বিরল রোগ! পাথর হয়ে যাচ্ছে ৫ মাসের ফুটফুটে শিশু

জন্মের পর লেক্সির দু'টি অস্বাভাবিকত্ব ছিল। প্রথম, সে বুড়ো আঙুল নড়াতে পারত না। দ্বিতীয়, তার পায়ের আঙুলগুলো বড়বড় ছিল।

বিরল রোগ! পাথর হয়ে যাচ্ছে ৫ মাসের ফুটফুটে শিশু
ছোট্ট লেক্সি। ছবি- ইনস্টাগ্রাম
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 12:07 PM

লন্ডন: ৫ মাসের ফুটফুটে শিশুটা ‘পাথর’ হয়ে যাচ্ছে। চেয়েও কিছু করতে পারছেন না বাবা-মা। বিরল রোগে আক্রান্ত ব্রিটেনের (UK) লেক্সি রবিনস। ৩১ জানুয়ারি জন্মেছিল সে। আর পাঁচটা শিশুর মতো সেও হাসে, লাথি মারে, রাত্রিবেলা ঘুমোয়। বাবা-মা টেরই পাননি শরীরে এত বড় একটা রোগ বাসা বেঁধেছে লেক্সির। ৫ মাসের শিশু বিরল রোগ ফাইব্রোডায়াসপ্লাসিয়া অসিফিকানস প্রোগ্রেসিভায় আক্রান্ত। এই রোগে ২০ লক্ষের মধ্যে স্রেফ ১ জন আক্রান্ত হন।

জন্মের পর লেক্সির দু’টি অস্বাভাবিকত্ব ছিল। প্রথম, সে বুড়ো আঙুল নড়াতে পারত না। দ্বিতীয়, তার পায়ের আঙুলগুলো বড়বড় ছিল। এরপর চিকিৎসকের পরামর্শ মতো এক্স রে করার পর ধরা পড়ে তার এমন একটা সমস্যা রয়েছে, যার ফলে সে কোনও দিন হাঁটতে পারবে না। লেক্সির মা আলেক্স তখনও টের পাননি ধীরে ধীরে পাথর হয়ে যাচ্ছে ৫ মাসের একরত্তি।

এরপর জানা যায়, লেক্সির পায়ের আঙুলে প্রদাহ রয়েছে। আর তার বুড়ো আঙুল জোড়ায় রয়েছে। চিকিৎসকরা জানান, ফাইব্রোডায়াসপ্লাসিয়া অসিফিকানস প্রোগ্রেসিভায় কঙ্কালের বাইরে আরও হাড় বাড়তে শুরু করে। যার ফলে আসতে আসতে আক্রান্তের চলন গমন ক্ষমতা হারিয়ে যায়। লিগামেন্ট, পেশি, সব জায়গায় হাড়ের বৃদ্ধির ফলে আক্রান্ত পাথরে পরিণত হয়ে যায়।

এই রোগের কোনও চিকিৎসা নেই। ২০ বছর বয়সে আক্রান্ত শয্যাশায়ী হয়ে যায়। আর ৪০ বছর বয়সের মধ্যেই মৃত্যু। এই রোগের কারণে লেক্সি কোনওদিন ভ্যাকসিন নিতে পারবে না। কোনও দিন কোনও ইঞ্জেকশনও নিতে পারবে না। সে কোনওদিন মা হতে পারবে না, এমনকি তার দাঁতের চিকিৎসাও সম্ভব নয়। আপাতত গবেষণার মাধ্যমে কোনও মিরাকেল করার জন্য কাজ করছেন চিকিৎসকরা। ফান্ড তুলে চলছে সেই খরচ। লেক্সির বাবা-মা ফান্ড তোলার কাজ করছেন। পাশাপাশি তাঁরা এই বিষয়ে প্রচার করছেন, যাতে অন্য বাবা-মারও অবগত হন।

আরও পড়ুন: জরুরি অবতরণের সময় বিপত্তি, ৯২ জন যাত্রী নিয়ে ভেঙে পড়ল সেনাবাহিনীর বিমান