিজের সম্বলটুকু ঠিক আছে কিনা!

দিঘার বিচের ধারে, যে রাস্তা দিয়ে পর্যটকরা ঘুরে বেড়ান, সেই গোটা চত্বরটাই আজ দেখা গেল অন্য রূপে। বড় বড় পাথর সব উড়ে এসে পড়েছে রাস্তার ওপর। ভারী পাথরের যেন বর্ষণ হয়েছে রাস্তায়। হাওয়া আর ঢেউয়ের ঝাপটায় পাথর উড়ে এসেছে পড়েছে কয়েকশো মিটার দূরে।  রীতিমতো তছনছ হয়েছে দিঘা। ভেঙেছে একাধিক দোকান। স্থানীয়রা বলছেন, ঝড় প্রচুর হয়েছে। আমফানের বিপর্যয় আরও বেশি ছিল। কিন্তু এভাবে পাথর উড়ে রাস্তায় এসে পড়ার বিষয়টা এতটা এর আগে দেখা যায়নি।

বিশেষজ্ঞরা বলছেন, আমফানের থেকে চরিত্রে অনেকটাই আলাদা ইয়াস। মৌসম ভবন বলছে, অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াসের ‘চোখ’ তৈরি হয়নি। আর এখানেই ইয়াসের স্বকীয়তা। কিন্তু ভরা কোটালের জেরে সমুদ্রে জলোচ্ছ্বাস তৈরি হয়েছিল প্রবল।

অসম্ভব তাণ্ডবলীলার পর যেন অদ্ভূত নিঃস্তব্ধতা গ্রাস করেছে দিঘাকে। সমুদ্র ফুঁসছে, তবে তার জলোচ্ছ্বাস অনেকটাই কম। দিঘায় ভেঙেছে একাধিক মাটির বাড়ি। তবে ভাবাচ্ছে সেই কোটাল। সকালেও রয়েছে ভরা কোটাল। তাই বুধবারের বিপর্যয়ের পরও আবারও প্রহর গুনছেন বাসিন্দারা।

দিঘা পরিদর্শনে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তার আগে শুক্রবার প্রথমে মুখ্যমন্ত্রী ও দল আকাশপথে যাবে সাগরে। সাগর ও দিঘাতে প্রশাসনিক বৈঠক করবেন তিনি।

আরও পড়ুন: জীবনচক্র শেষ হতে চলেছে, তবুও ‘মৃত্যু’র আগে বৃহস্পতিবার বাংলার কোন জেলাগুলিকে ভাসাবে ‘ইয়াস’?

উল্লেখ্য, নির্ধারিত সময়ের আগেই গতকাল ওড়িশার বালেশ্বরের দক্ষিণ দিকে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় ইয়াস। সকাল ৯.১৫ মিনিট নাগাদ শুরু হয় ল্যান্ড ফল। প্রায় ৪ ঘণ্টা ধরে চলে ল্যান্ড ফল প্রক্রিয়া। দুপুর ১টা ৯ মিনিটে এই প্রক্রিয়া শেষ হয়। দিঘায় বুধবার সকাল সাড়ে ৯টায় ইয়াসের গতিবেগ ছিল ঘণ্টায় ৮৮ কিলোমিটার।