Aadhar Card: আপনার আধার কার্ড কি নকল? যাচাই না করলে সমস্যায় পড়তে পারেন…

Aadhar Card Correction:

Aadhar Card: আপনার আধার কার্ড কি নকল? যাচাই না করলে সমস্যায় পড়তে পারেন...
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 3:40 PM

কলকাতা: আধার কার্ড (Aadhar Card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। পরিচয়পত্র হোক বা ঠিকানার প্রমাণ, সব কিছুর জন্যই আধার কার্ডের জুড়ি মেলা ভার। শুধু তাই নয় ব্যাঙ্কে অ্যাকাউন্ট (Bank Account) খোলা থেকে শুরু করে যাবতীয় সরকারি পরিষেবা পেতে আধার কার্ড বাধ্যতামূলক। সরকার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করাকেও বাধ্যতামূলক করেছে। সেই কারণে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রেও আধার অনেকটাই অপরিহার্য। আধার কার্ডে ১২ সংখ্যার একটি বিশেষ নম্বর থাকে, ব্যক্তি বিশেষে এই নম্বর আলাদা হয়, এই কথা প্রায় সকলেরই জানা। কিন্তু এখন আমাদের আশেপাশে যেভাবে প্রতারণা বাড়ছে না তাতে কোনও কিছুরই নিশ্চয়তা নেই। কোনও ব্যক্তির আধার কার্ড ব্যবহার করে প্রতারকরা ভুয়ো কাজ কর্ম করছে, আবার অনেক সময় দেখা যায়, এতদিন যে আধার কার্ড আপনি ব্যবহার করছিলেন, সেটি আসলে নকল। তাই আপনার আধার কার্ড আসল না নকল তা যাচাই করে নেওয়া করা প্রয়োজন। কী ভাবে যাচাই করবেন যে আপনার কাছে থাকা আধার কার্ড আসল না নকল? জেনে নিন…

আধার কার্ড যাচাইয়ের উপায়

আপনার আধার আসল কি না তা জানতে এই কাজগুলি করতে হবে।

  1. প্রথমেই আপনাকে UIDAI-এর ওয়েবসাইটে যেতে হবে এবং Verify an Aadhaar-এ ক্লিক করতে হবে। সেখানে গিয়ে নিজের আধার নম্বর দিন।
  2. ক্যাপচা কোড দিয়ে ‘Verify Aadhaar’-এ ক্লিক করুন।
  3. ক্লিক করার পর দেখে নিন যে আধার সংস্থা আপনার আধার নম্বর যাচাই করে দিয়েছে কি না। এছাড়া আপনার মোবাইল নম্বরের শেষ তিনটি সংখ্যা, বয়স, লিঙ্গ অথবা রাজ্যের নাম দিয়েও আধার যাচাই করতে পারেন।

অন্য উপায়ে আধার যাচাই

  1. গুগল প্লে স্টোর অথবা অ্যাপেল অ্যাপ স্টোর থেকে Aadhar QR Scanner অ্যাপ ডাউনলোড করুন। এবার এই অ্যাপে লগইন করুন।
  2. এবার আধার কার্ডের ওপর থাকা কিউ আর কোড স্ক্যান করুন। এটা করেও আপনি বুঝতে পারবেন আপনার আধার কার্ডটি আসল না নকল।