Railway Services: বিশ্বের এই দেশগুলিতে নেই ট্রেন পরিষেবা

রেল পরিষেবার সুবিধা ভোগ করতে পারেন না বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা। এমন অনেক দেশ আছে বিশ্বে যেখানে রেল পরিষেবা নেই।

Railway Services: বিশ্বের এই দেশগুলিতে নেই ট্রেন পরিষেবা
রেলে চাকরির সুযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 1:19 PM

ভারতীয় রেল বিশ্বের অন্যতম বৃহত্তম রেলওয়ে পরিষেবা। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে স্টেশন। লোকাল ট্রেন, মেল ট্রেন, এক্সপ্রেস, সুপারফাস্ট বিভিন্ন ধরনের পরিষেবা দিয়ে থাকে ভারতীয় রেল। এই রেল ব্যবস্থার উপর নির্ভরশীল দেশের বড় অংশের মানুষ। এমনকি অনেকের জীবিকা প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে নির্ভরশীল রেল পরিষেবার উপর। কিন্তু রেল পরিষেবার সুবিধা ভোগ করতে পারেন না বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা। এমন অনেক দেশ আছে বিশ্বে যেখানে রেল পরিষেবা নেই। আসুন এক নজরে দেখে নিই এ রমকই কয়েকটি দেশ।

ভুটান- ট্রেন পরিষেবা না থাকার দেশের তালিকা করতে বসলে প্রথমেই আসবে ভুটানের নাম। হিমালয়ের কোলে অবস্থিত দক্ষিণ-পূর্ব এশিয়ার এই ছোট্ট দেশ। ভারত হয়েই সড়ক পথে যেতে হয় এই দেশে। এখানে এখনও অবধি কোনও রেল পরিষেবা নেই। তবে ভারতীয় রেল ভুটানে ট্রেন চালানোর পরিকল্পনা করছে। তাই আগামী দিনে ভারতের সঙ্গে রেলপথে যুক্ত পারে হিমালয়ের কোলের এই ছোট্ট দেশ।

আন্ডোরা- জনসংখ্যার দিক থেকে বিশ্বের ১১ তম ছোট দেশ অ্যান্ডোরা। ফ্রান্স এবং স্পেনের সীমান্তের মধ্যে অবস্থিত এই দেশ। ইউরোপের এই ছোট্ট দেশেও নেই কোনও রেল পরিষেবা। ট্রেন ধরতে এই দেশের মানুষদের যেতে হয় ফ্রান্সে। সেখান থেকে ইউরোপের বিভিন্ন প্রান্তে যান এ দেশের বাসিন্দারা। এই দেশ থেকে ফ্রান্সের বাস পরিষেবা রয়েছে।

লিবিয়া- লিবিয়ায় আগ রেল পরিষেবা চালু ছিল। কিন্তু গৃহযুদ্ধের সময় রেললাইন উপড়ে ফেলা হয়। ১৯৬৫ সার পর্যন্ত কোনও রেল পরিষেবা ছিল না এই দেশে। তার পররাস আজদির থেকে সিরতে পর্যন্ত রেল পরিষেবা চালু হয়।

কুয়েত- তেল উৎপাদনে প্রথম সারিতে রয়েছে কুয়েতও। কিন্তু এখানে কোনও রেল পরিষেবা নেই। তবে ওমান থেকে এই দেশে রেল পরিষেবা চালু চিন্তাভাবনা চলছে।

সাইপ্রাস- ভুমধ্যসাগরের উপর ছোট্ট দ্বীপরাষ্ট্র সাইপ্রাস। এখানেও নেই কোনও রেল পরিষেবা। তবে ১৯০৫ থেকে ১৯৫৮ সাল পর্যন্ত রেল পরিষেবা ছিল এই দ্বীপরাষ্ট্রে। কিন্তু তার পর আর্থিক কারণে তা উঠে যায়।