Budget 2022: করোনাকালে আধুনিক পরিষেবা দিতে স্বাস্থ্য বাজেট বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার

Budget 2022: কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলিকে বাস্তবায়িত করতে রাজ্যগুলিতে দেওয়া তহবিলও এবার ৩০ শতাংশ বাড়তে পারে। এর উদ্দেশ্য হল মহামারী থেকে সমাধান পাওয়ার জন্য সরকারি প্রকল্পগুলিকে বাস্তবায়িত করতে রাজ্যগুলির যাতে কোনও সমস্যা না হয়। এর সঙ্গেই আয়ুষ্মান ভারতের মাধ্যমে অর্থমন্ত্রীর চেষ্টা থাকবে পুরো চিকিৎসা পরিকাঠামো যাতে ডিজিটাল করা হোক যাকে করোনার সময়ে মানুষকে কোনো সমস্যার সম্মুখীন হতে না হয়।

Budget 2022: করোনাকালে আধুনিক পরিষেবা দিতে স্বাস্থ্য বাজেট বাড়াতে পারে কেন্দ্রীয় সরকার
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 6:21 PM

নয়া দিল্লি: আগামী মাসে পেশ হতে চলা বাজেট ২০২২ এ সরকার বর্তমান মহামারীর পরিস্থিতিকে মাথায় রেখে স্বাস্থ্য খাতে বাজেট বাড়াতে পারে। সংকটের এই পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষা ক্ষেত্রকে যথেষ্ট গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। বিশেষজ্ঞদের বক্তব্য দেশের স্বাস্থ পরিকাঠামোর প্রয়োজনকে মাথায় রেখে এই ক্ষেত্রের দিকে এবার আরও বিশেষ মনোযোগ দেওয়ার সম্ভবনা রয়েছে। স্বাস্থ্য পরিকাঠামোকে আরও অত্যাধুনিক করে তুলতে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই ক্ষেত্রে বিশেষ জোর দিতে পারেন।

একটি রিপোর্ট অনুযায়ী, মহামারীর মধ্যে বর্তমান পরিস্থিতিকে মাথায় রেখে এবার স্বাস্থ্য বাজেটে ৫০ শতাংশ বেশি বৃদ্ধি করা হতে পারে। গত বাজেটে এই ক্ষেত্রকে ২.৩৮ লক্ষ কোটি টাকা দেওয়া হয়েছিল। তবে এবার স্বাস্থ্য বাজেট বাড়ানো হতে পারে।

টিকার জন্যও পাওয়া যেতে পারে বেশি ফান্ড

ওই রিপোর্টে বলা হয়েছে যে গত বাজেটে করোনা মহামারী থেকে সমাধান পাওয়ার জন্য দেওয়া ফান্ড এবার বাড়ানোর আশা রয়েছে। এর মধ্যে সংক্রমণ নিয়ন্ত্রণ করার জন্য ১৪,০০ কোটি টাকা টিকা প্রস্তুতের জন্য দেওয়া হয়েছিল। এবার টিকার উপরও আরও বেশি ফোকাস থাকার আশা রয়েছে।

রাজ্যগুলি পেতে পারে ৩০ শতাংশ বেশি টাকা

কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলিকে বাস্তবায়িত করতে রাজ্যগুলিতে দেওয়া তহবিলও এবার ৩০ শতাংশ বাড়তে পারে। এর উদ্দেশ্য হল মহামারী থেকে সমাধান পাওয়ার জন্য সরকারি প্রকল্পগুলিকে বাস্তবায়িত করতে রাজ্যগুলির যাতে কোনও সমস্যা না হয়। এর সঙ্গেই আয়ুষ্মান ভারতের মাধ্যমে অর্থমন্ত্রীর চেষ্টা থাকবে পুরো চিকিৎসা পরিকাঠামো যাতে ডিজিটাল করা হোক যাকে করোনার সময়ে মানুষকে কোনো সমস্যার সম্মুখীন হতে না হয়।

জিডিপির ৩ শতাংশ পর্যন্ত হোক স্বাস্থ্য বাজেট

দ্যা কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডস্ট্রির সভাপতি বাজেটে স্বাস্থ্য পরিকাঠামোয় উন্নতি সাধন করার দিকে বেশি জোর দিয়েছেন। তিনি বলেছেন, এখন চিকিৎসার খরচও বেড়েছে। মহামারীর সময়ে মানুষের চাকরি চলে গিয়েছে। রোজগার কমেছে, অন্যদিকে স্বাস্থ্যের খরচ বেড়েছে। এই অবস্থায় সরকারের উচিৎ স্বাস্থ্য পরিষেবায় বিনিয়োগ বজায় রাখা। বর্তমানে এই বিনিয়োগ জিডিপির ১.৩ শতাংশ। এটি বাড়িয়ে ৩ শতাংশ করে দেওয়া উচিৎ। তিনি বলেন, দেশজুড়ে প্রাথমিক স্বাস্থ্য সুরক্ষা দেওয়া উচিৎ আর সরকারের উচিৎ তার জন্য অর্থ বরাদ্দ করা।

আরও পড়ুন: Budget 2022: এই দাবি মানলে আরও সস্তা হবে স্বাস্থ্য বিমার প্রিমিয়াম