Gold Import Duty: খুশির খবর! দ্রুতই সস্তা হতে পারে সোনা, আমদানি শুল্ক কমিয়ে ৪ শতাংশ করার প্রস্তুতি কেন্দ্রের

Gold Import Duty: ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ডিসেম্বর ত্রৈমাসিকে উৎসব আর বিয়ের কারণে সোনার চাহিদা অনেকটাই বেড়েছে। এই কারণে বিশেষজ্ঞরা মনে করছেন যে সোনার চাহিদা ১০ বছরের রেকর্ড ভাঙতে পারে।

Gold Import Duty: খুশির খবর! দ্রুতই সস্তা হতে পারে সোনা, আমদানি শুল্ক কমিয়ে ৪ শতাংশ করার প্রস্তুতি কেন্দ্রের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 3:35 PM

নয়া দিল্লি: সাধারণ মানুষের জন্য একটি বড় খবর সামনে এসেছে। সূত্রের তরফে পাওয়া তথ্য অনুযায়ী, বাণিজ্যমন্ত্রক সোনার উপর আমদানি শুল্ক কমানোর প্রস্তাব দিয়েছে। ইম্পোর্ট ডিউটি ৭.৫ শতাংশ থেকে কমিয়ে শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। ইন্ডাস্ট্রির বক্তব্য অনুযায়ী, আমদানি শুল্ক কম হলে সোনার দাম অনেকটাই কমবে। এক ধাক্কায় সোনার দাম ৩.৫ শতাংশ পর্যন্ত কমে যাবে। যদি সরকার বাণিজ্যমন্ত্রকের সুপারিশ মেনে নেয়, তাহলে তার সোজা প্রভাব সোনা স্মাগলিংয়ের উপর।

এখন কত শুল্ক সোনা আমদানিতে

সরকার এর আগের বাজেটে সোনা আর রুপোর আমদানি শুল্ক কম করেছিল। ইম্পোর্ট ডিউটিকে ১২.৫ শতাংশ থেকে কমিয়ে ৭.৫ শতাংশ করা হয়েছিল। অন্যদিকে এখন এই শুল্ক ৭.৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ পর্যন্ত করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

শুল্ক কম হওয়ায় কতটা সস্তা হবে সোনা

বিশেষজ্ঞদের বক্তব্য অনুযায়ী, আমদানি শুল্ক কম হওয়ায় সোনা আর রুপোর দাম সস্তা হবে। এক ধাক্কায় সোনার দাম ৩.৫ শতাংশ কমে যাবে। অন্যদিকে এমনটা হলে বিনিয়োগকারীদের ট্রেডিংয়েও অংশ নেওয়া বাড়বে। এছাড়াও এই ক্ষেত্রে সংগঠিত ব্যবসাও উৎসাহিত হবে। এতে স্মাগলিং আটকানোও সহজ হবে। তাদের বক্তব্য সরকারের এই পদক্ষেপ বুলিয়ন ইন্ডাস্ট্রি আর বিনিয়োগকারীদের জন্য লাভজনক প্রমাণিত হবে।

শুল্ক কম হওয়ার বিষয়টি কী

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, ডিসেম্বর ত্রৈমাসিকে উৎসব আর বিয়ের কারণে সোনার চাহিদা অনেকটাই বেড়েছে। এই কারণে বিশেষজ্ঞরা মনে করছেন যে সোনার চাহিদা ১০ বছরের রেকর্ড ভাঙতে পারে।

প্রসঙ্গত, দেশের যতটা সোনা কেনাবেচা হয়, তার অধিকাংশ অংশ বিদেশ থেকে কেনা হয়। গত কিছু বছরে, যে কোনও অর্থ বর্ষের তৃতীয় ত্রৈমাসিকে সোনার আমদানি পরিসংখ্যান দেখলে ২০১৪-১৫-য় অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে ৩৩৯.৩ টন সোনা আমদানি করা হয়েছে। এখন WGC-র বক্তব্য এবার ১০ বছরের রেকর্ড ভাঙবে অর্থাৎ আমদানির পরিসংখ্যানও বাড়বে। এবার যখন সোনার কেনাবেচার রেকর্ড ভাঙবেন তো অবশ্যই মনে রাখবেন যে সেই রেকর্ড ভাঙতে আপনার ঘনিষ্ঠ আত্মীয়দের বিয়ের যোগদান থাকবে। সেই সঙ্গেই গয়না কেনার জন্য আপনার স্ত্রীর তরফে আপনার উপর তৈরি করা চাপও তাতে বড় ভূমিকা পালন করবে।

ডব্লিউজিসি-র সিইও (ভারত) সোমাসুন্দরম পিআর-এর বক্তব্য, বিশ্বের দ্বিতীয় সবচেয়ে বড় বাজার ভারতে সোনালি ধাতুর চাহিদা প্রধানত বুলিয়ান আর অশুদ্ধ সোনার আমদানির উপর বেশি নির্ভরশীল। বর্তমান বাজারের সংকেতগুলিকে দেখে আশা রয়েছে যে ২০২২ এ সোনার আমদানি চলতি বছরের তুলনায় অনেক বেশি হবে। এর প্রধান কারণ অর্থনীতিতে দ্রুতগতিতে গয়নার চাহিদা বাড়া।

আরও পড়ুন: Reliance Jio: ১ টাকার রিচার্জ প্ল্যান লঞ্চের ১ দিনের মধ্যেই ডেটার অফার কমিয়ে দিল রিলায়েন্স জিও