Flipkart Shopping: Flipkart গ্রাহকদের জন্য খারাপ খবর, কেনাকাটায় দিতে হবে বাড়তি চার্জ

E Commerce: ফ্লিপকার্ট প্লাস সদস্যরা ছাড়া বাকি সকলের ক্ষেত্রে পণ্য বিশেষে ডেলিভারি চার্জ নির্ধারিত হয়। সাধারণত প্লাস মেম্বারদের ছাড়াও ফ্লিপকার্ট ব্যবহারকারীদের ক্ষেত্রে ৫০০ টাকা বেশি কেনাকাটার ক্ষেত্রে কোনও ডেলিভারি চার্জ লাগে না।

Flipkart Shopping: Flipkart গ্রাহকদের জন্য খারাপ খবর, কেনাকাটায় দিতে হবে বাড়তি চার্জ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2022 | 7:39 PM

কলকাতা: ক্রেতাদের জন্য খারাপ খবর শোনাল ওয়ালমার্টের (Wallmart) মালিকাধীন জনপ্রিয় ই-কর্মাস সংস্থা ফ্লিপকার্ট (Flipkart)। ক্যাশ অন ডেলিভারি অর্ডারের ক্ষেত্রে এখন থেকে অতিরিক্ত চার্জ নেবে এই ই-কমার্স সংস্থা। এখন থেকে যেসব গ্রাহকরা ফ্লিপকার্টের মোবাইল অ্যাপ (Flipkart Mobile Application) বা ওয়েবসাইট থেকে কেনা কাটা করে ক্যাশ অন ডেলিভারি অপশন বেছে নেবেন, তাদের অতিরিক্ত ৫ টাকা দিতে হবে। এই মুহূর্তে কোনও গ্রাহক যখন ‘ক্যাশ অন ডেলিভারি’ অপশন বেছে নেন, কিছু বিশেষ ক্ষেত্র ছাড়া তাদের থেকে অতিরিক্ত কোনও চার্জ নেওয়া হয় না। প্রত্যেক সেলারের ওপর ডেলিভারি চার্জের অঙ্ক নির্ভর করে। ফ্লিপকার্ট প্লাস সদস্যরা ছাড়া বাকি সকলের ক্ষেত্রে পণ্য বিশেষে ডেলিভারি চার্জ নির্ধারিত হয়। সাধারণত প্লাস মেম্বারদের ছাড়াও ফ্লিপকার্ট ব্যবহারকারীদের ক্ষেত্রে ৫০০ টাকা বেশি কেনাকাটার ক্ষেত্রে কোনও ডেলিভারি চার্জ লাগে না।

ফ্লিপকার্টের ওয়েবপেজে লেখা হয়েছে, “ফ্লিপকার্ট প্লাসের আওতায় যেসব পণ্য নথিভুক্ত রয়েছে, সেই ক্ষেত্রে ৫০০ টাকার বেশি পণ্য কিনলে কোনও ডেলিভারি ফি লাগবে না। পণ্যের দাম ৫০০ টাকার কম হলে ৪০ টাকা ডেলিভারি ফি লাগবে।” কিন্তু ডেলিভারি ফি বা ডেলিভারি ফি ব্যতীত পণ্যের ক্ষেত্রে হ্যান্ডলিং ফি বাবদ এখন থেকে প্রত্যেক ক্যাশ অন ডেলিভারি অর্ডারের ক্ষেত্রে ৫ টাকা করে নেওয়া হবে। গ্রাহকদের ফ্লিপকার্টের পরামর্শ, এখন ফ্লিপকার্ট থেকে কোনও পণ্য কিনলে অনলাইনেই টাকা পেমেন্ট করলে অতিরিক্ত চার্জ দিতে হবে না।

উল্লেখ্য, ২০২১-২২ আর্থিক বর্ষে ফ্লিপকার্টের রাজস্ব ৩১ শতাংশ বেড়ে ১০ হাজার ৬৫৯ কোটি টাকা হয়েছে। কিন্তু মার্কেটিং, আইনি খরচ ও পরিবহণ খরচ বৃদ্ধির কারণে চলতি আর্থিক বছরে তাদের মোট লোকসানের পরিমাণ ৫১ শতাংশ বেড়ে ৪ হাজার ৩৬২ টাকা হয়েছে। ফ্লিপকার্ট মালিকাধীন মিনত্রার রাজস্বের পরিমাণও ৪৫ শতাংশ বেড়েছে, যার মোট পরিমাণ ৩ হাজার ৫০১ কোটি টাকা। মিনত্রার মোট লোকসানের পরিমাণ ৪২৯ কোটি টাকা থেকে বেড়ে ৫৯৭.৬ কোটি টাকা হয়েছে।