Edible Oil: বিনা শুল্কে আমদানি হবে ২০ লাখ টন অপরিশোধিত সোয়া ও সূর্যমুখী তেল, এবার কি কমবে ভোজ্য তেলের দাম?

Edible Oil: বিনা শুল্কে আমদানি হবে ২০ লাখ টন অপরিশোধিত সোয়া ও সূর্যমুখী তেল, এবার কি কমবে ভোজ্য তেলের দাম?
ভোজ্য তেলের দাম কমার ইঙ্গিত

Edible Oil: মঙ্গলবার অর্থ মন্ত্রকের তরফে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছর এবং ২০২৩-২৪ সালের জন্য ২০ লাখ মেট্রিক টন করে অপরিশোধিত সয়াবিন তেল এবং অপরিশোধিত সূর্যমুখী তেলের বিনা শুল্কে আমদানি করা যাবে।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 24, 2022 | 10:40 PM

নয়া দিল্লি : পেট্রোল ডিজেলের পর কি এবার ভোজ্যতেলেরও দাম কমবে? ভোজ্যতেলের দাম বৃদ্ধির থেকেও কি এবার স্বস্তি পেতে চলেছে দেশের আমজনতা? অর্থ মন্ত্রক থেকে অন্তত তেমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। বিনা শুল্কে প্রতি বছর ২০ লাখ মেট্রিক টন অপরিশোধিত সয়াবিন তেল এবং অপরিশোধিত সূর্যমুখী তেল আমদানির অনুমতি দিয়েছে অর্থ মন্ত্রক। অর্থনৈতিক বিশ্লেষকদের মতে, ভোজ্য তেলের মূল্য বৃদ্ধির উপর লাগাম টানতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার অর্থ মন্ত্রকের তরফে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছর এবং ২০২৩-২৪ সালের জন্য ২০ লাখ মেট্রিক টন করে অপরিশোধিত সয়াবিন তেল এবং অপরিশোধিত সূর্যমুখী তেলের বিনা শুল্কে আমদানি করা যাবে।

সিবিআইসির থেকে একটি টুইটে বলা হয়েছে, “এর ফলে উপভোক্তারা অনেকটাই স্বস্তি পাবেন।” কেন্দ্র অপরিশোধিত সয়াবিন তেল এবং অপরিশোধিত সূর্যমুখী তেলের উপর আমদানি কর কমাতে পারে বলে একটি ইঙ্গিত আগেই পাওয়া গিয়েছিল। ভারত ইতিমধ্যেই অপরিশোধিত পাম তেল, অপরিশোধিত সোয়াবিন তেল এবং অপরিশোধিত সূর্যমুখী তেলের উপর বেসিক আমদানি কর বন্ধ করেছে। কিন্তু ভোজ্য তেলের এই তিনটি গ্রেডের উপর পাঁচ শতাংশ কৃষি পরিকাঠামো ও উন্নয়ন শুল্ক রয়েছে।

উল্লেখ্য, ভারতে ভোজ্য তেলের চাহিদার দুই-তৃতীয়াংশেরও বেশি আমদানি করা হয়। কিন্তু কৃষ্ণ সাগরীয় অঞ্চল থেকে সূর্যমুখীর সরবরাহ এক ধাক্কায় অনেকটা কমে যাওয়ায় দেশে ভোজ্য তেলের দামকে আরও বাড়িয়ে দিয়েছে। ভারত প্রধানত ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া থেকে পাম তেল আমদানি করে। অন্য তেল যেমন সয়া এবং সূর্যমুখী তেল আসে আর্জেন্টিনা, ব্রাজিল, ইউক্রেন এবং রাশিয়া থেকে আসে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA