Company in India: দেশের কোন কোন সংস্থায় সবচেয়ে বেশি মহিলারা কাজ করেন? জেনে নিন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Dec 04, 2022 | 7:54 PM

Company in India: টিসিএস-এ দেশে সবথেকে বেশি সংখ্য মহিলা কর্মী কাজ করেন। এরকম ১০ টি সংস্থার একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

Company in India: দেশের কোন কোন সংস্থায় সবচেয়ে বেশি মহিলারা কাজ করেন? জেনে নিন
প্রতীকী ছবি

আইটি সংস্থা হিসেবে ভালই সুনাম কুড়িয়েছে। বহুজাতিক সংস্থা হিসেবে প্রায় ৪৬ টি দেশের ১৫০ টি এলাকায় কাজ করছে টাটা কনসালটেন্সি সার্ভিসেস (Tata Consultency Services)। দেশে অন্যান্য় কোনও সংস্থার তুলনায় টিসিএস (TCS) এ বেশি সংখ্যক মহিলা কর্মী কাজ করেন। বারগান্ডি প্রাইভেট ও হুরুন ইন্ডিয়ার তরফে করা একটি সমীক্ষায় এমন তথ্যই উঠে এসেছে। তবে TCS ছাড়াও আরও বেশ কিছু সংস্থা রয়েছে যেখানে বেশি মহিলা কর্মী কাজ করেন। প্রথম ১০ টি সংস্থার সেই তালিকায় নাম রয়েছে, টাটা কনসালটেন্সি সার্ভিসেস, ইনফোসিস, উইপ্রো, এইচসিএল টেকনোলজিস, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, মাদারসন সুমি সিস্টেমস, টেক মাহিন্দ্রা, আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক এবং পেজ ইন্ডাস্ট্রিজের।

এই তালিকায় শীর্ষে রয়েছে TCS। বারগান্ডি প্রাইভেট ও হুরুন ইন্ডিয়ার সমীক্ষা অনুযায়ী, এই আইটি সংস্থায় চাকরি করেন মোট ২.১ লক্ষ মহিলা কর্মী। যা মোট কর্মীর প্রায় ৩৫ শতাংশ। এই সমীক্ষায় আরও দেখা গিয়েছে, আইটি সংস্থাগুলির মধ্যে সবথেকে বেশি কর্মী নিয়ে কাজ করে TCS। যেখানে অধিক সংখ্যক মহিলা কর্মীর মধ্যে রয়েছে ইনফোসিস, উইপ্রো, এইচসিএল টেকনোলজিস ও রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ। ইনফোসিসে প্রায় ১.২৫ লক্ষ মহিলা কাজ করেন। উইপ্রোতে রয়েছেন ৮৮,৯৪৬ জন মহিলা কর্মী। আর HCL ও রিলায়্যান্সে কাজ করেন যথাক্রমে ৬২,৭৮০ ও ৬২,৫৬০ জন।

আর প্রথম দশের তালিকাতেই জায়গা করে নিয়েছে মাদারসন সুমি সিস্টেমস (Motherson Sumi Systems), টেক মাহিন্দ্রা (Tech Mahindra), আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) ও এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank) ও পেজ ইন্ডাস্ট্রিজ (Page Industries)। এই সংস্থাগুলিতে মহিলা কর্মীদের সংখ্যা যথাক্রমে ৫২,৫০১ জন, ৪২,৭৭৪ জন, ৩২,৬৯৭ জন, ২২,৭৫০ জন ও ২২,৬৩১ জন। মহিলা কর্মীদের সংখ্যার নিরিখে টেক মাহিন্দ্রা, এইচডিএফসি ব্যাঙ্ক ও পেজ ইন্ডাস্ট্রিজ নিজেদের অবস্থান এক রেখেছে। HCL, রিলায়্যান্স ও মাদারসন সুমি আগের থেকে ভাল জায়গায় এসেছে। তবে ICICI ব্যাঙ্কের স্থান নেমে এসেছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla