Budget 2022: বাজেটে স্বাস্থ্যকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হতে পারে, এসোচেমের সমীক্ষা

Budget 2022: সমীক্ষায় প্রায় ৪০ শতাংশ জবাব দেওয়া মানুষ জানিয়েছেন যে ব্যক্তিগত চাহিদা আর সরবরাহকে উৎসাহ দেওয়ার জন্য অন্যান্য উপায়ের পাশাপাশি আয়করও কম করা উচিৎ অর্থমন্ত্রীর। রোজগার তৈরির গতি বাড়াতে সরকার কী করতে পারে এই প্রশ্ন করার বেশিরভাগ মানুষ জানিয়েছেন যে বেসিক পরিকাঠামো আর হাউজিং ক্ষেত্রে সরকারের মনোযোগ দেওয়া উচিৎ।

Budget 2022: বাজেটে স্বাস্থ্যকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হতে পারে, এসোচেমের সমীক্ষা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 11:47 AM

নয়া দিল্লি: করোনা মহামারির সমস্যার মধ্যেই ২০২২-২৩ অর্থ বছরের জন্য কেন্দ্রীয় বাজেটে স্বাস্থ্য ক্ষেত্রকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়ার সম্ভবনা রয়েছে। শিল্প সংগঠন এসোচেম (ASOCHEM) বৃহস্পতিবার নিজেদের এক সমীক্ষায় এই কথা জানিয়েছে। এসোচেম জানিয়েছে, তাদের সমীক্ষায় ৪৭ শতাংশ মানুষ আশা প্রকাখ করেছেন, যে বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে সবচেয়ে বেশি মনোযোগ দেবেন। 

সমীক্ষায় ৪০টি শহরের বিভিন্ন ক্ষেত্রে কাজ করা ৪০০ মানুষের মত নেওয়া হয়েছে। এসোচেম জানিয়েছে, সরকারের সক্রিয় উপায় আর প্রথম শ্রেণির কর্মচারীদের অক্লান্ত পরিশ্রম করোনাকালীন অনিশ্চিত পরিস্থিতি থেকে দেশকে বেরিয়ে আসতে সাহায্য করেছে।

সমীক্ষায় মানুষ আয়কর কম করারও দাবী তুলেছে

তাঁরা জানিয়েছেন, করোনা মহামারী সার্বিক স্বাস্থ্য কাঠামোর খামতিকেও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে। এছাড়া এই সমীক্ষায় প্রায় ৪০ শতাংশ মানুষ জানিয়েছেন যে ব্যক্তিগত চাহিদা আর সরবরাহকে উৎসাহ দেওয়ার জন্য অন্যান্য উপায়ের পাশাপাশি আয়করও কম করা উচিৎ অর্থমন্ত্রীর। রোজগার তৈরির গতি বাড়াতে সরকার কী করতে পারে এই প্রশ্নে বেশিরভাগ মানুষ জানিয়েছেন যে বেসিক পরিকাঠামো আর হাউজিং ক্ষেত্রে সরকারের মনোযোগ দেওয়া উচিৎ।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার স্বাস্থ্য ক্ষেত্রের জন্য বাজেটে বরাদ্দ বাড়াবে কি না তা নিয়ে এখনও কিছু পরিষ্কার হয়নি। কিন্তু করোনা ভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য প্রথম থেকে যে খরচ হচ্ছে, সরকার বর্তমানে তা বজায় রাখবে। বিশেষজ্ঞদের মতে, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আসার পর এই বিষয়টি আরও নিশ্চিত হয়ে গিয়েছে যে কোভিড সংক্রান্ত খরচ সরকারের প্রাথমিক তালিকায় থাকবে। এখন পুরো দেশে কোভিড টিকাকরণের অভিযান চলছে। এর নতুন চরণে ১৫-১৮ বছরের তরুণদের যুক্ত করা হয়েছে। আশা রয়েছে যে মার্চ থেকে ১২ বছরের বেশি বাচ্চাদের জন্য টিকাকরণ শুরু করে দেওয়া হবে। এই অবস্থায় সরকার স্বাস্থ্য বাজেটের জন্য বরাদ্দ বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে।

আরও পড়ুন: Budget 2022: নতুন বাজেটে সরকারের এই পরিকল্পনায় চাষীদের জন্য থাকতে পারে খুশির খবর