State Bank of India: SBI-র এই স্কিমের সাহায্যে প্রতি মাসেই পান টাকা, জেনে নিন বিশদে

State Bank of India: মাসে মাসে টাকা উপার্জন করতে পারেন SBI-র গ্রাহকরা। SBI-র এই বার্ষিক ডিপোজিট স্কিমে একবারই টাকা জমা দিতে হবে গ্রাহকদের।

State Bank of India: SBI-র এই স্কিমের সাহায্যে প্রতি মাসেই পান টাকা, জেনে নিন বিশদে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 1:01 PM

সকলের জীবনেই আয়ের পাশাপাশি সমান গুরুত্বপূর্ণ সঞ্চয় ও বিনিয়োগ। তাই উপার্জন শুরু করার পর পরই সকলের ভবিষ্যৎ ও আপৎকালীন পরিস্থিতির কথা মাথায় রেখে আগে থেকেই সঞ্চয় শুরু করা উচিত। তাই বিভিন্ন সরকারি ও বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত সঞ্চয় ও বিনিয়োগের বিভিন্ন স্কিমের বিষয়ে জানা দরকার বিনিয়োগকারীদের। দেশের একাধিক ব্যাঙ্ক টাকা জমা রেখে তার ভিত্তিতে আয়ের সুযোগ দিয়ে থাকে গ্রাহকদের। আর দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (State Bank of India)। এই ব্যাঙ্কও তাদের গ্রাহকদের জন্য একটি একইরকম স্কিম দিয়ে থাকে।

SBI-র বার্ষিক ডিপোজিট স্কিম কী?

বার্ষিক ডিপোজিট স্কিমের আওতায় বিনিয়োগকারীরা একটি নির্দিষ্ট পরিমাণ টাকা একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যাঙ্কের কাছে জমা রাখতে পারেন। সেই জমায়েতের উপর একটি নির্দিষ্ট পরিমাণ সুদে প্রতি মাসে মাসে আপনাকে কিস্তি দেবে ব্যাঙ্ক। SBI-র অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, SBI-র এই স্কিমে কোনও নির্দিষ্ট পরিমাণ অর্থের পরিবর্তে প্রতি মাসে কিস্তিতে উপার্জন করতে পারেন বিনিয়োগকারীরা।

রেকারিং ডিপোজিট বা RD থেকে এই স্কিম আলাদা কোথায়?

ব্যাঙ্কের RD স্কিমে গ্রাহকদের কিস্তিতে ব্যাঙ্ককে টাকা দিতে হয়। আর মেয়াদপূর্তির তারিখে সুদ সমেত টাকা ফেরত পান গ্রাহক। আর এই বার্ষিক ডিপোজিট স্কিমে একবারই টাকা দিতে হবে গ্রাহকদের। আর সেই স্কিমের মেয়াদ অবধি গ্রাহকদের কিস্তিতে সুদ দেয় ব্যাঙ্ক।

স্থায়ী আমানত বা FD স্কিম থেকে কীভাবে আলাদা?

FD অ্য়াকাউন্টের ক্ষেত্রে গ্রাহকরা ব্যাঙ্কের কাছে একবার টাকা জমা রাখেন। তারপর মেয়াদ পূর্তির পর একেবারে সুদে-আসলে টাকা ফেরত পান। এখানে কিস্তিতে টাকা পাওয়ার কোনও প্রসঙ্গ থাকে না।

কত সুদ মিলবে?

SBI-র বার্ষিক ডিপোজিট স্কিমে জমারাশির পরিমাণ অনুযায়ী সুদ পাবেন গ্রাহকরা। ন্যূনতম ১০০০ টাকার বেস পেমেন্ট অনুযায়ী যেকোনও গ্রাহক টাকা জমা করতে পারেন। আপনাকে মাসের একটি নির্দিষ্ট সময়ে কিস্তি দেওয়া হবে।