Work From Home: ওয়ার্ক ফ্রম হোমের দিন শেষ! কর্মীদের অফিসে ফেরাতে চায় কোন কোন সংস্থা?

IT Companies: ২০২০-তে করোনা অতিমারির প্রকোপ শুরু হওয়ার পর থেকেই বাড়ি থেকে কর্মীদের কাজ করাচ্ছে আইটি সংস্থাগুলি। ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়ার পর কর্মীদের অফিসে ফেরাতে পারে টিসিএস, উইপ্রোর মতো সংস্থাগুলি।

Work From Home: ওয়ার্ক ফ্রম হোমের দিন শেষ! কর্মীদের অফিসে ফেরাতে চায় কোন কোন সংস্থা?
এক বছরেরও বেশি সময় ধরে একাধিক সংস্থায় চলছে 'ওয়ার্ক ফ্রম হোম'
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 7:09 PM

নয়া দিল্লি: গত বছরের প্রথম দিকে করোনা (Coronavirus) অতিমারির (Pandamic) প্রকোপ ভারতে শুরু হওয়ার পরই কর্মস্থলের ধারনাটাই বদলে যায়। শুধু দেশে নয়, বিদেশও একাধিক সংস্থায় কর্মীদের বাড়িতে বসিয়ে কাজ করানো হয়। আর তাতে বেশ সফলও হয়েছে সংস্থাগুলি। অনেক ক্ষেত্রে সংস্থার অনেক লাভ হয়েছে বলেও জানান বিশেষজ্ঞরা। বাড়িতে বসে কাজ করতে পেরে সুবিধা হয়েছে বহু কর্মীরও। চার দেওয়ালের মধ্যে আবার অনেকেই ভুগছেন একঘেয়েমিতে। তবে এবার দেশে টিকাকরণের হার বাড়ছে উল্লেখযোগ্য গতিতে। তাই সেই ওয়ার্ক ফ্রম হোম (Work From Home) হয়ত এবার শেষ হতে পারে বেশ কিছু সংস্থায়।

সূত্রের খবর, টিসিএস (TCS) বা উইপ্রোর (Wipro) মতো একাধিক তথ্য প্রযুক্তি সংস্থা, এইচডিএফসি (HDFC) ব্যাঙ্ক, কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক (Kotak Mahindra Bank) সিদ্ধান্ত নিয়েছে যে তারা এবার ক্রমশ কর্মীদের অফিসে ফেরানো হবে। অনেক সংস্থা আবার অফিস বা বাড়ির মধ্যে একটিকে কর্মস্থল হিসেবে বেছে নিতে বলছেন কর্মীদেরই।

টাটা কনসাল্টেন্সি সার্ভিস বা টিসিএসে বর্তমানে কর্মরত প্রায় ৫০ হাজার কর্মী। সংস্থার তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে যে, চলতি বছরের শেষে ৭০ থেকে ৮০ শতাংশ কর্মীকে অফিসে নিয়ে আসা হবে। এই সংস্থা অবশ্য ২৫-২৫ মডেল অনুসারে কাজ করাবে কর্মীদের। ২৫-২৫ মডেল অর্থাৎ ২৫ শতাংশ কর্মী অফিস থেকে কাজ করবেন ও ২০২৫ থেকে ২৫ শতাংশ কর্মী স্থায়ীভাবে বাড়ি থেকেই কাজ করবেন।

টিসিএসের সিইও রাজেশ গোপীনাথন সম্প্রতি জানিয়েছেন, করোনার তৃতীয় তরঙ্গের কোপ কতটা ভয়ঙ্কর হচ্ছে, তা দেখেই কর্মীদের অফিস ফেরানোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। অন্যদিকে, উইপ্রো বা ইনফোসিসের মতো সংস্থাও অফিস থেকে কাজ করানোর ব্যাপারে পরিকল্পনা শুরু করে দিয়েছে। কিছুদিন আগেই উইপ্রোর চেয়ারম্যান রিষাদ প্রেমজি একটি টুইটে জানিয়েছেন, কী ভাবে করোনা বিধি মানা হচ্ছে অফিসে। তথ্য প্রযুক্তি সংস্থার পাশাপাশি একই সিদ্ধান্ত নিতে চলেছে কোটাক মহিন্দ্রা, এইচডিএফসি, অ্যাক্সিস ব্যাঙ্ক বা ইয়েস ব্যাঙ্কও। এই সংস্থাগুলিও জানিয়েছে যে তারা আস্তে আস্তে ওয়ার্ক ফ্রম হোম বন্ধ করে দেবে।

এই প্রসঙ্গ এইইচডিএফসি-র ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন, যে সংস্থার সব অফিসই ১০০ শতাংশ কর্মী নিয়ে কাজ করছে। ম্যারিকোর কর্ণধার জানিয়েছেন, অক্টোবর থেকে তাঁদের ভারতীয় কর্মীদের কাজের ধরন বদলে যাবে। তবে বেশির ভাগ কর্মীই বাড়ি থেকে কাজ করবেন বলে জানিয়েছেন তিনি।