ঘুমের মাঝেই কেঁপে উঠল বাড়িঘর, ভোর রাতে ভূমিকম্পের ধ্বংসলীলায় মৃত কমপক্ষে ২

শনিবার স্থানীয় সময় রাত ২টো ৪ মিনিট নাগাদ কুইনগাই প্রদেশে ভূমিকম্প অনুভূত হয়। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল কুইনগাই প্রদেশের শিনিং শহর থেকে ৪০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে।

ঘুমের মাঝেই কেঁপে উঠল বাড়িঘর, ভোর রাতে ভূমিকম্পের ধ্বংসলীলায় মৃত কমপক্ষে ২
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: May 22, 2021 | 7:06 AM

বেজিং: শনিবার ভোররাতেই ভূমিকম্পে কেঁপে উঠল চিনের উত্তর পশ্চিম কুইনগাই প্রদেশ। ইউএস জিওলজিক্যাল সার্ভে-র তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৪।

তবে ভূমিকম্পই নয়, ভূমিকম্পের পরবর্তী কম্পন, যা আফটার শক নামে পরিচিত, তার প্রভাবেও দেশের দক্ষিণ-পশ্চিম অংশ কেঁপে ওঠে। ভূমিকম্পে প্রাণ হারান কমপক্ষে দুই জন।

জানা গিয়েছে, শনিবার স্থানীয় সময় রাত ২টো ৪ মিনিট নাগাদ কুইনগাই প্রদেশে ভূমিকম্প অনুভূত হয়। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল কুইনগাই প্রদেশের শিনিং শহর থেকে ৪০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে।

কয়েক মিনিট ধরে ভয়াবহ কম্পন অনুভব করেন রাজ্যের বাসিন্দারা। অধিকাংশ মানুষই ভয়ে বাড়ি ছেড়ে বেরিয়ে আসেন। এর কিছুক্ষণ পরেই ফের ভূমিকম্পের প্রভাবে মাটিতে কম্পন অনুভব হয়। গোটা ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি, তবে কমপক্ষে দুইজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

এর আগে সম্প্রতি নেপালেও ভূমিকম্প হয়। নেপালের কাঠমান্ডু থেকে ১১৫ কিলোমিটার দূরে উত্তর পশ্চিম এলাকা ছিল সেই ভূমিকম্পের উৎসস্থল।

আরও পড়ুন: ক্রিটিক্যাল কেয়ারে বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, চিন্তা বাড়ছে চিকিৎসকদের