Russia-Ukraine Conflict: তীব্র রাশিয়ান হানাতেও ইউক্রেনে অবিচ্ছিন্ন মোবাইল ও ইন্টারনেট পরিষেবা, কেন জানেন?

Russia-Ukraine Conflict: সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা মনে করছেন, মস্কো ইচ্ছাকৃতভাবেই ইউক্রেনের মোবাইল ও ইন্টারনেট পরিষেবা ব্যাহত করেনি। এর জন্য মস্কোর কাছে নির্দিষ্ট কিছু কারণও রয়েছে।

Russia-Ukraine Conflict: তীব্র রাশিয়ান হানাতেও ইউক্রেনে অবিচ্ছিন্ন মোবাইল ও ইন্টারনেট পরিষেবা, কেন জানেন?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 4:37 PM

কিয়েভ: ইউক্রেনে রাশিয়ার হানা (Russia-Ukraine Conflict) ইতিমধ্যেই ১৩ দিনে পা দিয়েছে। গতমাসের ২৪ ফেব্রুয়ারি অতর্কিতে ইউক্রেনে হানা দিয়েছিল রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) বাহিনা। রাশিয়ার আক্রমণের পর ইউক্রেন জুড়ে চারদিকে তাকালে শুধুই ধ্বংসের ছবি। কোথাও উড়ছে কালো ধোয়া, কোথাও আবার পড়ে রয়েছে মৃহদেহ, ছবির মত সুন্দর এই দেশের এই চিত্র দেখে অনেকের চোখেই জন চলে এসেছে। তবে একটা জিনিস কি কেউ লক্ষ্য করেছেন, এত ধ্বংসের মাঝে ইউক্রেনের মোবাইল ও ইন্টারনেট পরিষেবাতে (Mobile and Internet Services) কোনও ব্যাঘাত ঘটেনি। অনেকেরই মনে হতে পারে এটা ইচ্ছাকৃত অথবা রাশিয়া চেষ্টা করে মোবাইল ও ইন্টারনেট ব্যবস্থা ধ্বংসে ব্যর্থ হয়েছে।

সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা মনে করছেন, মস্কো ইচ্ছাকৃতভাবেই ইউক্রেনের মোবাইল ও ইন্টারনেট পরিষেবা ব্যাহত করেনি। এর জন্য মস্কোর কাছে নির্দিষ্ট কিছু কারণও রয়েছে। প্রথমত, রাশিয়ান গোয়েন্দা সংস্থা ফোনকল ও ইমেলগুলি গোপন করতে পারে এবং তারা ভৌগলিক অবস্থান ও অন্য তথ্য জোগাড় করতে সক্ষম। এই বিশেষ যুদ্ধে তাদের সাহায্য করতে পারে। আরও সম্ভাবনার কথা উঠেছে, হয়ত রাশিয়ান সেনা ইউক্রেনের ব্যবসায়িক মোবাইল নেটওয়ার্ক নিজেদের যোগাযোগ কাজে লাগাচ্ছে অথবা এমনটাই হতে পারে ইউক্রেনে প্রবেশ করা রুশ সেনা সেদেশের পরিকাঠামো গত কোনও ক্ষতি করতে চায়না।

মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট পরিষেবা অব্যাহত রাখার সিদ্ধান্ত কোনও কৌশলগত অবস্থান থেকে যদি রাশিয়া নিয়ে থাকে তবে এখনও অবধি রুশদের ক্ষেত্রে কোনও ইতিবাচক ভূমিকায় কাজে লাগেনি। বরং মোবাইল ও ইন্টারনেট সচল থাকা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ভয়াবহতার ছবি প্রায় সবসময়ই গোটা বিশ্বের সামনে চলে এসেছে। এর ফলে সকলের কাছে রাশিয়ার বদনাম ছাড়া কিছুই হচ্ছে না। কেউ কেউ আবার মনে করছেন রাশিয়া এখনও মোবাইল ও ইন্টারনেট পরিষেবা ধ্বংস করতে পারেনি।

আরও পড়ুন  Russia-Ukraine Conflict: ১২ দিনে অধরা কিয়েভ, কেন এখনও অবধি পুতিন বাহিনীকে থামিয়ে রাখতে সক্ষম হয়েছে ইউক্রেন?