কলকাতার এক ফার্মের হিমায়িত মাছে করোনাভাইরাস! দাবি করে আমদানি বন্ধ করল চিন

চিনের কাস্টম অফিস জানিয়েছে, ১ সপ্তাহ কেটে গেলে ফের ভারতের মাছ-সহ ব্রাজিল ও আর্জেন্টিনার গোমাংসের আমদানি শুরু করবে তারা।

কলকাতার এক ফার্মের হিমায়িত মাছে করোনাভাইরাস! দাবি করে আমদানি বন্ধ করল চিন
প্রতীকী চিত্র
সুমন মহাপাত্র

|

Nov 13, 2020 | 1:38 PM

TV9 বাংলা ডিজিটাল: ভারত থেকে মাছ আমদানি সাময়িক বন্ধ রাখল চিন (China)। চিনের কাস্টম অফিসের দাবি ভারতের মাছে নাকি করোনাভাইরাসের অস্তিত্বের প্রমাণ মিলেছে। তাই ১ সপ্তাহের জন্য ভারত থেকে হিমায়িত মাছ আমদানি করবে না চিন।

চিনের কাস্টম অফিস জানিয়েছে কলকাতার বসু ইন্টারন্যাশনালের হিমায়িত মাছের তিনটি নমুনায় করোনাভাইরাসের অস্তিত্বের প্রমাণ মিলেছে। তাই এই সাময়িক সিদ্ধান্ত চিনের। শুধু ভারত নয়, এর আগে করোনাভাইরাসের হদিশ পেয়েছে দাবি করে একাধিক দেশের আমদানি বন্ধ করেছে চিন। চলতি সপ্তাহে ইন্দোনেশিয়ার ফার্ম পিটি অনুরাঘ লটের মাছেও করোনাভাইরাস রয়েছে বলে দাবি করেছিল চিন। তারপর ১ সপ্তাহের জন্য ইন্দোনেশিয়া থেকে মাছ আমদানি বন্ধ করেছিল চিনের কাস্টমস অফিস।

আরও পড়ুন: মধ্যবিত্তদের এক সিকিও কর বাড়বে না, প্রতিশ্রুতি রাখবেন কমলা হ্যারিস!

শুক্রবার চিন জানায়, ভারত,ব্রাজিল ও আর্জেন্টিনার হিমায়িত খাদ্য দ্রব্যেও করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে। ব্রাজিলের হিমায়িত গোমাংসের নমুনাতে করোনাভাইরাসের উপস্থিতির কথা জানিয়েছে উহান মিউনিসিপ্যাল হেলথ কমিশন। আর্জেন্টিনার ক্ষেত্রেও একই ভাবে হিমায়িত গোমাংসের নমুনায় করোনাভাইরাসের হদিশ পেয়েছে বেজিং। ব্রাজিল ও আর্জেন্টিনা হল বিশ্বের সবথেকে বেশি গোমাংস রফতানিকারী দেশ। আর সবথেকে বেশি গোমাংস আমদানি হয় চিনে। তাই স্বাভাবিক ভাবেই অল্প সময়ের জন্য বিঘ্নিত হল গোমাংসের বাজারের ধারাববাহিকতা। তবে চিনের কাস্টম অফিস জানিয়েছে, ১ সপ্তাহ কেটে গেলে ফের ভারতের মাছ-সহ ব্রাজিল ও আর্জেন্টিনার গোমাংসের আমদানি শুরু করবে তারা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla