Diwali Celebration in White House: দীপাবলির আলোর ঝিকিমিকি হোয়াইট হাউসেও, ভারতীয় কায়দায় উদযাপনে গা ভাসালেন বাইডেন-কমলাও

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Oct 25, 2022 | 1:05 PM

Diwali Celebration in White House: হোয়াইট হাইসে পালিত হল দীপাবলি। হোয়াইট হাউসের ইতিহাসে সর্বকালের বৃহত্তম দীপাবলির অনুষ্ঠানের আয়োজন বলে জানানো হয়েছে।

Diwali Celebration in White House: দীপাবলির আলোর ঝিকিমিকি হোয়াইট হাউসেও, ভারতীয় কায়দায় উদযাপনে গা ভাসালেন বাইডেন-কমলাও
ছবি সৌজন্যে : হোয়াইট হাইস টুইটার

ওয়াশিংটন: আলোর উৎসব দীপাবলি। খাতায় কলমে হিন্দুদের ধর্মীয় উৎসব হিসেবে পালিত হলেও ভারতের বিভিন্ন প্রান্তই যেন সেজে ওঠে এই উৎসবকে ঘিরে। আলোর রোশনাই থেকে বাদ পড়ে না বিদেশও। আলোর উৎসবকে আপন করে নিয়েছেন বিদেশিরাও। বাদ পড়েনি হোয়াইট হাউসও। দীপাবলি উদযাপনে হোয়াইট হাইসেও জ্বলেছে প্রদীপ। দীপাবলি উপলক্ষে এই বছরে হোয়াইট হাউসের আয়োজনে চোখ ধাঁধিয়ে যাবে যে কারোর। সোমবারের এই আয়োজন হোয়াইট হাউসের ইতিহাসে সর্বকালের বৃহত্তম দীপাবলির অনুষ্ঠানের আয়োজন বলে জানানো হয়েছে।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস-সহ একাধিক ভারতীয় আমেরিকান। গতকাল হোয়াইট হাউস থেকেই আমেরিকা, ভারত ও সারা বিশ্বের ১০০ কোটির বেশি হিন্দু, জৈন, শিখ ও বৌদ্ধ ধর্মাবলম্বীদের দীপাবলির শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়াও দীপাবলির অনুষ্ঠানকে মার্কিন সংস্কৃতির অংশ করে তোলার জন্য তিনি এশিয়ান আমেরিকান সম্প্রদায়কে ধন্যবাদও জানিয়েছেন।

জো বাইডেন এদিন বলেছেন, ‘আমরা আপনাদের স্বাগত জানাতে পেরে ধন্য। হোয়াইট হাউসে এই প্রথমবার এত বড় করে দিওয়ালির অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দিওয়ালি উদযাপনকে আমেরিকার সংস্কৃতির একটি আনন্দদায়ক অংশ করে তোলার জন্য আমরা আপনাদের ধন্যবাদ জানাতে চাই।’ এদিন হোয়াইট হাউসে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের উপস্থিতিতে প্রদীপ প্রজ্জ্বলন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মিষ্টিমুখ থেকে শুরু করে আতস বাজি পোড়ানো ও নাচ-গানের অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল।

গতকাল দীপাবলির অনুষ্ঠানে উপস্থিত থেকে কমলা হ্যারিস বলেছেন, ‘গোটা বিশ্বে ১০০ কোটি মানুষ দিওয়ালি উদযাপন করছেন। আমরা অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তির উত্থানকে এই উৎসবের মাধ্যমে উদযাপন করছি। এই উৎসবে অন্ধকারকে সরিয়ে জয়ী হবে আলো। সকলের মধ্যে ছড়িয়ে পড়বে জ্ঞানের আলো।’ এদিন আলোক উৎসবে হোয়াইট হাউসের পার্টিতে নিমন্ত্রিত ছিলেন প্রায় ২০০ জন ভারতীয়। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকেরা এদিন সকলেই ভারতীয় পোশাক পরে এসেছিলেন। পার্টিতে পরিবেশন করা হয় ভারতীয় খাবারও। গতকাল ভারতীয় উৎসব উদযাপনে মেতে গোটা হোয়াইট হাউস।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla