Budget 2022 : ভোটবাক্সের ‘লক্ষ্মী’ কৃষক, অন্নদাতাদের অন্ন যোগাতে কোন পদক্ষেপ করবে কেন্দ্র?

Agricultural Budget 2022 : ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ। পঞ্জাব ও উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে কৃষকদের জন্য বাজেটে ঘোষণা করতে পারে কেন্দ্র।

Budget 2022 : ভোটবাক্সের 'লক্ষ্মী' কৃষক, অন্নদাতাদের অন্ন যোগাতে কোন পদক্ষেপ করবে কেন্দ্র?
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2022 | 9:36 AM

নয়া দিল্লি : ২০২২ এর বাজেট ঘোষণার দিকে তাকিয়ে ভারতের জনসাধারণ। করোনা অতিমারিতে ডুবতে থাকা অর্থনীতি চাঙ্গা করতে কী দাওয়াই ঘোষণা হবে ১ ফেব্রুয়ারি! আসন্ন ২০২২-২৩ আর্থিক বর্ষের আসন্ন কেন্দ্রীয় বাজেটে কৃষিক্ষেত্রে ইন্সেন্টিভ ঘোষণা করতে পারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিশেষজ্ঞরা মনে করছেন, কৃষিক্ষেত্রে অর্থমন্ত্রীর এই ঘোষণায় লাভবান হবেন ভারতের কৃষকরা। এতে কৃষকদের আয় বৃদ্ধি হতে পারে বলে মনে করা হচ্ছে।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন থেকে জানা গিয়েছে, একজন সরকারি আধিকারিক জানিয়েছেন, বিনিয়োগের জন্য এবং কৃষিকাজের সঙ্গে অনগ্রসর সংযোগগুলিকে উৎসাহিত করার জন্য় সাহায্য় করার কথা ভাবছে কেন্দ্র। এই বাজেটে কৃষকদের এবং গোটা সরকারি কৃষক সম্প্রদায়কে সুবিধা প্রদানের সম্ভাবনা আছে। এই পদক্ষেপের পিছনে কারণ হিসেবে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকেই দায়ী করছেন বিশেজ্ঞরা।

এই বাজেটে কৃষকদের জন্য কী কী থাকতে পারে?

  1. কৃষকদের তৈরি ফসল বাইরে রপ্তানি করার ক্ষেত্রে বাড়তি সুবিধা দিতে পারে কেন্দ্র। যাতে কৃষক সম্প্রদায়রা নিজেদের পণ্যের একটা বাজার তৈরি করতে পারেন। কৃষি খাতে বাজারিকরণ, অতিরিক্ত যানবাহনের ব্যবস্থা এবং ব্র্যান্ডিং ইন্সেন্টিভ ইত্যাদি বিষয় থাকতে পারে কেন্দ্রীয় সরকারের এই মেগা বাজেট ইন্সেন্টিভ প্যাকেজে।
  2. সমবায় প্রথাকে আরও চাঙ্গা করার জন্য নতুন কোনও ঘোষণা থাকতে পারে। এর জন্য একটি নতুন মন্ত্রকের ঘোষণা করা হতে পারে বলেও মনে করা হচ্ছে।
  3. খাদ্যদ্রব্যের প্রক্রিয়াকরণের জন্য প্রোডাকশন-লিঙ্কড ইন্সেন্টিভের (PIL) আওতায় ১০,৯০০ কোটি টাকা ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।
  4. যদি কেন্দ্রীয় সরকার এই ইন্সেন্টিভগুলি ঘোষণা করে তবে তা কৃষকদের আয় বৃদ্ধিতে সহায়তা করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষকদের আয় ২০২২ সালের মধ্যে দ্বিগুণ করার কথা ভেবেছিলেন। সেই উদ্দেশ্যের সঙ্গে এই সব পদক্ষেপ সঙ্গতি বজায় রাখে।

আগামী মাসে ৫ রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। তার মধ্যে আছে উত্তর প্রদেশ এবং পঞ্জাব। এই দুই রাজ্যেই কৃষকদের প্রাধান্য বেশি। গত এক বছরে তিনটি কৃষি আইন নিয়ে কেন্দ্রকে অনেক বিরোধিতার সম্মুখীন হতে হয়েছে। অবশেষে পঞ্জাব ও উত্তর প্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনের আগে গুরু নানকের জন্মতিথিতে জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই তিন আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করেন। সংসদের শীতকালীন অধিবেশনে এই সংক্রান্ত বিল পাশ করার পর কৃষকরা সিঙ্ঘু সীমানা থেকে আন্দোলন প্রত্যাহার করে নেন। এই তিন আইনের জন্য ইতিমধ্যেই বিজেপি তথা কেন্দ্রীয় সরকারের প্রতি ক্ষুণ্ণ কৃষকরা। তাই কৃষকদরদী বিভিন্ন পদক্ষেপ নিয়ে তাদের রাগ কমানোর চেষ্টা হচ্ছে। বিশেষজ্ঞরা মনে করছেন, বিজেপি এই দুই রাজ্যে নিজের জমি শক্ত করতে চেয়ে এই পদক্ষেপ করতে পারে।

আরও পড়ুন : Budget 2022 : করোনার জেরে বেড়েছে নির্ভরতা, বাজেটের আগে কেন্দ্রের মুখাপেক্ষী প্রাইভেট শিক্ষা সংস্থাগুলি