Interest Rates: FD-তে সুদের হার বাড়াল এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, সুদ বাড়ছে সেভিংস অ্যাকাউন্টেও

Interest Rates: বিশেষ স্কিমের অফার দিচ্ছে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এর পাশাপাশি সেভিংস অ্যাকাউন্টেও সুদের হার বাড়তে চলেছে।

Interest Rates: FD-তে সুদের হার বাড়াল এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, সুদ বাড়ছে সেভিংস অ্যাকাউন্টেও
ছবি সৌজন্যে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 2:47 PM

গত মাসে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank of India) তরফে রেপো রেট বৃদ্ধির পর স্থায়ী আমানতে একাধিক রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্ক সুদের হার বৃদ্ধি করেছে। এর ফলে পকেট ফুলবে বিনিয়োগকারীদের। আর নিজের সম্পত্তি বাড়িয়ে নেওয়ার অন্যতম নিরাপদ উপায় হল ব্যাঙ্কের স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজ়িট (Fixed Deposits)। এবার সেন্ট্রাল ব্য়াঙ্ক অব ইন্ডিয়ার (Central Bank of India) গ্রাহকদের জন্য সুখবর। স্থায়ী আমানতে সুদের হার বাড়াল এই ব্যাঙ্ক। ২ কোটি টাকার নীচে FD-তে ৭৫ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বাড়িয়েছে এই ব্যাঙ্ক। এছাড়াও সেভিংস অ্যাকাউন্টেও সুদের হার বাড়িয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

এদিকে ৫৫৫ দিন ও ৯৯৯ দিনের বিশেষ FD স্কিমও নিয়ে এসেছে এই ব্যাঙ্ক। এই বিশেষ স্কিমের আওতায় নন-কলেবল ডিপোজ়িটের ক্ষেত্রে ৬.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। আর কলেবল FD-র ক্ষেত্রে এই সুদের হার ৬.৫০ শতাংশ।

স্থায়ী আমানতে সুদের হার:

৭ থেকে ১৪ দিনের FD-তে আগের তুলনায় ২৫ বেসিস পয়েন্ট বেশি সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক। এখন নয়া সুদের হার ৩ শতাংশ। ১২ থেকে ৩০ দিনের FD-তে সুদের হার ৩৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে করা হয়েছে ৩.২৫ শতাংশ। ৪৬ দিন থেকে ৯০ দিনের আমানতে ৭৫ বেসিস পয়েন্ট সুদের হার বাড়িয়েছে এই ব্য়াঙ্ক। বর্তমানে এই মেয়াদের আমানতে ৪.২৫ শতাংশ সুদ পাবেন গ্রাহকরা। এদিকে ২৭১ থেকে ৩৬৪ দিনের FD-তে সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে করা হয়েছে ৫.২৫ শতাংশ। ১ বছর থেকে ২ বছরের কম সময়ের আমানতের ক্ষেত্রে সুদের হার ৬০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৫৫ শতাংশ থেকে ৬.১৫ শতাংশ করা হয়েছে। আর ২ বছর থেকে ৩ বছরের কম সময়ের FD-তে ৪০ বেসিস সুদের হার বাড়িয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া। বর্তমানে এই মেয়াদের স্থায়ী আমানতে সুদের হার হয়েছে ৬ শতাংশ। আর ৩ বছর থেকে ৫ বছরের কম সময়ের আমানতে সুদের হার বাড়িয়ে ৫.৭৫ শতাংশ করা হয়েছে। আর ৫ বছর থেকে ১০ বছরের আমানতে বিনিয়োগকারীরা এবার সুদ পাবেন ৫.৬০ শতাংশ।

বিশেষ FD স্কিম:

বিশেষ FD স্কিম চালু করেছে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ৫৫৫ দিন ও ৯৯৯ দিনের মেয়াদের দুটি বিশেষ স্কিমের অফার দিচ্ছে এই ব্যাঙ্ক। ৫৫৫ দিনের মেয়াদে কলেবল FD-র ক্ষেত্রে ব্য়াঙ্ক ৬.৫০ শতাংশ হারে সুদ দেবে। আর নন-কলেবল FD-তে এই ব্য়াঙ্ক সুদ দিচ্ছে ৬.৭৫ শতাংশ। ৯৯৯ দিনের FD-তে কলেবল সুদ মিলবে ৬.২৫ শতাংশ ও নন-কলেবল FD-তে সুদ মিলবে ৬.৫০ শতাংশ।

সেভিংস অ্য়াকাউন্টে সুদের হার:

আর সেভিংস অ্যাকাউন্টেও সুদের হার বাড়িয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আগামী ১৫ নভেম্বর থেকে এই নয়া সুদের হার কার্যকর হবে। ১০ কোটি টাকা অবধি ব্যালেন্সে ব্যাঙ্ক ২.৯০ শতাংশ সুদ দিচ্ছে। আর ১০ কোটি টাকার বেশি ব্যালেন্সে সেভিং অ্য়াকাউন্টে ৩ শতাংশ সুদ দিচ্ছে ব্যাঙ্ক।