সম্পূর্ণ করোনামুক্ত বাংলার এই জায়গা, নেই কোনও আক্রান্ত!

ওয়াকিবহাল মহলের মতে, কঠিন পরিবেশে থাকা এখানকার মানুষ কায়িফ পরিশ্রম করে জীবিকা নির্বাহ করে থাকেন। এছাড়াও পরিবেশের কারণে এখানকার মানুষের ইমিউনিটি বা অনাক্রম্যতা অনেক বেশি। তার সঙ্গে এই অতিমারি পরিস্থিতিতে রয়েছে করোনা নিয়ে সচেতনতা।

সম্পূর্ণ করোনামুক্ত বাংলার এই জায়গা, নেই কোনও আক্রান্ত!
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jun 04, 2021 | 10:46 PM

পুরুলিয়া: রাজ্য তথা দেশজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ। কিন্তু করোনার আক্রমণ যখন সারা রাজ্যকে রীতিমত আতঙ্কে রেখেছে। সেই মুহূর্তে সম্পূর্ণ ভিন্ন ছবি দেখতে পাওয়া যাচ্ছে পুরুলিয়ার অযোধ্যা পাহাড় এলাকায়। করোনার দ্বিতীয় ঢেউয়ের কোন প্রভাবই পড়েনি এখানে। নেই কোনও করোনা আক্রান্ত রোগী।

করোনার দ্বিতীয় ঢেউ সারা দেশ জুড়ে তাণ্ডব চালিয়েছে। কার্যত মৃত্যু মিছিল দেখেছেন মানুষ। গত কয়েকদিন আক্রান্তের সংখ্যা কমলেও এখনও মুক্তি মেলেনি এর থেকে। ঠিক এই সময়েই এক ভিন্ন ছবি দেখা যাচ্ছে অযোধ্যা পাহাড়ে। সবুজ অরণ্যে ঢাকা বিস্তৃত এই পাহাড় শ্রেণির মধ্যে রয়েছে প্রায় একশোটি ছোট ছোট গ্রাম। আদিবাসী অধ্যুষিত এই গ্রামগুলির মানুষের কাছে এখনও পর্যন্ত করোনার দ্বিতীয় ঢেউ পৌঁছতে পারেনি। সারা রাজ্যে যখন করোনার ভয়াবহতা, তখন স্বস্তির চিত্র বাংলার এই এক খণ্ড জায়গায়।

কিন্তু কীভাবে এটা সম্ভব হল? ওয়াকিবহাল মহলের মতে, কঠিন পরিবেশে থাকা এখানকার মানুষ কায়িফ পরিশ্রম করে জীবিকা নির্বাহ করে থাকেন। এছাড়াও পরিবেশের কারণে অযোধ্যার মানুষের ইমিউনিটি বা অনাক্রম্যতা অনেক বেশি। তার সঙ্গে এই অতিমারি পরিস্থিতিতে রয়েছে করোনা নিয়ে সচেতনতা। এ কারণেই মারণ ভাইরাস এখানে হুল ফোটাতে পারেনি বলে মত অযোধ্যাপাহাড় প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক জয়ন্ত মাণ্ডীর।

আরও পড়ুন: তৃণমূল পরিচালিত গ্রাম পঞ্চায়েতে দুর্নীতির অভিযোগে সরব তৃণমূলই! তদন্ত নিয়েও প্রশ্ন 

গত একবছর ধরে বিভিন্ন সময় পাহাড় জুড়ে প্রশাসনের পক্ষ থেকে সচেতনতা মূলক প্রচার চলেছে। সব থেকে বেশি গুরুত্ব আরোপ করা হয় পাহাড়ের গ্রামগুলিতে। যাতে পর্যটকদের আকৃষ্ট করা এই এলাকায় বাইরের লোক না প্রবেশ করেন। পাহাড়ের মানুষজনও এই সময়টায় নিজেদের সম্পূর্ণ ভাবে আবদ্ধ রাখেন নিজেদের পরিবেশে। তার ফলে এখনও সুরক্ষিত রয়েছেন তাঁরা। অযোধ্যা পাহাড় আজও রয়েছে কোভিড মুক্ত।