US Senate Termed Putin As War Criminal: শাসক-বিরোধীকে কাছাকাছি আনল পুতিনই! ‘যুদ্ধাপরাধী’র তকমা দিতে একজোট মার্কিন সেনেট

Russia-Ukraine Conflict: মার্কিন সেনেটের কংগ্রেস কোনও বিষয়েই সহমত না হলেও, তার বিরল মুহূর্তের সৃষ্টি হয় যেখানে সকল সদস্যরাই ইউক্রেনের উপরে বিনা উসকানিতেই হামলা চালানোর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করা হয়।

US Senate Termed Putin As War Criminal: শাসক-বিরোধীকে কাছাকাছি আনল পুতিনই! 'যুদ্ধাপরাধী'র তকমা দিতে একজোট মার্কিন সেনেট
কেমন আছেন পুতিন? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 9:44 AM

ওয়াশিংটন: বিশ্বমঞ্চে ক্রমশ একঘরে হচ্ছে রাশিয়া (Russia)। ইউক্রেনে (Ukraine) সামরিক অভিযান শুরুর পর থেকেই সমালোচনায় সরব হয়েছিল আমেরিকা, ব্রিটেন সহ একাধিক পশ্চিমী দেশ। মঙ্গলবার মার্কিন সেনেটের (US Senate) তরফে সর্বসম্মতিক্রমে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন(Vladimir Putin)-র সমালোচনা করা হয় এবং তাকে যুদ্ধাপরাধী(War Criminal)-র তকমা দেওয়া হয়।

মার্কিন সেনেটের কংগ্রেস কোনও বিষয়েই সহমত না হলেও, তার বিরল মুহূর্তের সৃষ্টি হয় যেখানে সকল সদস্যরাই ইউক্রেনের উপরে বিনা উসকানিতেই হামলা চালানোর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা করা হয়। রিপাবলিকান সেনেটর লিন্ডসি গ্রাহাম সেনেটে এই নিন্দা প্রস্তাব পেশ করেন। শাসক ও বিরোধী দুই দলের তরফেই সেই প্রস্তাবনায় সর্বসম্মতিক্রমে সমর্থন জানানো হয়। রাশিয়ার প্রেসিডেন্টকে যুদ্ধাপরাধী ঘোষণার জন্য আন্তর্জাতিক অপরাধী আদালতে বিষয়টি তোলা হয়। বাকি দেশও যাতে রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে তদন্ত শুরু করে, সেই বিষয়েও আলোচনা করা হয়।

ডেমোক্রেটিক সেনেটদের নেতা চাক স্ক্যামার মার্কিন অধিবেশন কক্ষে উঠে দাড়িয়ে বলেন, “এই কক্ষে উপস্থিত আমরা সকলেই, ডেমোক্রেটিক ও রিপাবলিকানরা মিলিতভাবে বলছি যে ভ্লাদিমির পুতিন ইউক্রেনের মানুষদের বিরুদ্ধে যে নৃশংস অত্যাচার ও অপরাধ চালাচ্ছে, তার দায়বদ্ধতা এড়িয়ে যেতে পারেন না। তাঁকে এর মূল্য চোকাতেই হবে।”

আমেরিকার তরফে এই হামলাকে ইচ্ছাকৃত যুদ্ধ বলে অ্যাখ্যা দেওয়া হলেও, রাশিয়ার তরফে এই হামলাকে সামরিক অভিযান বলেই আখ্যা দেওয়া হয়েছে। ইউক্রেনে তৈরি হওয়া বিচ্ছিন্নতাবাদী শক্তি দমন ও নাজ়িদের দূর করতেই এই অভিযান শুরু করা হয়েছে বলে জানানো হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযান শুরু করলেও, রুশ সেনা এখনও অবধি ইউক্রেনের ১০টি সবথেকে বড় শহরের একটিও দখল করতে পারেনি। বরং দুটি শহরের মেয়রদের অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে।