দামোদরের চর জুড়ে প্রায় আড়াইশো বিঘা জমির পোস্ত চাষে চালানো হল ট্র্যাক্টর

 বৃহস্পতিবার সকালে, আটঁঘাঁট বেঁধেই নেমেছিল বাঁকুড়ার আবগারি দফতর। গোটা দামোদরের চর জুড়ে বেআইনি পোস্ত চাষের প্রায় আড়াইশো বিঘা জমি ট্রাক্টর ও রোলার চালিয়ে নষ্ট করা হয়।

দামোদরের চর জুড়ে প্রায় আড়াইশো বিঘা জমির পোস্ত চাষে চালানো হল ট্র্যাক্টর
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Feb 26, 2021 | 2:57 PM

বাঁকুড়া: অবৈধ পোস্ত (Poppy) চাষের বিরুদ্ধে ফের অভিযানে নামল বাঁকুড়া(Bankura) জেলা আবগারি দফতর। বৃহস্পতিবার সকালে, পুলিশ ও ভূমি সংস্কারের আধিকারিকদের যৌথ উদ্যোগে মেজিয়া ব্লকের বানজোড়া গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত দামোদর নদী গর্ভের বিস্তীর্ণ এলাকায় অভিযান চালায় আবগারি দফতর। বিঘার পর বিঘা পোস্ত (Poppy) জমি নষ্ট করা হয়।

পুলিশ ও আবগারি আধিকারিকদের অভিযোগ, বর্ষার পরেই দামোদরের চর জুড়ে গোপনে চাষ হয় পোস্ত। নদীর এই চরের জমি পুরোপুরি ভাবেই সরকারের আয়ত্ত্বাধীন। ব্যক্তিগত মালিকানা না থাকায় এই জমিতেই অবাধে গোপনে পোস্ত(Poppy) চাষ করছেন কিছু অসাধু কৃষক। ফলে, এর পেছনে কোনও চক্র কাজ করছে কি না তাও ধরা দুষ্কর হয়ে যাচ্ছে ক্ষেত্র বিশেষে।

সাধারণত আলু ও অন্যান্য সবজি চাষের জমিতেই প্রতি বছর গোপনে পোস্ত(Poppy) রোপন করে দেন কৃষকরা। পোস্ত গাছে ফল আসতেই শুরু হয় চোরাকারবারিদের আনাগোনা। পোস্ত (Poppy) গাছের ফল থেকে বিশেষ পদ্ধতিতে মাদক জাতীয় উপক্ষার সংগ্রহ করে চড়া দামে তা বিক্রি করা হয় কালোবাজারে। ফাটকা লাভ পেতে কৃষকরাও এই বেআইনি পোস্ত চাষ করেন। বাঁকুড়া থেকে শুরু করে বীরভূম, পশ্চিম বর্ধমানের বিস্তীর্ণ এলাকাতেও এই পোস্ত চাষ দেখা করা হয়ে থাকে।

আরও পড়ুন: হাফ কাচ নামানো গাড়ির জানলা দিয়ে পুলিশের চোখে পড়েছিল একটা দাগ! কান্নায় ভেঙে পড়লেন যুবক

বৃহস্পতিবার সকালে, আটঁঘাঁট বেঁধেই নেমেছিল বাঁকুড়ার( Bankura) আবগারি দফতর। গোটা দামোদরের চর জুড়ে বেআইনি পোস্ত চাষের প্রায় আড়াইশো জমি ট্রাক্টর ও রোলার চালিয়ে নষ্ট করা হয়। উল্লেখ্য, প্রশাসন সূত্রের খবর, গত ২০০৫ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত জেলায় অবৈধ ভাবে পোস্ত চাষের রমরমা ছিল। শুধু তাই নয় পোস্ত আঁঠা সংগ্রহ করে তা, মাদক কারবারিদের হাতে তুলে দিয়ে মোটা টাকা রোজগার করার কারবারও ফুলে ফেঁপে উঠে ছিল জেলায়।

আরও পড়ুন: আজ ভারত বনধ, কতটা প্রভাব পড়বে বাংলায়?

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে দেখে, বীরভূম, বাঁকুড়ায় অবৈধ পোস্ত (Poppy) চাষ ঠেকাতে তৎপর হয় প্রশাসন। আবগারি দফতর, জেলা প্রশাসন, পুলিশ ও নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোর মিলিত অভিযান চালানো, নিয়মিত প্রচার, বে-আইনি ভাবে পোস্ত চাষ করা চাষি বা জমির মালিকদের ধরপাকড় এবং তাঁদের বিরুদ্ধে মাদক আইনে মামলা করার জন্য জেলায় পোস্ত চাষ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। বাঁকুড়া জেলা আবগারি দফতরের ডেপুটি কালেক্টর বিশ্বজিৎ ভক্ত জানান, কে বা কারা এই চাষে জড়িয়ে তা এখনও ধরা যায়নি। একই সঙ্গে, চোরাকারবারিরাও বেপাত্তা। তদন্ত চলছে।