Budget 2022: নতুন বাজেটে চাষিদের জন্য বাড়বে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা!

Budget 2022: কৃষি ঋণ বাড়ানোর পরিমাণ নিয়ে সিদ্ধান্ত জানুয়ারির শেষ সপ্তাহে হবে। সরকার বাৎসরিক কৃষি ঋণের লক্ষ্যমাত্রা স্থির করে। এতে শস্যঋণও শামিল রয়েছে যা ব্যাঙ্গ ফসলের জন্য চাষীদের দিয়ে থাকে। গত কিছু বছর ধরে কৃষি ঋণ নিয়মিত নিজের লক্ষ্যমাত্রা থেকে বেশিই থেকেছে।

Budget 2022: নতুন বাজেটে চাষিদের জন্য বাড়বে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 11:50 AM

নতুন দিল্লি: আগামী ১ ফেব্রুয়ারী ২০২২ এ অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সংসদে নতুন অর্থ বছরের বাজেট পেশ করতে চলেছেন। দেশজোড়া মহামারীর পরিস্থিতিতে সাধারণ মানুষের পাশাপাশি দেশের বিভিন্ন শিল্প মাধ্যমের এই বাজেট থেকে প্রভূত আশা রয়েছে। গত দু বছরে করোনা মহামারীর কারণে দেশীর অর্থনীতি বড় ধাক্কা খেয়েছিল, যার ফলে বিভিন্ন দেশীয় শিল্প বড় লোকসানের মুখ দেখেছে। বাদ থাকেনি কৃষি ক্ষেত্রও। তার উপর সরকারের নতুন কৃষি আইন চাষীদের বড় আন্দোলনের পথে হাঁটতেও বাধ্য করেছিল। এবার কৃষি ক্ষেত্রকে উৎসাহ দেওয়ার জন্য সরকার এই বছর বাজেটে কৃষি ঋণের লক্ষ্য বাড়িয়ে ১৮ লক্ষ কোটি টাকা করতে পারে। সূত্রের খবর অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি পেশ হতে চলা বাজেট ২০২২-২৩ এ সরকার এই লক্ষ্য বাড়াতে চলেছে। বর্তমান অর্থ বছরে সরকার কৃষি ঋণের টার্গেট ১৬.৫ লক্ষ কোটি টাকা করেছিস আর আগামী বছরের বজেটে তা আরও ১.৫ লক্ষ কোটি টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সূত্রের তরফে জানানো হয়েছে, সরকার প্রত্যেক বছর কৃষি ঋণের (Farm credit) লক্ষ্যমাত্রা বাড়িয়েছে আর এই বছরও তা আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। অর্থ বছর ২০২২-২৩ এর জন্য সরকার কৃষি ঋণের লক্ষ্যমাত্রা বাড়িয়ে ১৮-১৮.৫ লক্ষ কোটি টাকা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

সরকার প্রত্যক বছর ঠিক করে কৃষি ঋণের লক্ষ্য

তবে এই কৃষি ঋণ বাড়ানোর পরিমাণ নিয়ে সিদ্ধান্ত জানুয়ারির শেষ সপ্তাহে হবে। সরকার বাৎসরিক কৃষি ঋণের লক্ষ্যমাত্রা স্থির করে। এতে শস্যঋণও শামিল রয়েছে যা ব্যাঙ্গ ফসলের জন্য চাষীদের দিয়ে থাকে। গত কিছু বছর ধরে কৃষি ঋণ নিয়মিত নিজের লক্ষ্যমাত্রা থেকে বেশিই থেকেছে।

গত অর্থ বছরে কেমন ছিল এই লক্ষ্যমাত্রা

২০১৭-১৮য় কৃষি ঋণের লক্ষ্য ১০ লক্ষ কোটি টাকা ছিল কিন্তু মোট খরচ হয়েছিল ১১.৬৮ লক্ষ কোটি টাকা। ঠিক একইভাবে ২০১৬-১৭য় ১০.৭৭ লক্ষ কোটি টাকার শস্য ঋণ বরাদ্দ করা হয়েছিল যার নির্ধারিত লক্ষ্য ছিল ৯ লক্ষ কোটি টাকা। স্বাভাবিকভাবে কৃষি ঋণের উপর ৯ শতাংশ সুদের হার থাকে। তবে সরকার অল্প সময়াবধির লোনে চাষীদের সুদে ছাড় দেওয়া হয়। সরকার তিন লক্ষ টাকা কৃষি ঋণে ২ শতাংশ সুদের হারে ভর্তুকি প্রদান করে। অর্থাৎ চাষীরা ৭ শতাংশ সুদে লোন পায়।

আরও পড়ুন: Budget 2022: এই দাবি মানলে আরও সস্তা হবে স্বাস্থ্য বিমার প্রিমিয়াম