RBI-এ লকার প্রয়োজন? এই তথ্য জেনে রাখা জরুরি

আরবিআইয়ের নতুন নিয়ম অনুসারে, সমস্ত গ্রাহকের কাছ থেকে লকারের জন্য আবেদন নেওয়া হবে এবং স্বচ্ছতার জন্য গ্রাহকদের একটি ওয়েটিং নম্বর জারি করা হবে। শাখা ভিত্তিক লকারের (Branch wise Locker) তথ্য দেওয়া থাকবে।

RBI-এ লকার প্রয়োজন? এই তথ্য জেনে রাখা জরুরি
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2021 | 8:24 PM

সাধারণ মানুষের জন্য এখন ব্যাঙ্কের লকার (Locker) পাওয়া কঠিন হয়ে পড়েছে। বছরের পর বছর অপেক্ষা করা সত্ত্বেও গয়না রাখার জন্য কিংবা নথিপত্রের মতো মূল্যবান জিনিসপত্র রাখার জন্য লকার পাচ্ছেন না। এই সমস্যা সমাধানের জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ব্যাঙ্কের লকার সম্পর্কিত নতুন নিয়ম জারি করেছে। যা সারা দেশে ১ জানুয়ারি ২০২২ থেকে প্রযোজ্য হবে।

আরবিআইয়ের নতুন নিয়ম অনুসারে, সমস্ত গ্রাহকের কাছ থেকে লকারের জন্য আবেদন নেওয়া হবে এবং স্বচ্ছতার জন্য গ্রাহকদের একটি ওয়েটিং নম্বর জারি করা হবে। শাখা ভিত্তিক লকারের তথ্য দেওয়া থাকবে। এছাড়াও, কেওয়াইসি সম্পন্ন করার পরে ব্যাঙ্কগুলি তাদের নন-ব্যাঙ্কিং গ্রাহকদের লকারের অনুমতি দিতে পারে।

লকার রুম নিরাপত্তার জন্য ব্যাঙ্ককে পর্যাপ্ত পদক্ষেপ নিতে হবে। অন্তত ১৮০ দিনের জন্য প্রবেশ এবং বাহির সিসিটিভি ফুটেজ রাখা প্রয়োজন। এখন লকার চুরি ও ডাকাতির ব্যাপারে ব্যাঙ্কের দায়িত্ব হবে লকারের ভাড়ার ১০০ গুণ পর্যন্ত। ব্যাঙ্ক প্রতিটি লকারের জন্য মনোনীত ব্যক্তির সিদ্ধান্ত মেনে চলবে। গ্রাহকের মোবাইল নম্বর এবং ইমেইলে তথ্য দেবে ব্যাঙ্ক।

অবৈধ বা মর্মান্তিক কার্যকলাপের সন্দেহে ব্যাঙ্কের ব্যবস্থা নেওয়ার অধিকার থাকবে। লকারের সঙ্গে সংযুক্ত চুক্তি একটি স্ট্যাম্পের মাধ্যমে ব্যাঙ্ক এবং গ্রাহকের মধ্যে হবে। আরবিআইয়ের নতুন নিয়ম অনুসারে লকার ভাড়া হিসেবে মেয়াদি আমানত ব্যবহার করা যেতে পারে। আরও পড়ুন: PM Kisan: সুখবর, প্রতিমাসে ৩০০০ টাকা পাবেন কৃষকরা