GST On Ethanol: পেট্রোলে মিশ্রিত ইথানলের জিএসটি কমাল কেন্দ্রীয় সরকার, ১৮ শতাংশ থেকে কমল দাঁড়াল ৫ শতাংশ

GST On Ethanol: ইথানলের সাপ্লাই নিয়ে নেওয়া পদক্ষেপের কারণে সরকার দেশে পেট্রোলে ২০ শতাংশ ইথালন মেশানোর লক্ষ্যকে ২০৩০ থেকে কমিয়ে ২০২৫-২৬ পর্যন্ত করে দিয়েছে। সরকার সেকেন্ড জেনারেশন (2G) ইথানলের উৎপাদনকে উৎসাহ দিতে প্রধানমন্ত্রী জীবন যোজনাকেও নোটিফাই করেছিল। এর জন্য সরকার দেশে আর্থিক সমর্থনও দিয়েছিল।

GST On Ethanol: পেট্রোলে মিশ্রিত ইথানলের জিএসটি কমাল কেন্দ্রীয় সরকার, ১৮ শতাংশ থেকে কমল দাঁড়াল ৫ শতাংশ
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 4:34 PM

নয়া দিল্লি: সরকার ইথানল ব্লেন্ডেড পেট্রোল (EBP) প্রোগ্রামের অধীনে ব্লেন্ডিংয়ের জন্য ব্যবহৃত ইথানালের জন্য জিএসটি দরকে ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে দিয়েছে। পেট্রোল আর প্রাকৃতিক গ্যাস রাজ্যমন্ত্রী রামেশ্বর তেলি লোকসভায় একটি লিখিত প্রশ্নের জবাব এই কথা জানিয়েছেন।

রামেশ্বর আজ জানিয়েছেন, ইথানলের ব্লেন্ডিংকে উৎসাহ দেওয়ার জন্য সরকার গুডস এবং পরিষেবা কর (GST)১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে দিয়েছে। এই দর কম করা হয়েছে ইথানল ব্লেন্ডেড পেট্রোল প্রোগ্রামের অধীনে ব্লেন্ডিংয়ে ব্যবহৃত ইথানলের জন্য।

আমদানিকৃত গ্যাসোলিনের উপর নির্ভরতা কম করার জন্য বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে

আখজাত ফিডস্টকের মতো C&B হেভি molasses, আখের রস, চিনি, চিনির সিরাপ থেকে উৎপাদিত ইথানলের কেনাবেচার দাম সরকার ঠিক করে। এর পাশাপাশি সবজির উপর নির্ভরশীল ফিডস্টক থেকে উৎপাদিত ইথানলের কেনাবেচার দাম সার্বজনিক ক্ষেত্রের মার্কেটিং কোম্পানিগুলি বার্ষিক ভিত্তিতে ঠিক করে। সরকার দ্বারা আমদানিকৃত গ্যাসোলিনের উপর নির্ভরশীলতা কম করার জন্য নেওয়া পদক্ষেপগুলির মধ্যে ঘরোয়া বাজারে অপরিশোধিত তেলের দাম সহ বেশকিছু উদ্যোগ শামিল রয়েছে।

এর মধ্যে জিয়ো- বৈজ্ঞানিক ডাটা আর তার সহজ অ্যাকসেস দেওয়া, নতুন ভূমি অণ্বেষণকে পুরস্কৃত করা, নতুন খুঁজে পাওয়া ভূমি থেকে উৎপাদনে গতি আনা আর বর্তমান উৎপাদনশীল ভূমি থেকে বেশি উৎপাদন করা শামিল রয়েছে। সরকারি বয়ান অনুযায়ী, সরকার দেশে বায়োফুয়েলের ব্যবহারের প্রচার করেছে। এতে বলা হয়েছে, এর জন্য সরকার ন্যাশনাল পলিসি অন বায়োফুয়েল (NPB) ২০১৮-র নোটিফিকেশন জারি করেছিল, যেখানে পেট্রোলের সঙ্গে মিশ্রিত ইথানলের সরবরাহ বাড়ানোর জন্য বায়ো-ইথানলের উৎপাদনে একের বেশি ফিডস্টক ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে।

দেশে পেট্রোলের ২০২৫-২৬ পর্যন্ত ২০ শতাংশ ইথানল ব্লেন্ডিংয়ের লক্ষ্য

ইথানলের সাপ্লাই নিয়ে নেওয়া পদক্ষেপের কারণে সরকার দেশে পেট্রোলে ২০ শতাংশ ইথালন মেশানোর লক্ষ্যকে ২০৩০ থেকে কমিয়ে ২০২৫-২৬ পর্যন্ত করে দিয়েছে। সরকার সেকেন্ড জেনারেশন (2G) ইথানলের উৎপাদনকে উৎসাহ দিতে প্রধানমন্ত্রী জীবন যোজনাকেও নোটিফাই করেছিল। এর জন্য সরকার দেশে আর্থিক সমর্থনও দিয়েছিল।

সরকার গত মাসে পেট্রোলে মেশানোর জন্য আখ থেকে বের করা ইথানলের দাম ১.৪৭ টাকা প্রতি লিটার পর্যন্ত বাড়িয়ে দিয়েছিল। এই দাম ডিসেম্বর মাস থেকে শুরু হতে চলা ২০২১-২২ মার্কেটিং ইয়ারের জন্য বাড়ানো হয়েছিল। সরকারের বক্তব্য, পেট্রোলে বেশি ইথানল মেশানোয় তেলের আমদানির বিল কম হবে আর আখ চাষীদের পাশাপাশি সুগার মিলগুলিরও ফায়দা হবে।

আরও পড়ুন: Gold Import Duty: খুশির খবর! দ্রুতই সস্তা হতে পারে সোনা, আমদানি শুল্ক কমিয়ে ৪ শতাংশ করার প্রস্তুতি কেন্দ্রের