Cryptocurrency Bill:দ্রুত বিল আসছে ক্রিপ্টোকারেন্সির, সংসদে জানালেন নির্মলা

Cryptocurrency Bill: সীতারামন বলেছেন, সরকার সংসদে বিল আনার দোড়গোড়ায় রয়েছে। আগের বিলটিতে আবারও নতুন করে কিছু কাজ করা হয়েছে। তিনি জানিয়েছেন, আসন্ন বিলটি সম্পূর্ণ নতুন একটি বিল। ক্রিপ্টোকারেন্সি থেকে ভুল কাজের যে ঝুঁকি রয়েছে, সরকার কাছ দেখে তার তত্ত্বাবধান করছে।

Cryptocurrency Bill:দ্রুত বিল আসছে ক্রিপ্টোকারেন্সির, সংসদে জানালেন নির্মলা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 5:40 PM

নয়া দিল্লি: মঙ্গলবার রাজ্যসভায় ক্রিপ্টোকারেন্সি নিয়ে ফের সরকারের অবস্থান স্পষ্ট করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। এ দিন অর্থমন্ত্রী সংসদের উচ্চকক্ষে বলেন, “সরকার দ্রুতই ক্রিপ্টোকারেন্সি নিয়ে বিল পেশ করতে চলেছে। ক্রিপ্টোকারেন্সির রেগুলেশন নিয়ে সরকারের তরফে বিস্তারিত আলোচনা করা হয়েছে।”

রাজ্যসভায় প্রশ্নত্তোর পর্ব চলাকালীন অর্থমন্ত্রী জানান, ক্রিপ্টোকারেন্সি ঝুঁকিপূর্ণ ক্ষেত্র আর এটির কোনও সম্পূর্ণ নিয়ন্ত্রক ফ্রেমওয়ার্ক নেই। তবে ডিজিটাল মুদ্রার বিজ্ঞাপন বন্ধ করা নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি সরকারের তরফে। শুধুমাত্র আরবিআই আর সেবির মাধ্যমে সচেতনতার বার্তা দিতে পদক্ষেপ করা হয়েছে। অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, সরকার দ্রুতই ক্রিপ্টোকারেন্সির বিল পেশ করবে।

ক্রিপ্টোর বিজ্ঞাপন

নির্মলা সীতারামন ক্রিপ্টোর বিজ্ঞাপন সম্পর্কে বলেন, “এখানে ASCI রয়েছে, যারা বিজ্ঞাপন নিয়ন্ত্রণ করে। ক্রিপ্টোকারেন্সির সমস্ত নিয়ম পরীক্ষা করে দেখা হচ্ছে, যাতে ঠিক করা যায় এর বিজ্ঞাপন কীভাবে করা যায়।” তাঁর দাবি, গতবার এই বিল উত্থাপন করা যায়নি কারণ এই বিলে কিছু পরিবর্তন করে পরীক্ষা করে দেখার ছিল। এই ব্যাপারে খুব দ্রুতগতিতে অনেক কিছুই সামনে এসেছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, এর উদ্দেশ্য ছিল ক্রিপ্টোকারেন্সির বিল আরও উন্নত করা।

সীতারামন বলেছেন, সরকার সংসদে বিল আনার দোড়গোড়ায় রয়েছে। আগের বিলটিতে আবারও নতুন করে কিছু কাজ করা হয়েছে। তিনি জানিয়েছেন, আসন্ন বিলটি সম্পূর্ণ নতুন একটি বিল। ক্রিপ্টোকারেন্সি থেকে ভুল কাজের যে ঝুঁকি রয়েছে, সরকার কাছ দেখে তার তত্ত্বাবধান করছে।

সংসদে সরকারের কাছে কী প্রশ্ন করা হয়েছিল?

রাজ্যসভায় অর্থমন্ত্রীর কাছে প্রশ্ন করা হয়েছিল, ক্রিপ্টোকারেন্সি, বিটকয়েন যা শুরু হয়েছিল এক ডলার থেকে, আজ তার মূল্য ৬০ হাজার ডলার। অনুমান করা হচ্ছে, দেশের কয়েক কোটি মানুষ এতে লক্ষ-কোটি টাকা বিনিয়োগ করেছেন। সংসদে প্রশ্ন করা হয়েছিল যে, ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করা এখনও সুরক্ষিত নয়, এই ব্যাপারটি কি ভারত সরকার বিনিয়োগকারীদের জানানোর চেষ্টা করেছে কিনা। সরকারের তরফে কি বিনিয়োগকারীদের বোঝানোর চেষ্টা করা হয়েছে যে, এমনভাবে অর্থ বিনিয়োগ করলে ভবিষ্যতে তাদের লোকসান হতে পারে? প্রশ্ন অনুযায়ী, অর্থমন্ত্রক যতক্ষণ না বিল আনতে না পারে, ততক্ষণ এটা বোঝানোর চেষ্টা করতে পারে যে এতে অর্থ বিনিয়োগ না করতে। সরকারের কাছে প্রশ্ন করা হয়েছিল যে তারা এ নি কোনও পদক্ষেপ করেছে কি না।

আরও পড়ুন: NRC: দেশব্যাপী এনআরসি এখনই কার্যকর হচ্ছে না: স্বরাষ্ট্র মন্ত্রক