Pak Prime Minister Election : হবু প্রধানমন্ত্রী শাহবাজ়? হার না মেনে মনোনয়ন দাখিল পিটিআই-র মেহমুদ কুরেশিরও

Pak Prime Minister Election : আগামিকাল পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার কথা। সেই লড়াইতে মনোনয়ন জমা দিলেন পিএমএল-এন প্রধান শাহবাজ় শরিফ এবং পিটিআই-র শাহ মেহমুদ কুরেশি।

Pak Prime Minister Election : হবু প্রধানমন্ত্রী শাহবাজ়?  হার না মেনে মনোনয়ন দাখিল পিটিআই-র মেহমুদ কুরেশিরও
গ্রাফিক্স : অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2022 | 5:46 PM

ইসলামাবাদ : গত একমাস ধরে পাকিস্তানের রাজনৈতিক উত্তেজনার পারদ চড়েছে সপ্তমে। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব (No Confidence Motion) আনে বিরোধীরা। তাঁদের সঙ্গে যুক্ত হয় পাকিস্তান-তেহরিক-ই-ইনসাফের (PTI) বিভিন্ন শরিক দলও। এই আস্থা ভোট ঘিরে পাক রাজনীতি প্রতিদিন নয়া মোড় নিয়েছে। পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে (Pakistan National Assembly) আস্থা ভোট এবং ইমরান খানের বিদেশি চক্রান্তের অভিযোগ ঘিরে রহস্য-রোমাঞ্চ রচনা হয়েছে পরতে পরতে। সেই রহস্যের যবনিকা পতন ঘটে গতকাল মধ্যরাতে। ইমরান খানের (Imran Khan) শত টালবাহানাতেও এড়ানো যায়নি আস্থা ভোট। হিসেব মতোই অনাস্থা প্রস্তাবে গদিচ্যুত হন ‘কাপ্তান’। ২২ গজের পিচে যিনি পাকিস্তানের ঘরে বিশ্বকাপ নিয়ে এসেছিলেন তিনিই রাজনীতির ২২ গজে সুবিধা করতে পারলেন না। তবে পিটিআই প্রধানের এই হারে দমে যায়নি দলের নেতৃত্বরা। আগামিকাল পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার কথা। পাক প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে পিছু হটেনি পিটিআইও।

পিটিআই-র ভাইস চেয়ারম্যান তথা প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের ক্যাবিনেটের প্রাক্তন পররাষ্ট্র মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি প্রধানমন্ত্রী হওয়ার নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণ করবেন বলে জানা গিয়েছে। পাক সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, তিনি ন্যাশনাল অ্যাসেম্বলির সচিবালয়ে চারটি ফর্ম জমা দিয়েছেন। অর্থাৎ, ইমরান খানের মন্তব্য কিয়দাংশে সত্যি প্রমাণিত হল। তিনি অনাস্থা প্রস্তাবের আবহে বলেছিলেন যে তিনি দমবেন না। তিনি গদিচ্যুত হলেও পিটিআই কিন্তু দমল না। কুরেশির মনোনয়ন জমা ঘিরে আরেকটি জল্পনা দেখা দিচ্ছে। তাহলে কি পিটিআই ছেড়ে যেসব সদস্য বিরোধী দলে নাম লিখিয়েছেন তাঁদের দলে ফেরা কি শুধুমাত্র সময়ের অপেক্ষা? তা তো সময়ই বলবে।

এদিকে গতকাল আস্থা ভোটের পরই পরবর্তী পাক প্রধানমন্ত্রী হিসেবে যাঁর নাম নিয়ে গুঞ্জন ছড়াচ্ছিল তিনি হলেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ এর প্রেসিডেন্ট শেহবাজ শরিফ। গতকাল ভোটাভুটির পর ইমরান খানকে হারিয়ে দেওয়ার পরই ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন। এরপর জল্পনা আরও বৃদ্ধি পায়। বিরোধীরা আগেই পরবর্তী পাক প্রধানমন্ত্রী হিসেবে শেহবাজ শরিফের নাম প্রস্তাব করেছিলেন। এইবার সেই প্রস্তাবেই সিলমোহর পড়ল। প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে পিএমএল-এন প্রেসিডেন্ট শেহবাজ শরিফ এদিন মনোনয়ন জমা দিলেন। পাক সংবাদ মাধ্যম অনুযায়ী, যুগ্ম বিরোধী দলের প্রার্থী হয়ে তিনি ন্যাশনাল অ্যাসেম্বলিতে ১৩ টি ফর্ম জমা দিয়েছেন।

আরও পড়ুন : Imran Khan: মাঝপথেই প্যাভিলিয়নে ফিরলেন ইমরান, নতুন সরকারের সামনে অপেক্ষা করছে কোন কোন বাউন্সার?