Taiwan earthquake: ধেয়ে আসছে সুনামি, শক্তিশালী ভূমিকম্পে তছনছ তাইওয়ান

Taiwan earthquake 2022: রবিবার তাইওয়ানে আঘাত হানল ৬.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। যার জেরে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

Taiwan earthquake: ধেয়ে আসছে সুনামি, শক্তিশালী ভূমিকম্পে তছনছ তাইওয়ান
ভূমিকম্পে ধ্বংস বাড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 8:37 PM

তাইপেই: তাইওয়ানে ৬.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। রবিবার (১৮ সেপ্টেম্বর) যার জেরে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। শক্তিশালী কম্পনের ফলে বেশ কয়েকটি ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে গিয়েছে এবং কয়েকটি বহুতল ভবনও ভেঙে পড়েছে। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধার করার চেষ্টা করছেন। সেই দেশের আবহাওয়া বিভাগ জানিয়েছে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইতুং শহর। তবে, তাইওয়ান জুড়েই কম্পন অনুভূত হয়েছে। শনিবার সন্ধ্যাতেও একই এলাকায় একটি ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। তার মাত্র কয়েক ঘণ্টা পরই এই বড় মাপের ভূমিকম্প অনুভূত হল।

মার্কিন সুনামি সতর্কীকরণ কেন্দ্রের পক্ষ থেকে কম্পনের পরই তাইওয়ানে সুনামির সতর্কতা জারি করেছে। তারা জানিয়েছে, তাইওয়ানের উপকূল বরাবর ভূমিকম্পের কেন্দ্রস্থলের ৩০০ কিলোমিটার এলাকার মধ্যে বিপজ্জনক সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে। ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি দুপুর ২টো বেজে ৪৪ মিনিট নাগাদ তাইতুং থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে আঘাত হেনেছিল।

জাপানের আবহাওয়া সংস্থা ভূমিকম্পের পর ওকিনাওয়া এলাকায় ১ মিটার উচ্চতার সুনামি ঢেউয়ের সতর্কতা জারি করেছে। লাইভ টিভি ফুটেজে সুউচ্চ তরঙ্গকে দ্বীপের দিকে ধেয়ে আসতে দেখা গিয়েছে। চিনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টারের মতে, ফুজিয়ান, জিয়াংসু এবং সাংহাইয়ের মতো কয়েকটি অঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে।

তাইওয়ান, বরাবরই ভূমিকম্পপ্রবণ। দুটি টেকটোনিক প্লেটের সংযোগ স্থলের কাছেই দ্বীপরাষ্ট্রটি অবস্থিত। প্রশান্ত মহাসাগরে অবস্থিত অত্যন্ত ভূমিকম্পপ্রবণ অঞ্চল “রিং অফ ফায়ার”-এই দেশটি অবস্থিত। এই অবস্থানের কারণেই এই দেশে ঘন ঘন ভূমিকম্প হয়। ১৯৯৯ সালে শেষবার তাইওয়ানে অত্যন্ত শক্তিশালী ভূমিকম্পের সাক্ষী হয়েছিল। সেই বার ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৬। ২০০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছিল। ২০১৬ সালেও দক্ষিণ তাইওয়ানে একটি ভূমিকম্পে ১০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন।