কারসাজি করে মহামারি তৈরি করেছে চিন, নথি-সহ দাবি গবেষকদের

চিনের বিজ্ঞানীরা উহান থেকে ভাইরাস ছড়ানোর সমস্ত প্রমাণ মুছে ফেলার জন্য রিভার্স ইঞ্জিনিয়ারিং পদ্ধতি প্রয়োগ করে দোষ চাপাতে চেয়েছিলেন বাদুড়ের ওপর।

কারসাজি করে মহামারি তৈরি করেছে চিন, নথি-সহ দাবি গবেষকদের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 31, 2021 | 11:01 AM

লন্ডন: করোনাভাইরাসের (COVID 19) উৎস কী? বছর ২ পরেও তা অজানা। বারবার উৎস হিসেবে নাম উঠে এসেছে উহানের ল্যাবের। একাধিক গবেষণায় আঙুল উঠেছে চিনের বিরুদ্ধে। কিন্তু বারবার সেই দাবি উড়িয়ে দিয়েছে চিন। এ বার আরও একটি নয়া গবেষণা দাবি করছে, করোনা ছড়িয়েছে চিনের ল্যাব থেকেই। গবেষকদের দাবি, চিনের বিজ্ঞানীরা উহান থেকে ভাইরাস ছড়ানোর সমস্ত প্রমাণ মুছে ফেলার জন্য রিভার্স ইঞ্জিনিয়ারিং পদ্ধতি প্রয়োগ করে দোষ চাপাতে চেয়েছিলেন বাদুড়ের ওপর।

কী বলছে গবেষণা?

ব্রিটিশ অধ্যাপক আঙ্গাস ডালগ্লেইস ও বিজ্ঞানী বিরজার সরেনসনের গবেষণার কথা উল্লেখ করে সংবাদ মাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, উহান ল্যাবে ‘গেইন অব ফাঙ্কশান’ দিয়ে কাজ করেছিলেন চিনা বিজ্ঞানীরা। সেখান থেকেই স্পষ্ট যে করোনাভাইরাসের কোনও প্রাকৃতিক উৎস নেই। গবেষকরা দাবি করেছেন, ভাইরাসে এমন কিছু চারিত্রিক দিক দেখা গিয়েছে, যা স্রেফ ল্যাবেরটরিতেই তৈরি করা সম্ভব।

ডালগ্লেইস ও বিজ্ঞানী বিরজার সরেনসনের এই গবেষণা কয়েকদিনের মধ্যেই জার্নালে প্রকাশিত হবে। সরেনসন জানিয়েছেন, ভাইরাসে চারটি পজিটিভ চার্জের অ্যামাইনো অ্যাসিড রয়েছে। যা সাধারণত ভাইরাসের ক্ষেত্রে দেখা যায় না। যেখান থেকে তাঁর দাবি ল্যাবেরটরিতেই এই গঠন করা হয়েছে। যা ভাইরাসকে অতি সংক্রামক করে তুলেছে। দুই গবেষক সরাসরি চিনা বিজ্ঞানীদের বিরুদ্ধে আসল করোনাভাইরাসে বৈজ্ঞানিক পরিবর্তন ঘটিয়ে মহামারি সৃষ্টির অভিযোগ করেছেন।

চিনের যে সমস্ত বিজ্ঞানীরা এ বিষয়ে কথা বলার চেষ্টা করেছেন, তাঁরা হঠাৎ অদৃশ্য হয়ে গিয়েছেন, এই প্রসঙ্গও তুলে ধরেছেন দু’জন বিজ্ঞানী। এর আগেও চিনের বিরুদ্ধে অভিযোগের তির ছুড়েছেন অনেকে। ব্রিটেনের ‘দ্য সান’ ও অস্ট্রেলিয়ার ‘দ্য অস্ট্রেলিয়ান’ সংবাদ মাধ্যমের দাবি, করোনাভাইরাসকে হাতিয়ার করে তৃতীয় বিশ্বযুদ্ধের পরিকল্পনা করছিল চিন। চিনের লাল ফৌজ ২০১৫ সাল থেকেই তাই করোনাকে জৈব অস্ত্র হিসেবে ব্যবহার করতে চাইছে। চিনা বিজ্ঞানীরা সার্স করোনাভাইরাসকে ‘নতুন যুগের জেনেটিক অস্ত্র’ হিসেবে দেখছেন বলেও দাবি নথির ভিত্তিতে।

নথির কথা উল্লেখ করে সংবাদ মাধ্যমগুলির দাবি, চিনের উদ্দেশ্য ছিল শত্রু দেশের স্বাস্থ্য পরিকাঠামোকে একেবারে ভেঙে দেওয়া। তার জন্যই জৈব অস্ত্র হিসেবে করোনাকে ব্যবহার করতে চাইছিল বেজিং। সেই নথিতে এ-ও উল্লেখ রয়েছে কীভাবে উহানে করোনা ছড়াল সেই সংক্রান্ত একটি বই ‘হোয়াট রিয়্যালি হেপেনড ইন উহান’ তা সম্প্রতি প্রকাশ্যে আসবে।

উল্লেখ্য, করোনা ছড়ানোর শুরু থেকেই সংক্রমণের দায় চিনের ওপর চাপিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার করোনা ছড়ানোর জন্য কাঠগড়ায় দাঁড় করিয়েছেন বেজিংকে। এমনকি হোয়াইট হাউসের সদস্যরা একাধিকবার করোনাকে ‘উহান ভাইরাস’ বলেও কটাক্ষ করেছেন। তবে চিন ইচ্ছাকৃতভাবে করোনা ছড়িয়েছে এ কথা মানতে নারাজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা বারবারই তদন্তের মাধ্যমে সমাধানের কথা বলেছে। সেই মর্মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দলও চিনে গিয়ে উৎস সন্ধানের কাজ করেছে। যেখানে উঠে এসেছে বাদুড় থেকে মানবদেহে করোনা আসার তত্ত্ব।

আরও পড়ুন: ‘করোনার উৎপত্তিস্থল না জানলে কোভিড-২৬ বা ৩২ হওয়াও অসম্ভব নয়’, পরোক্ষে চিনকেই দোষারোপ মার্কিন বিশেষজ্ঞদের