১৬ দিন পর বাংলাদেশে উড়ল আন্তর্জাতিক বিমান, জারি একগুচ্ছ নিয়ম

১৪ এপ্রিল থেকে বন্ধ করে দেওয়া হয়েছিল আন্তর্জাতিক বিমান পরিষেবা।

১৬ দিন পর বাংলাদেশে উড়ল আন্তর্জাতিক বিমান, জারি একগুচ্ছ নিয়ম
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 01, 2021 | 8:21 PM

ঢাকা: করোনা সংক্রমণের হার কমাতে কড়া লকডাউন জারি করা হয়েছিল বাংলাদেশ (Bangladesh)। আস্তে আস্তে বিভিন্ন পরিষেবা চালু করা হচ্ছে সেখানে। ইতিমধ্যেই শপিং মল, বাজার নির্দিষ্ট কিছু সময়ের জন্য খুলে দেওয়া হয়েছে। এবার ১৬ দিন পর চালু হল আন্তর্জাতিক বিমান পরিষেবা (International flight)। বিভিন্ন দেশগুলিকে মোট তিন ভাগে ভাগ করা হয়েছে। প্রতিটি ভাগের জন্য আলাদা নিয়ম ঘোষণা করা হয়েছে।

শুক্রবার বাংলাদেশের অসামরিক বিমান পরিষেবা বিভাগের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। সেখানে জানানো হয়েছে আগামী ১ মে থেকে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হবে। সেই অনুযায়ী,শনিবার থেকে বিমান চলাচল শুরু হয়েছে। গত ১৪ এপ্রিল থেকে সে দেশে আন্তর্জাতিক রুটে বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়। ১৬ দিন পর চালু করা হল সেই পরিষেবা।

ক্যাটেগরি ‘এ’-তে যে সব দেশ রয়েছে, সে সব দেশে কেউ যেতেও পারবেন না, আবার সে সব দেশ থেকে কেউ আসতেও পারবেন না। তবে যেসব বাংলাদেশের যে সব বাসিন্দা অন্তত ১৫ দিন আগে এ সব দেশে গিয়েছেন, তাঁরা বাংলাদেশে ফিরতে পারবেন। তবে দেশে ফিরে সরকার নির্ধারিত হোটেলে নিজের খরচে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে তাঁদের। দেশে আসার আগেই হোটেল বুকিং নিশ্চিত করতে হবে। এই ক্যাটাগরিতে রয়েছে রয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল, কলোম্বিয়া, কোস্টা রিকা, সাইপ্রাস, জর্জিয়া, ভারত, ইরান, মঙ্গোলিয়া, ওমান, দক্ষিণ আফ্রিকা এবং তিউনিসিয়া।

ক্যাটেগরি বি-তে যে সব দেশ রয়েছে, সে সব দেশের নাগরিকরা বাংলাদেশে আসতে পারবেন। তবে আসার পর নিজেদের খরচে সরকার নির্ধারিত হোটেলে ১৪ দিন কোয়ারেন্টাই থাকা বাধ্যতামূলক। দেশে আসার আগেই হোটেল বুক করে ফেলতে হবে। যাত্রীদের এ সব দেশে যাওয়ার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, চিলি, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, ইরাক, কুয়েত, ইটালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, প্যারাগুয়ে, পেরু, কাতার, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইৎজারল্যান্ড, তুরস্ক এবং উরুগুয়ে রয়েছে এই ভাগে।

গ্রুপ সি-তে রয়েছে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, চিন, জাপান, কোরিয়া-সহ বাকি সব দেশ। এ সব দেশে যাওয়া-আসার ক্ষেত্রে কোনও বাধা নেই। তবে এ সব দেশ থেকে যাঁরা ফিরবেন, তাঁদের বাড়িতে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। করোনার লক্ষণ দেখা দিলে তাঁদের পরীক্ষা করাতে হবে।