আজই আছড়ে পড়বে ‘অতি ভয়ঙ্কর’ হারিকেন ‘ইদা’, শহর ছাড়ছেন অনেকেই

Hurricane Ida: আমেরিকার নিউ অরল্যান্ডোতে সেই ঝড় আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। গতি হতে পারে ঘণ্টায় ১৬০ কিলোমিটার।

আজই আছড়ে পড়বে 'অতি ভয়ঙ্কর' হারিকেন 'ইদা', শহর ছাড়ছেন অনেকেই
প্রতীকি ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 8:59 AM

ওয়াশিংটন: এগিয়ে আসছে আরও একটা হারিকেন। শনিবার থেকে আমেরিকার গালফ উপকূলের দিকে এগোচ্ছে সেই ঝড়। আমেরিকার নিউ অরলিয়ানে সেই হারিকেন আছড়ে পড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। ১৬ বছর আগে এই অঞ্চলেই আছড়ে পড়েছিল হারিকেন কাটরিনা। ভয়াবহ ক্ষতি হয়েছিল সেই ঝড়ে। এ বার ফের একবার প্রবল ঘূর্ণীঝড় আছড়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ‘হারিকেন ইদা ভয়ঙ্কর ঘূর্ণীঝড়ের আকার নিতে পারে।’ এটি একটি ক্যাটাগরি-২ হারিকেন, যার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ মাইল বা ১৬০ কিলোমিটার।

আবহাওয়া দফতরের তরফে এলাকার মানুষকে সতর্ক করা হয়েছে, যাতে তাঁরা নিরাপদ এলাকায় সরে যান। ফলে বহু মানুষ নিউ অরলিয়ান ছেড়ে চলে যাচ্ছেন। আমেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টারের তরফ থেকে সতর্কবার্তায় বলা হয়েছে, ‘উপকূলে আছড়ে পড়ার সময় ইদা এক ভয়ঙ্কর হারিকেনের আকার নিতে পারে।’ রবিবার বিকেলে ১৪০ মাইল প্রতি ঘণ্টা বেগে উপকূলে সেই ঝড় আছড়ে পড়তে পারে বলে জানানো হয়েছে।

লুইসিনার গভর্নর জন বেল এডওয়ার্ডস জানিয়েছেন, ১৮৫০ সালের পর থেকে সম্ভবত এমন ভয়ঙ্কর ঝড় আগে আছড়ে পড়েনি। ঝড়ের গতিবেগ যে ক্রমশ চরমে পৌঁছচ্ছে সেই সতর্কবার্তা দিয়েছেন তিনি। এর আগে হারিকেন কাটরিনায় বিধ্বস্ত হয়েছিল ওই অঞ্চল। সেই ভয়াবহ স্মৃতি এখনও যথেষ্ট আতঙ্কের কারণ। সেই ঝড়ে নিউ অরলিয়ান শহরে ৮০ শতাংশ অঞ্চল ভেসে গিয়েছল বন্যায়, মৃত্যু হয়েছিল ১৮০০ মানুষের। ঝড়ে ক্ষতি হয়েছিল কোটি কোটি টাকার। এ বার হারিকেন ইদা নিয়ে যাতে আগে থেকে সবাই সতর্ক থাকেন, সে ব্যাপারে বারবার সতর্ক করা হয়েছে প্রশাসনের তরফে। যে কোনও সময় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হতে পারে বলে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করা হয়েছে প্রশাসনের তরফে।

জোও বাইডেন জানিয়েছেন, ওই অঞ্চলে শতাধিক নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। যথেষ্ট পরিমান খাবার, জল ও বিদ্যুৎ সরবরাহের প্রস্তুতিও নিয়েছে আমেরিকা। এলাকার মানুষকে যাতে আশ্রয় দেওয়া যায়, তার জন্য ত্রান শিবির তৈরি করা হচ্ছে। সেই সঙ্গে কোভিড বিধি নিয়েও সতর্ক করা হয়েছে। ত্রাণ শিবিরে যাওয়ার সম্য কেউ যাতে মাস্ক পরতে না ভোলেন, তেমনটাই বলা হয়েছে। নদীর জলস্তর ১৫ ফুট পর্যন্ত পৌঁছতে পারে বলেও সতর্ক করা হয়েছে। লুসিয়ানায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

কয়েকদিন আগেই আমেরিকার অন্য এক প্রান্তে আছড়ে পড়েছিল হারিকেন হেনরি। ঝড়ের জেরে সমুদ্র উত্তাল হয়ে উঠেছিল। মূলত সাদার্ন নিউ ইংল্যান্ড এবং লং আইল্যান্ডের উপকূলে এই ঝড় আছড়ে পড়ে। এই ঝড়ের কারণে ভারী বৃষ্টি হয় বিস্তীর্ণ এলাকায়। নিউ ইংল্যান্ডের কানেকটিকাট, ম্যাসাচুসেটস, নিউ হ্যামশয়ার, হার্মন্ড সহ একাধিক এলাকায় ঝড়ের প্রভাব পড়ে। আরও পড়ুন: ২৪ থেকে ৩৬ ঘণ্টা পর ফের হামলা হবে কাবুলে! আশঙ্কা প্রকাশ বাইডেনের