স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিতে দারুণ অফার SBI-র, ডিপোজিট প্রকল্পে মিলবে অতিরিক্ত সুদ, বিস্তারিত জানুন…

SBI Platinum Deposit Scheme: প্ল্য়াটিনাম ডিপোজিট (Platinum Deposit Scheme) নামক এই অফারে টার্ম ডিপোজিট ও স্পেশাল টার্ম ডিপোজিটের ক্ষেত্রেও অতিরিক্ত সুবিধা মিলবে বলে জানানো হয়েছে এসবিআইয়ের তরফে।

স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তিতে দারুণ অফার SBI-র, ডিপোজিট প্রকল্পে মিলবে অতিরিক্ত সুদ, বিস্তারিত জানুন...
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 1:19 PM

নয়া দিল্লি: স্বাধীনতার ৭৫ তম বর্ষে পা দিয়েছে দেশ, সেই উপলক্ষ্যেই স্টেট ব্যঙ্ক অব ইন্ডিয়া (State Bank of India)-র তরফে গ্রাহকদের জন্য আনা হয়েছে বিশেষ অফার। ডিপোজিট স্কিমে গ্রাহকদের দেওয়া হচ্ছে অতিরিক্ত সুদের মতো সুবিধা। ৭৫ দিন বা ৭৫ সপ্তাহ কিংবা ৭৫ মাসের জন্য এই ডিপোজিট প্রকল্পে টাকা জমা রাখলেই মিলবে অতিরিক্ত সুদ। ১৫ অগস্ট থেকে শুরু হওয়া এই অফার আগামী ১৪ সেপ্টেম্বর অবধি চালু থাকবে।

প্ল্য়াটিনাম ডিপোজিট (Platinum Deposit Scheme) নামক এই অফারে টার্ম ডিপোজিট ও স্পেশাল টার্ম ডিপোজিটের ক্ষেত্রেও অতিরিক্ত সুবিধা মিলবে বলে জানানো হয়েছে এসবিআইয়ের তরফে। বিভিন্ন খাতে বিভিন্ন হারে মিলবে অতিরিক্ত সুদ। অতিরিক্ত টাকা লাভের জন্য গ্রাহকদের  নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা জমা রাখতে হবে।

এক নজরে দেখে নেওয়া যাক কোন খাতে কত সুদ দেওয়া হবে-

৭৫ দিনের প্ল্যাটিনাম ডিপোজিট: স্টেট ব্য়াঙ্কে ৭৫ দিনের ডিপোজিট খাতে টাকা জমা রাখলে আগে ৩.৯০ শতাংশ হারে সুদ মিলত। বর্তমানে তা ৩.৯৫ শতাংশ হারে মিলবে।

৫২৫ দিনের প্ল্যাটিনাম ডিপোজিট: কোনও ডিপোজিট খাতে ৫২৫ দিনের জন্য টাকা রাখলে আগে ৫ শতাংশ হারে সুদ মিলত। স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে সেই খাতে ৫.১০ শতাংশ হারে সুদ দেওয়া হবে।

২২৫০ দিনের প্ল্যাটিনাম ডিপোজিট:  ২২৫০ দিনের জন্য টাকা জমা রাখলে আগে ৫.৪০ শতাংশ হারে সুদ মিলত। বর্তমানে  ৫.৫৫ শতাংশ হারে সুদ মিলবে।

প্রবীণ নাগরিকদের জন্য প্ল্যাটিনাম ডিপোজিটে সুদের হার: 

৭৫ দিনের ক্ষেত্রে: স্টেট ব্যঙ্ক অব ইন্ডিয়ার ডিপোজিট খাতে প্রবীণ নাগরিকরা টাকা বিনিয়োগ করলে তাদের অতিরিক্ত সুদ দেওয়া হয়। স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে আরও কিছুটা অতিরিক্ত সুদ দেওয়া হবে। ৭৫ দিনের জন্য টাকা বিনিয়োগ করলে আগে যেখানে ৪.৪০ শতাংশ হারে সুদ মিলত, বর্তমানে তা ৪.৪৫ শতাংশ হারে মিলবে।

৫২৫ দিনের ক্ষেত্রে: আগে  প্রবীণ নাগরিকরা ৫.৫০ শতাংশ হারে সুদ পেতেন। স্বাধীনতা দিবসের অফারে এই খাতে তাদের ৫.৬০ শতাংশ সুদ দেওয়া হবে।

২২৫০ দিনের ক্ষেত্রে: এই খাতে প্রবীণ নাগরিকরা ৬.২০ শতাংশ হারে সুদ পাবেন।

কারা নিতে পারবেন এই প্রকল্পের সুবিধা:

২ কোটি টাকার নীচে এনআরই এবং এনআরও টার্ম ডিপোজিট করা যাবে। এছাড়াও নতুন স্কিম বা পুরনো স্কিম নতুনভাবে চালু করার ক্ষেত্রেও অতিরিক্ত সুদের হারের সুবিধা পাওয়া যাবে। টার্ম ডিপোজিট ও স্পেশাল টার্ম ডিপোজিটেও (৫২৫ ও ২২৫০ দিনের ক্ষেত্রে) অতিরিক্ত সুদের সুবিধা মিলবে।

তবে রেকারিং ডিপোজিট, ট্যাক্স সেভিং ডিপোজিট, অ্যানুটি ডিপোজিট, মাল্টি অপশন ডিপোজিট ও ক্যাপিটাল গেইন প্রকল্পগুলিকে এই বিশেষ ছাড়ের আওতার বাইরে রাখা হয়েছে।

SBI WECARE প্রকল্পের অধীনে প্রবীণ নাগরিক ও এসবিআই পেনশন প্রাপকরা আগামী পাঁচ বছর বা তারও বেশি মেয়াদকাল জুড়ে এই সুবিধা পাবেন। ২ কোটির নীচে ডোমেস্টিক রিটেইল টার্মের ক্ষেত্রে সুদের হার অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে ব্যাঙ্ক। একই নিয়ম NRE ও NRO টার্ম ডিপোজিটের ক্ষেত্রেও লাগু হবে।  আরও পড়ুন: ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, কলকাতায় কত?