Monkeypox Virus : ফিরছে করোনার আতঙ্ক, এবার গোষ্ঠী সংক্রমণ মাঙ্কিপক্সের

Monkeypox Virus : করোনার পর নয়া আতঙ্ক মাঙ্কিপক্স ভাইরাস। ব্রিটেনের হেলথ সিকিউরিটি এজেন্সির প্রধান সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানিয়েছেন, সেখানে মাঙ্কিপক্সের গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে।

Monkeypox Virus : ফিরছে করোনার আতঙ্ক, এবার গোষ্ঠী সংক্রমণ মাঙ্কিপক্সের
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 9:37 PM

লন্ডন : করোনা মহামারিতে বিশ্ব থিতু হওয়ার পর পরই আরেক নতুন ভাইরাসের উপদ্রবের খবর মিলেছে। ইউরোপ ও উত্তর আমেরিকায় নতুন আতঙ্কের নাম মাঙ্কি পক্স। রবিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization) তরফে জানানো হয়েছে যে, এখনও অবধি বিশ্বের প্রায় ১২ টি দেশে মাঙ্কিপক্সে সংক্রমণের খোঁজ পাওয়া গিয়েছে। এরই মধ্যে যুক্তরাজ্য জানিয়ে দিল যে তাদের দেশে মাঙ্কি পক্সের গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে। এই বিরল সংক্রমণ ব্রিটেনের যেসকল রোগীদের মধ্যে দেকা গিয়েছে, তারা কেউই পশ্চিম আফ্রিকাতে ভ্রমণ করেনি। যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সির তরফে রবিবার জানানো হয়, গত শুক্রবার পর্যন্ত ২০ জন মাঙ্কি পক্স আক্রান্ত হয়েছে ব্রিটেনে। পরবর্তী আপডেট সোমবার দেওয়া হবে বলে জাাননো হয়।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে হেলথ সিকিউরিটি এজেন্সির প্রধান সুসান হপকিন্স যখন মাঙ্কি পক্স নিয়ে কথা বলছিলেন তখন তাঁকে সাংবাদিকরা প্রশ্ন করেন, ‘ব্রিটেনে কি মাঙ্কি পক্সের গোষ্ঠী সংক্রমণ শুরু হয়ে গিয়েছে?’ জবাবে হপকিন্সের অকপট স্বীকারোক্তি, ‘একদম। আমরা এমন কেস খুঁজে পাচ্ছি যাদের পশ্চিম আফ্রিকার কোনও ব্যক্তির সঙ্গে কোনও চিহ্নিত যোগাযোগ নেই। রোজই সংক্রমণ বাড়ছে।’

হপকিন্স জানান, মূলত বাইসেক্সুয়াল বা সমকামী পুরুষদের মধ্যে এই রোগ দেখা গিয়েছে। এদিকে ব্রিটেনের এক মাঙ্কি পক্স আক্রান্ত রোগীর অবস্থা গুরুতর বলে জানা গিয়েছে। সেই প্রসঙ্গে প্রশ্ন করা হলে অবশ্য হপকিন্স কোনও জবাব দেননি। তবে তিনি বলেন, ‘সাধারণ মানুষ এখনও এই রোগের ঝুঁকির মুখে পড়েনি। এবং আমি মনে করি জনগণকে এটি সম্পর্কে সতর্ক হওয়া দরকার।’ উল্লেখ্য, যুক্তরাজ্যে প্রথম মাঙ্কি পক্সের কেস শনাক্ত হয়েছিল গত ৭ মে। একজন নাইজেরিয়া ফেরত নাগরিকের শরীরে এই রোগ শনাক্ত করা গিয়েছিল।