Raidighi: ১৫০ টন ম্যানগ্রোভ পাচার! TMC নেতার বিরুদ্ধে বড় অভিযোগ

Raidighi: এলাকাবাসীর দাবি,গত কয়েকদিন ধরেই নির্বিচারে ঠাকুরান নদীর চরের ম্যানগ্রোভ কাটা হচ্ছিল। অভিযোগ, এই ঘটনায় সরাসরি যুক্ত রয়েছেন নগেন্দ্রপুর অঞ্চল তৃণমূলের সম্পাদক প্রদীপ মণ্ডল। দুর্গা পুজোর খরচ তুলতেই নাকি তিনি এবং তার দলবলেরা একের পর এক ম্যানগ্রোভ কেটে বিক্রি করতে যাচ্ছিলেন।

Raidighi: ১৫০ টন ম্যানগ্রোভ পাচার! TMC নেতার বিরুদ্ধে বড় অভিযোগ
ম্যানগ্রোভ পাচারের অভিযোগImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2024 | 6:34 PM

রায়দিঘি: ঘূর্ণিঝড় এলেই সুন্দরবন আগলে দাঁড়িয়ে থাকে ম্যানগ্রোভ। বড়-বড় বাধা প্রতিহত করে। সেই রক্ষাকারী ম্যানগ্রোভ অরণ্য কেটে তা পাচারের চেষ্টার অভিযোগ উঠল তৃণমূল নেতা ও তার দলবলের বিরুদ্ধে। যদিও, বিষয়টি অস্বীকার করেছেন তিনি। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনা জেলার রায়দিঘির নগেন্দ্রপুর পঞ্চায়েত এলাকার সীমা ঘাট এলাকায়।

এলাকাবাসীর দাবি,গত কয়েকদিন ধরেই নির্বিচারে ঠাকুরান নদীর চরের ম্যানগ্রোভ কাটা হচ্ছিল। অভিযোগ, এই ঘটনায় সরাসরি যুক্ত রয়েছেন নগেন্দ্রপুর অঞ্চল তৃণমূলের সম্পাদক প্রদীপ মণ্ডল। দুর্গা পুজোর খরচ তুলতেই নাকি তিনি এবং তার দলবলেরা একের পর এক ম্যানগ্রোভ কেটে বিক্রি করতে যাচ্ছিলেন। কাঠগুলি পুলিশ প্রশাসন এবং বনদফতরের নজর এড়িয়ে গোপনে ঠাকুরান নদীর চর থেকে ম্যানগ্রোভ কেটে সীমা ঘাট এলাকার ফাঁকা জায়গায় জড়ো করে রাখা হয়েছিল বলে অভিযোগ।

অভিযোগ, এরপর আজ বেলায় ইঞ্চিনভ্যান ভরে পাচার করার চেষ্টা চালানো হচ্ছিল। সেই সময় এলাকাবাসীর মাধ্যমে খবর পেয়ে স্থানীয় সীমানার ঘাট থেকে কাঠ বোঝাই ইঞ্জিন ভ্যান আটক করে বন দফতরের রায়দিঘি রেঞ্জের বনকর্মীরা। বন দফতর সূত্রে জানা গিয়েছে, এদিন প্রায় ১৫০ টনেরও বেশি ম্যানগ্রোভ উদ্ধার করা হয়েছে। এই সমস্ত কাটা ম্যানগ্রোভ বাইন গাছ বলে জানানো হয়েছে। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কাউকেই গ্রেফতার করতে পারেনি বনদপ্তর। তবে কারা এই ম্যানগ্রোভ কাটল,তদন্তে নেমে বনকর্মীরা পুলিশ প্রশাসনের সহযোগিতা নিয়ে অভিযুক্তদের চিহ্নিত করে গ্রেফতার করতে চাইছে। যদিও প্রদীপবাবু বলেন, “আমি এই রকম ঘটনার সঙ্গে যুক্ত নই। শুনেছি কেউ বা কারা পাচারের চেষ্টা করছে। কিন্তু গোটা বিষয় জানি না।”