চলবে না ভ্যাকসিনের অপচয়! কড়া নির্দেশিকা স্বাস্থ্য দফতরের

ভায়ালে থেকে যাচ্ছে অব্যবহৃত ভ্যাকসিন। তা রুখতেই কড়া নির্দেশিকা পাঠাল রাজ্য স্বাস্থ্য দফতর।

চলবে না ভ্যাকসিনের অপচয়! কড়া নির্দেশিকা স্বাস্থ্য দফতরের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 18, 2021 | 3:08 PM

কলকাতা: দীর্ঘ ১ বছরের করোনা যুদ্ধ। তারপর অবশেষে হাতে এসেছে করোনা প্রতিষেধক (COVID Vaccine)। দেশে অনুমোদন পেয়েছে কোভিশিল্ড ও কোভ্যাকসিন। কিন্তু টিকাকরণের সেশন সাইটে অপচয় হচ্ছে জীবনদায়ী ভ্যাকসিনের। ভায়ালে থেকে যাচ্ছে অব্যবহৃত ভ্যাকসিন। তা রুখতেই কড়া নির্দেশিকা পাঠাল রাজ্য স্বাস্থ্য দফতর।

দ্বিতীয় দফার করোনা টিকাকরণে যাতে ভ্যাকসিনের অপচয় না হয়, সেদিকেও কড়া নজর রেখেছেন আধিকারিকরা। আগের নির্দেশিকা অনুযায়ী, ভ্যাকসিনের প্রতি ভায়াল থেকে ১০ জনকে টিকা দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু বিভিন্ন ক্ষেত্রে দেখা গিয়েছে, ১০ জনকে টিকা দেওয়ার পরও ভায়ালে থেকে যাচ্ছে ভ্যাকসিন। আর সেই অব্যাবহৃত ভ্যাকসিন পাচ্ছেন না কেউ। অর্থাৎ অপচয় হচ্ছে ভ্যাকসিনের।

সেই অপচয় রুখতেই নির্দেশিকা দিয়েছে স্বাস্থ্য দফতর। যেখানে বলা হয়েছে, যদি কোনও ভায়াল থেকে ১০ জনকে টিকা দেওয়ার পরেও ভ্যাকসিন অবশিষ্ট থাকে, তাহলে সেই ভ্যাকসিনও ব্যবহার করতে হবে। যদি সামান্য পরিমাণে ভ্যাকসিনও থাকে, তাহলে তা যেন অপচয় না হয়, তা নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন : আমি যদি নন্দীগ্রামে প্রার্থী হই কেমন হয়: মমতা

প্রসঙ্গত, ১৬ জানুয়ারি থেকে দেশে টিকাকরণ শুরু হয়েছে। রাজ্যেও সেশান সাইটে টিকা পেয়ছেন তালিকাভুক্তরা। কিন্তু সেদিনের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। এবিষয়ে স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছিলেন, যেহেতু টিককারণ ঐচ্ছিক তাই অনেকেই টিকা নেননি। সোমবারও রাজ্যের বিভিন্ন জেলায় করোনা টিকা বন্টিত হওয়ার কথা। ইতিমধ্যেই শুরু হয়েছে দ্বিতীয় দিনের করোনা টিকাকরণ।