এবার করোনা সংক্রমিত মৃতদেহ শ্মশানে পৌঁছে দিতে বিশেষ যান

গত কয়েকদিনে একাধিক এমন ঘটনা ঘটেছে, যেখানে শববাহী গাড়ির অভাবে করোনা (COVID-19) সংক্রমিত মৃতদেহ ঘণ্টার পর ঘণ্টা বাড়িতেই রাখতে হয়েছে।

এবার করোনা সংক্রমিত মৃতদেহ শ্মশানে পৌঁছে দিতে বিশেষ যান
নিজস্ব চিত্র।

দক্ষিণ ২৪ পরগনা: করোনা (COVID-19) সংক্রমিত মৃতদেহ বহনের জন্য বিশেষ ভ্যান তৈরি করল জয়নগর-মজিলপুর পুরসভা। টোটো ভ্যানের চালকের বসার জায়গার সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে আলাদা একটি অংশ। সেখানে রাখা রয়েছে একটি স্ট্রেচার। করোনায় কেউ মারা গেলে সেই শব বহনের জন্য এই গাড়ি ব্যবহার করবে জয়নগর-মজিলপুর পুরসভা।

কোভিড মোকাবিলায় নিজস্ব উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে নতুন নজির তৈরি করল পুরসভা। কোভিডে মৃতের দেহ নিয়ে যাওয়ার ক্ষেত্রে যে শববাহী যানের প্রয়োজন তার দাম প্রায় ৮ লক্ষ টাকার উপরে। আপাতত এই টাকা দিতে পারবে না রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর। তাই জয়নগর পুরসভার হাতে থাকা ময়লা ফেলার টোটো ভ্যানকেই কাজে লাগালেন পুরসভার প্রশাসক সুজিত সরখেল।

তাঁর বুদ্ধিতেই টোটো ভ্যানের সামনের অংশের সঙ্গে অতিরিক্ত একটা বাক্স তৈরি করে জুড়ে দেওয়া হয়েছে। ঢাকনা দেওয়া সেই অংশে রাখা হয়েছে একটি স্ট্রেচার। জয়নগর-মজিলপুর পুরসভা এলাকায় কোভিড আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তাঁর দেহ দাহ করার জন্য এই গাড়িতেই নিয়ে যাওয়া হবে। সুজিত সরখেলের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে পুর ও নগরোন্নয়ন দফতর। সুজিতবাবু জানান, আপৎকালীন পরিস্থিতিতে অন্যান্য পুরসভাগুলিকেও এই ধরনের ভ্যান তৈরির পরামর্শ দেওয়া হয়েছে।

গত কয়েকদিনে একাধিক এমন ঘটনা ঘটেছে, যেখানে শববাহী গাড়ির অভাবে করোনা সংক্রমিত মৃতদেহ ঘণ্টার পর ঘণ্টা বাড়িতেই রাখতে হয়েছে। তা নিয়ে ক্ষোভ, অভিযোগও বাড়ছে। এরইমধ্যেই জয়নগরের এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

Click on your DTH Provider to Add TV9 Bangla