করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীর ফি মকুব, মানবিক সিদ্ধান্ত সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের

সম্প্রতি শিক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ব্রাত্য বসু (Bratya Bosu) সারা রাজ্যের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন। ফি মকুবের ব্যাপারে কথা হয় ওই বৈঠকে।

করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীর ফি মকুব, মানবিক সিদ্ধান্ত সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 30, 2021 | 10:00 PM

পুরুলিয়া: করোনায় আক্রান্ত পড়ুয়াদের পাশে দাঁড়াল পুরুলিয়ার সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয় (Sidho Kanho Birsha University)। শিক্ষাক্ষেত্রের খরচ জোগাতে গিয়ে যাতে কোনও শিক্ষার্থী (Students) বিপাকে না পড়ে সে জন্য এবারের শিক্ষাবর্ষের ফি মকুবের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এমন সিদ্ধান্তে স্বাবাভিক ভাবেই খুশি অসংখ্য পড়ুয়া।

কোভিডে আক্রান্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন পড়ুয়া। করোনায় আক্রান্ত যেসব পড়ুয়ার পরিবার আর্থিক ভাবে ক্ষমতাসম্পন্ন নয়, চলতি সেমিস্টারে তাদের দিতে হবে না ফি। শুধু পড়ুয়া নয়, পরিবারের কোনও সদস্য আক্রান্ত হলও সেই পড়ুয়ার জন্য এমন নিয়ম প্রযোজ্য হবে। এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক নচিকেতা বন্দ্যোপাধ্যায়।

সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দীপককুমার কর বলেন, “কোনও পড়ুয়া কোভিডে আক্রান্ত হলে বা তার পরিবারের কেউ আক্রান্ত হলে তাকে এবার ফি দিতে হবে না। এর জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। যেমন আরটিপিসিআর রিপোর্ট, ডাক্তারের প্রেসক্রিপশন, শিক্ষার্থীর সঙ্গে কোভিডে আক্রান্ত পরিবারের সদস্যের সম্পর্কের প্রমাণপত্র ইত্যাদি।”

সম্প্রতি শিক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ব্রাত্য বসু সারা রাজ্যের বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন। ফি মকুবের ব্যাপারে কথা হয় ওই বৈঠকে। তারপরেই ফি মকুবের সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছে কল্যাণী বিশ্ববিদ্যালয়কে। এর আগে মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও করোনায় ক্ষতিগ্রস্ত পড়ুয়াদের জন্য টিউশন ফি মকুব করেছে। আগামী দিনে আরও অনেক বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের ফি মকুবের সিদ্ধান্ত নেবে বলেই মনে করছে অভিজ্ঞ মহল।

আরও পড়ুন: করোনা রোগীর থেকে অতিরিক্ত বিল নেওয়ার অভিযোগে ১০ হাসপাতালের লাইসেন্স বাতিল