Russia-Ukraine Conflict : ৯৮ বছরে ফুটছে ‘সুইট সিক্সটিনের’ রক্ত, মাতৃভূমিকে বাঁচাতে যুদ্ধে যোগদানের আবেদন ইউক্রেনের বৃদ্ধার

Russia-Ukraine Conflict : দেশকে ভালোবেসে ৯৮ বছর বয়সী দুই বৃদ্ধা এগিয়ে এলেন এই যুদ্ধে সামিল হতে। বয়সটা ৯৮ হয়েছে। হাড়ে জোর কমেছে। কিন্তু মনোবল এখনও যুবতির মতো।

Russia-Ukraine Conflict : ৯৮ বছরে ফুটছে 'সুইট সিক্সটিনের' রক্ত, মাতৃভূমিকে বাঁচাতে যুদ্ধে যোগদানের আবেদন ইউক্রেনের বৃদ্ধার
ছবি সৌজন্যে : টুইটার (MFA of Ukraine)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 4:04 PM

নয়া দিল্লি : ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রায় একমাস হতে চলল। কিন্তু যুদ্ধ থামার কোনও ইঙ্গিত মেলেনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের থেকে। ইউক্রেনের সাজানো শহর একের পর এক রুশ মিসাইল হামলায় রীতিমতো গুড়িয়ে গিয়েছে। দৃষ্টিনন্দন শহর এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। যেদিকে তাকানো যায় সেদিকেই ধ্বংসের ছবি। বারুদের গন্ধে নিঃশ্বাস-প্রশ্বাস ফেলা দায় ইউক্রেনে। ইউক্রেনের আকাশে শুধু দম বন্ধ করা বারুদের ধোঁয়া। বারুদের গন্ধে দু’চোখের পাতা এক করতে পারছেন না ইউক্রেনবাসী। রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের থেকে অনেকাংশে বেশি। এতদিনের সামরিক অভিযানে ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করা রাশিয়ার বাঁ হাতের খেলা ছিল। কিন্তু বাধ সাধছে হয়ত ইউক্রেনের জনগণ। তাঁরা রুখে দাঁড়াচ্ছেন রুশ বাহিনীর সামনে। সামরিক শক্তি রাশিয়ার থেকে অনেকাংশে কম হলেও ইউক্রেনবাসীর সমর্থন রয়েছে ইউক্রেনের সঙ্গে। বুক দিয়ে মাতৃভূমিকে আগলে রেখেছেন ইউক্রেনবাসী।

রুশ বাহিনীকে ঠেকাতে ইউক্রেনবাসী হাতে অস্ত্র তুলে নিয়েছেন। আবিষ্কার করেছেন বিভিন্ন ঘরোয়া টোটকা। ইউক্রেনের বিভিন্ন ঘরে বানানো হচ্ছে মলটোভ ককটেল। রুশ বাহিনীকে প্রতিহত করার অস্ত্র এটি। কোনও কোনও ইউক্রেনবাসীকে আবার যুদ্ধের প্রশিক্ষণ নিতেও দেখা গিয়েছে। সামরিক বাহিনীতেও নাম লিখিয়েছেন অনেকে। ইউক্রেনের ‘হিরো’ প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কিও পালাননি যুদ্ধের ময়দান ছেড়ে। উৎসাহ দিয়েছেন ইউক্রেনের নাগরিকদের। ইউক্রেনবাসীর নিজের মাতৃভূমির প্রতি এই আনুগত্য চোখে জল আনিয়েছে রুশ সেনারও। তবে এর বিপরীত ছবিও দেখা গিয়েছে। যুদ্ধের ময়দান ছেড়ে পালিয়েছেন বহু ‘কাপুরুষও’। বিশ্বের বহু মানুষ টেলিভিশন এবং খবরের কাগজে যুদ্ধের ভয়াবহ ছবি দেখে শুধুমাত্র ‘আহা’ এবং ‘ইশ’ বলেছে। সেখানে এইবার অন্য এক ছবি দেখল ইউক্রেনবাসী।

দেশকে ভালোবেসে ৯৮ বছর বয়সী দুই বৃদ্ধা এগিয়ে এলেন এই যুদ্ধে সামিল হতে। বয়সটা ৯৮ হয়েছে। হাড়ে জোর কমেছে। কিন্তু মনোবল এখনও যুবতির মতো। বৃদ্ধার দেহে টগবগ করছে ‘সুইট সিক্সটিনের’ রক্ত। বয়স হলেও যুদ্ধমুক্ত মাতৃভূমি দেখতে চান তাঁরা। ইউক্রেনের বিদেশ মন্ত্রকের তরফে এই তথ্য় জানানো হয়েছে। তবে তাঁর বয়সের কথা চিন্তা করে প্রথমে তাঁর এই আবেদন খারিজ করা হয়েছিল আধিকারিকদের তরফে। ইউক্রেনের মন্ত্রকের তরফে জানানো হয়েছে, “৯৮ বছর বয়সী ওলহা টিভেরদখলিবোভা, একজন WWII প্রবীণ, তাঁর জীবনে দ্বিতীয়বারের জন্য যুদ্ধের মুখোমুখি হয়েছেন। তিনি পুনরায় তাঁর মাতৃভূমিকে রক্ষা করতে প্রস্তুত ছিলেন। তবে সমস্ত যোগ্যতা এবং অভিজ্ঞতা থাকা সত্ত্বেও বয়সের কারণে তাঁকে অস্বীকার করা হয়েছিল। আমরা নিশ্চিত যে তিনি কিয়েভে শীঘ্রই আরেকটি জয় উদযাপন করবেন!” এই টুইটে গোটা বিশ্ব জুড়ে তীব্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। সবাই বাহবা দিয়েছেন তাঁর এই আগ্রাসী মনোভাবকে। দেশের জন্য় শেষ রক্তবিন্দু দিয়ে লড়াই করছেন ইউক্রেনবাসী। তাই হয়তো যুদ্ধের ২৪ দিনেও রাজধানী কিয়েভ পুরোপুরি দখল করতে পারেনি রাশিয়া।

আরও পড়ুন : Sri Lanka Exam Cancelled: বড় সিদ্ধান্ত! বাতিল সব পরীক্ষা, কারণ দেশে কোনও কাগজ নেই