Budget 2023 Expectation: ডিজিটাল সাক্ষরতা থেকে আঞ্চলিক ভাষার উপরে জোর, আসন্ন বাজেটে শিক্ষা ক্ষেত্র কী আশা রাখছে?

Budget 2023 Expectation: শুধমাত্র কারিগরি ক্ষেত্রেই উন্নয়নের জন্য বরাদ্দ বৃদ্ধি নয়, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফেও চিকিৎসা শিক্ষার জন্য আসন্ন বাজেটে কমপক্ষে ৫ শতাংশ বরাদ্দের দাবি জানানো হয়েছে।

Budget 2023 Expectation: ডিজিটাল সাক্ষরতা থেকে আঞ্চলিক ভাষার উপরে জোর, আসন্ন বাজেটে শিক্ষা ক্ষেত্র কী আশা রাখছে?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 7:15 AM

নয়া দিল্লি: হাতে মাত্র আর দিন দুয়েক সময়। তারপরই পেশ করা হবে কেন্দ্রীয় বাজেট।  প্রত্যেক বছরের মতো এই বছরও বাজেট নিয়ে প্রত্যাশা রয়েছে অনেক। দেশের কৃষি থেকে স্বাস্থ্য়, শিল্প থেকে বাণিজ্য ক্ষেত্রে যেমন জোর দেওয়া হবে এই বাজেটে, তেমনই সম-গুরুত্ব পাবে শিক্ষাও। প্রযুক্তি থেকে মেডিক্যাল, শিক্ষা ক্ষেত্রের বিভিন্ন স্টেকহোল্ডাররা ইতিমধ্যেই বাজেট নিয়ে নিজেদের প্রত্য়াশা প্রকাশ করেছেন। তাদের দাবি, গবেষণা ও উন্নয়নের উপরে বিশেষ জোর দেওয়া প্রয়োজন। এর জন্য বাজেটে শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ বাড়ানোর দাবি জানানো হয়েছে। পাশাপাশি আধুনিক ও ‘স্টেট অব দ্য আর্ট’ শিক্ষা ব্যবস্থার জন্যও বাজেটে বরাদ্দ বাড়ানোর কথা বলা হয়েছে।

বাজেটে শিক্ষা ক্ষেত্র নিয়ে কী কী প্রত্যাশা রয়েছে?

প্রযুক্তিতে বিনিয়োগ বাড়াতে হবে-

শিক্ষা ক্ষেত্রের উন্নয়নের জন্য বরাদ্দ ও ভর্তুকি বাড়ানোর প্রয়োজন। প্রধানমন্ত্রী গ্রামীণ ডিজিটাল সাক্ষরতা অভিযান ও ফিউচার স্কিলের উপরে বিশেষ জোর দেওয়ার কথা বলা হয়েছে। শিক্ষা মন্ত্রকের অধীনে মানদর্পণ প্রকল্পে বিশেষ বিনিয়োগের প্রয়োজন। পাশাপাশি পড়ুয়াদের নেশামুক্তি, স্বেচ্ছায় নিজেকে আঘাত করা থেকে বিরত থাকা, অ্যাডজাস্টমেন্ট ট্রেনিং থেকে অনলাইন কোর্স, ওয়ান টু ওয়ান অনলাইন কোর্সের প্রয়োজন রয়েছে বলে জানানো হয়েছে।

স্কুলগুলিতে কাউন্সেলিং সেল, কেরিয়ার গাইডেন্স সার্ভিস, স্টুডেন্ট অ্যাওয়ারনেস ক্লাবের মাধ্যমে কর, ভর্তুকি পাওয়া যাবে বলে জানানো হয়েছে। এই বাজেটে বিশেষ ভাবে সক্ষম ও মহিলাদের জন্য শিক্ষা ব্যবস্থার সুযোগের ব্যবস্থা করে দেওয়ার আর্জিও জানানো হয়েছে।

গবেষণা ও উন্নয়নে জোর-

ভারত ধীরে ধীরে গবেষণা ক্ষেত্রে আরও উন্নত হচ্ছে। এর জন্য প্রয়োজন পরিকাঠামোয় উন্নয়ন। এবারের বাজেটে সেই কারণে গবেষণা ও উন্নয়নের উপরে বিশেষ জোর দেওয়ার কথা বলা হয়েছে। স্কুল, কলেজগুলিতে বিশ্বমানের পরিকাঠামো, যন্ত্রপাতির জন্য শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ বাড়ানোর প্রয়োজন।

চিকিৎসা ক্ষেত্রে বরাদ্দ বৃদ্ধি-

শুধমাত্র কারিগরি ক্ষেত্রেই উন্নয়নের জন্য বরাদ্দ বৃদ্ধি নয়, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তরফেও চিকিৎসা শিক্ষার জন্য আসন্ন বাজেটে কমপক্ষে ৫ শতাংশ বরাদ্দের দাবি জানানো হয়েছে। করোনাকালে দেখা গিয়েছে চিকিৎসা ক্ষেত্রে উন্নয়নের কতটা প্রয়োজন। শুধুমাত্র স্বাস্থ্য পরিকাঠামোয় উন্নয়নই নয়, পাশাপাশি হবু চিকিৎসকদের বিশ্বমানের পরিকাঠামোয় শিক্ষার জন্যও বাজেটে বরাদ্দ বৃদ্ধির আবেদন জানানো হয়েছে।

ডিজিটাইজেশন, আঞ্চলিক ভাষার উপরে জোর-

জাতীয় শিক্ষা নীতি ২০২০-তে শিক্ষা ক্ষেত্রে একাধিক প্রকল্পের ঘোষণা করা হয়েছিল। এবারের বাজেটে একদিকে যেমন শিক্ষা ক্ষেত্রে  ডিজিটাইজেশনের উপরে জোর দেওয়া হবে, উচ্চ শিক্ষায় আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থাকে সংযুক্ত করার পাশাপাশি আঞ্চলিক ভাষার জনপ্রিয়তা ও ব্যবহার বৃদ্ধির উপরেও জোর দেওয়া হবে। কারিগরি, মেডিক্যাল শিক্ষাতেও আঞ্চলিক ভাষা ব্যবহারের জন্য় বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি জানিয়েছেন শিক্ষাবিদ থেকে বিশেষজ্ঞরা।