Budget 2022: ফিক্সড ডিপোজিটে লাভবান হোক ব্যাঙ্কও! প্রাক বাজেটে কী দাবি জানাল ব্যাঙ্কিং ক্ষেত্রগুলি?

Banking Sector: ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্য়াসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে লক-ইন পিরিয়ডের সীমা ৫ বছর থেকে কমিয়ে ৩ বছর করে দেওয়া উচিত।

Budget 2022: ফিক্সড ডিপোজিটে লাভবান হোক ব্যাঙ্কও! প্রাক বাজেটে কী দাবি জানাল ব্যাঙ্কিং ক্ষেত্রগুলি?
আসন্ন বাজেট নিয়ে কী প্রত্যাশা ব্যাঙ্কিং সেক্টরগুলির?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 11:24 AM

নয়া দিল্লি: সময় যতই এগোচ্ছে, ততই সাধারণ মানুষের ভরসা বাড়ছে মিউচুয়াল ফান্ড (Mutual Fund) থেকে শুরু করে বিভিন্ন অর্থ সঞ্চয় প্রকল্পে। সামনেই অর্থ বাজেট (Union Budget 2022), ২০২২-২৩ সালের দেশের অর্থনীতির গতিপ্রকৃতি সামাল দিতে নানা পরিকল্পনা করেছে অর্থমন্ত্রক। অন্যদিকে, বিভিন্ন ক্ষেত্রও বাজেট নিয়ে তাদের প্রত্য়াশা প্রকাশ করেছে। দেশের ব্যঙ্কিং ক্ষেত্রও বাদ যায়নি, মিউচুয়াল ফান্ডের নানা সঞ্চয়কারী প্রকল্পের মতোই দেশের ব্যাঙ্কগুলির তরফে ফিক্সড ডিপোজিটের মেয়াদ কমিয়ে তিন বছর করার প্রস্তাব দেওয়া হয়েছে। করের বিভিন্ন সুবিধা পেতেই এই প্রস্তাব দিয়েছে ব্যাঙ্কিং ক্ষেত্র(Banking Sector)-গুলি।

ফিক্সড ডিপোজিট ও করের ছাড়:

বর্তমানে পাঁচ বছরের জন্য ফিক্সড ডিপোজিট বা এফডি প্রকল্পে বিনিয়োগ করলে, করের ক্ষেত্রে কিছু ছাড় বা অতিরিক্ত সময়, যা ট্যাক্স ব্রেক নামেও পরিচিত, তা পাওয়া যায়। এছাড়া আয়কর আইন ১৯৬১-র ৮০সি ধারার অধীনে উল্লেখিত প্রকল্পে বিনিয়োগ করলে, কোনও ব্যক্তি ব্যক্তিগত আয়করের ক্ষেত্রেও ছাড় পেতে পারেন। তবে এক্ষেত্রে আয়করের সর্বোচ্চ সীমা ১ লক্ষ ৫০ হাজারের ব্রাকেটে থাকতে হয়। নতুন অর্থবাজেটে ফিক্সড ডিপোজিটের মেয়াদ কমিয়ে তিন বছর করে দেওয়া ও আয়করে অতিরিক্ত ছাড়ের দাবিই জানিয়েছে ব্য়াঙ্কিং সংস্থাগুলি।

ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের আর্জি:

সরকারের কাছে জমা দেওয়া প্রাক বাজেট প্রস্তাবে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের তরফে বলা হয়েছে, “বাজারে উপলব্ধ বাকি আর্থিক পণ্য বা বিনিয়োগ প্রকল্পের তুলনায় আয়করে ছাড় দেয়, এমন ফিক্সড ডিপোজিট ধীরে ধীরে জনপ্রিয়তা হারাচ্ছে। এক্ষেত্রে যদি লক-ইন পিরিয়ড বা ফিক্স ডিপোজিটের  মেয়াদ কমিয়ে দেওয়া যায়, তবে এই প্রকল্প ফের একবার গ্রাহকদের কাছে জনপ্রিয় হয়ে উঠবে। এরফলে ব্যাঙ্কগুলিতেও অতিরিক্ত ফান্ড জমা হবে।”

ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে লক-ইন পিরিয়ডের সীমা ৫ বছর থেকে কমিয়ে ৩ বছর করে দেওয়া উচিত। এছাড়াও ব্যাঙ্কগুলির তরফে বিভিন্ন আর্থিক গতিবিধি ও ডিজিটাল ব্যাঙ্কিংয়ের প্রচারের জন্য বিশেষ ছাড় বা ব্যয়ের জন্য অতিরিক্ত মূল্যায়নের দাবি জানানো হয়েছে।

আইবিএ-র তরফে জানানো হয়েছে, বিভিন্ন দুর্বল বা পিছিয়ে পড়া ক্ষেত্রগুলির প্রচারের জন্য ব্যাঙ্কগুলির তরফে বিভিন্ন ধরনের প্রচার বা কর্মসূচি চালানো হয়। ডিজিটাল ব্যাঙ্কিংয়ের প্রচার থেকে শুরু করে অর্থক্ষেত্রে সরকারের বিভিন্ন প্রকল্পের প্রচার করা হয়। সেই কারণে ব্য়াঙ্কগুলিকে বিশেষ ইনসেনটিভ দেওয়া উচিত সরকারের তরফে। করে বিশেষ ছাড় বা আসল বিনিয়োগের উপর অতিরিক্ত কিছু ছাড় দেওয়া যেতে পারে।

কর নিয়ে কোনও প্রকার সমস্যা বা মামলা দায়ের হলে, তার দ্রুত সমাধানের জন্য বিশেষ প্রক্রিয়া চালু করার দাবিও জানানো হয়েছে ব্যাঙ্কিং সংস্থাগুলির তরফে।