Mamata Banerjee meeting: ‘আগে সেকেন্ড ডোজ় হোক, তারপর তো বুস্টার ডোজ়’

Mamata Banerjee meeting: সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, ২০২২-এর জানুয়ারি থেকেই দেওয়া হবে করোনার প্রিকশন ডোজ়। তারপরই মমতার দাবি, এখনও অনেকেই পাননি টিকার দ্বিতীয় ডোজ়।

Mamata Banerjee meeting: 'আগে সেকেন্ড ডোজ় হোক, তারপর তো বুস্টার ডোজ়'
কালীঘাটের বৈঠকে বললেন মমতা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 5:38 PM

দক্ষিণ ২৪ পরগনা : সম্প্রতি করোনা টিকার প্রিকশন ডোজ় দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২২-এর জানুয়ারি থেকে সেই টিকা দেওয়ার কর্মসূচী শুরু হবে। রাজ্যে তার পরিকল্পনাও শুরু হয়েছে ইতিমধ্যেই। কিন্তু এরই মধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুলেছেন, ১০০ শতাংশ মানুষের দ্বিতীয় ডোজ় সম্পূর্ণ হওয়ার আগেই কী ভাবে বুস্টার ডোজ় দেওয়া হচ্ছে। বুধবার গঙ্গা সাগরে প্রশাসনিক বৈঠকে এই বিষয়ে প্রশ্ন তোলেন তিনি।

এ দিন স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম মুখ্যমন্ত্রীকে বুস্টার ডোজ় নিয়ে পরিকল্পনার কথা জানাচ্ছিলেন। সেই সময়, মুখ্যমন্ত্রী বলেন, অনেকেই এখনও দ্বিতীয় ডোজ় পাননি। কতজনের দ্বিতীয় ডোজ় বাকি, সেই হিসেবও চান তিনি। স্বাস্থ্য সচিব জানান, দক্ষিণ ২৪ পরগনায় দ্বিতীয় ডোজ় সম্পূর্ণ করার হার বেশি হলেও অনেক জেলায় এখনও টিকাকরণ সম্পূর্ণ হয়নি। এরপরই মমতা বলেন, ‘৪০ শতাংশ লোকের এখনও ভ্যাকসিনের সেকেন্ড ডোজ় বাকি। আগে সেকেন্ড ডোজ় হোক , তারপর তো বুস্টার ডোজ়।’ এই বিষয়ে কেন্দ্রকে জানানোর নির্দেশও দেন মুখ্যমন্ত্রী।

আগামী ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যকর্মী, প্রথম সারির করোনা যোদ্ধারা প্রিকশন ডোজ় পাবেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, ষাটোর্ধ্ব ব্যক্তি ও যাদের কো-মর্ডিবিটি রয়েছে, তারাও এই প্রিকশন ডোজ় নিতে পারবেন। কো-উইন প্ল্যাটফর্মে নাম নথিভুক্ত করতে পারবেন তাঁরা।

শুধু বয়স্ক বা স্বাস্থ্যকর্মীরাই নয়, ভোটমুখী রাজ্যগুলিতে ভোটকর্মীদেরও দেওয়া হবে বুস্টার। উত্তরাখণ্ড, গোয়া, মণিপুর, উত্তর প্রদেশ এবং পঞ্জাব, পাঁচ রাজ্যেই আগামী বছরের মার্চ-এপ্রিল মাসে বিধানসভা নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। সেখানকার ভোটকর্মীদের মধ্যেও যাঁরা যোগ্য অর্থাৎ, টিকার দ্বিতীয় ডোজ় নেওয়ার পর ৯ মাস হয়ে গিয়েছে, তাঁরাও প্রিকশন ডোজ় পাবেন। এ ক্ষেত্রে ভোটকর্মীদেরও ‘ফ্রন্টলাইন ওয়ার্কার’ হিসেবে বিবেচনা করা হবে। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

উল্লেখ্য, ওমিক্রন সংক্রমণ ঘিরে করোনা আতঙ্ক আবারও বেড়েছে রাজ্যে। মঙ্গলবার রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ ছিল ৭৫২। বুধবার সেই সংখ্যা বেড়ে ১০০০ পার হতে পারে বলেই আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। আর আজ গঙ্গা সাগরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করোনা পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে, স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম জানান, ‘গতকাল সংক্রমণ ছিল প্রায় ৮০০, আজ হাজার পার করে গিয়েছে।’ স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বুধবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছে অন্তত ১০৮৯ জন। জুলাই মাসের শুরুর দিকে শেষবার হাজার ছাড়িয়েছিল সংক্রমণ। এ দিন মমতার নির্দেশের পরই রাজ্যের বিশেষজ্ঞদের নিয়ে জরুরি বৈঠক বসেছে স্বাস্থ্য দফতরে।

আরও পড়ুন : COVID 19 in Kolkata: ফিরহাদের শপথ গ্রহণ অনুষ্ঠান থেকে ফিরেই করোনায় আক্রান্ত ৪ নম্বর বরোর চেয়ারম্যান, জ্বর এসেছে আরও অনেকের