Tea Garden: নেমে এসেছিল দুঃস্বপ্নের রাত! প্রজাতন্ত্র দিবসের আগেই হাসি ফুটল ১০০০ শ্রমিকের মুখে

Tea Garden: বৈঠকে সমাধানসূত্র বেরনোর পরই প্রজাতন্ত্র দিবসের আগেই বুধবার থেকে বাগানটি ফের স্বাভাবিক হল।

Tea Garden: নেমে এসেছিল দুঃস্বপ্নের রাত! প্রজাতন্ত্র দিবসের আগেই হাসি ফুটল ১০০০ শ্রমিকের মুখে
চা বাগান
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 10:51 PM

ডুয়ার্স: ত্রিপাক্ষিক চুক্তি অনুসারে বুধবার থেকে খুলে গেল ডুয়ার্সের (Doors) নাগরাকাটার বামনডাঙা চা বাগান। মাসখানেক আগে প্রত্যন্ত ওই বাগানটিতে লকআউটের নোটিস ঝুলিয়ে দিয়ে চলে গিয়েছিল মালিকপক্ষ। ঘোর বিপাকে পড়েছিলেন অন্তত ১২০০ শ্রমিক। শ্রম দফতরের ডাকা দুটি বৈঠক ব্যর্থ হওয়ার পর গত ২০ জানুয়ারি জলপাইগুড়িতে ডেপুটি লেবার কমিশনার আহ্বানে ডাকা তৃতীয় ত্রিপাক্ষি বৈঠকে জট খোলে বামনডাঙার।

বুধবার সেখানকার দুই ডিভিশন মিলে ১ হাজারের ও বেশি শ্রমিক কাজে যোগ দেন। নিকাশি নালা সংস্কার হয়, কীটনাশক স্প্রে করা হয়, সাফাই হয় কারখানায়। ভারপ্রাপ্ত ম্যানেজার সৌম্য ঘটক বলেন, শীতের শুকনো মরসুমের ঐতিহ্য মেনে এক বেলা কাজ হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে বাগানের নানা ইস্যুতে শ্রমিক ইউনিয়নগুলির সঙ্গে দ্বিপাক্ষিক স্তরের আলোচনা হবে।

সেখানেই ভবিষ্যতের রূপরেখা তৈরি করা হবে। এদিন সকালে ওই বাগানটিতে যান জলপাইগুড়ি জেলা পরিষদের মেন্টর অমরনাথ ঝা। তিনি শান্তি শৃঙ্খলা মেনে বাগান চালানোর ওপর জোর দেন। তৃণমূলের চা বাগান শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি সঞ্জয় কুজুর বলেন, আর পিছনে ফিরে দেখার সময় নেই। এবার শুধুই এগিয়ে যাওয়ার পালা। শ্রমিকরা এদিন নিজেদের মতো করে পরিচালকদের স্বাগত জানিয়েছেন।

বৈঠকে সমাধানসূত্র বেরনোর পরই প্রজাতন্ত্র দিবসের আগেই বুধবার থেকে বাগানটি ফের স্বাভাবিক হল। ৭ ফেব্রুয়ারির মধ্যে শ্রমিকদের বকেয়া থাকা মজুরির টাকাও দিয়ে দেওয়া হবে বলে পরিচালকরা জানিয়েছেন। বাগানের মুকেশ চৌধুরী নামে এক কর্মচারী বলেন, বন্ধ থাকাকালীন সময়ে সামান্য কিছু সংখ্যক মহিলা শ্রমিক রুটি রুজির সন্ধানে অন্যত্র চলে গিয়েছিলেন। তাঁদের ফিরে আসার জন্য বার্তা পাঠানো হচ্ছে। বাগান খুলে যাওয়ায় প্রত্যেকেই খুশি।