GST Revenue in August : জিএসটি সংগ্রহ এক লাফে বাড়ল ২৮ শতাংশ, অগস্টে আয় ১.৪৩ লক্ষ কোটি টাকা

GST Revenue in August : অগস্টে দেশে জিএসটি সংগ্রহ হয়েছে ১.৪৩ লক্ষ কোটি টাকা। গত বছরের তুলনায় এই বছর অগস্টে জিএসটি সংগ্রহ বেড়েছে ২৮ শতাংশ।

GST Revenue in August :  জিএসটি সংগ্রহ এক লাফে বাড়ল ২৮ শতাংশ, অগস্টে আয় ১.৪৩ লক্ষ কোটি টাকা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 3:00 PM

অগস্টে জিএসটি থেকে সরকারের আয় সর্বোচ্চ। বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে এমনটাই জানানো হল। অগস্ট মাসে পণ্য ও পরিষেবা কর থেকে ১,৪৩,৬১২ কোটি টাকা সংগ্রহ করেছে ভারত। গত বছর অগস্টে তুলনায় এ বছর সংগৃহীত জিএসটি-র পরিমাণ ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, লাগাতার ছয় মাসের জন্য জিএসটি থেকে মাসিক আয় ১.৪০ লক্ষ কোটি টাকার বেশি ছিল।

অগস্টে জিএসটি থেকে মোট আয় হয়েছে ১.৪৩ লক্ষ কোটি টাকা। এর মধ্যে কেন্দ্রীয় জিএসটি (CGST) রয়েছে ২৪,৭১০ কোটি টাকা। রাজ্য়ের (SGST) সংগ্রহ এখানে ৩০,৯৫১ কোটি টাকা। আর ইন্টিগ্রেটেড জিএসটি (IGST) থেকে সংগ্রহ হয়েছে ৭৭,৭৮২ কোটি টাকা। এর মধ্যে পণ্য আমদানি থেকে সংগৃহীত হয়েছে ৪২,০৬৭ কোটি টাকা। সেস থেকে সংগ্রহ হয়েছে ১০,১৬৮ কোটি টাকা। এর মধ্যে পণ্য আমদানি থেকে পাওয়া গিয়েছে ১,০১৮ কোটি টাকা। সরকারের তরফে জানানো হয়েছে, জুনের তুলনায় জুলাইতেও বেড়েছিল জিএসটি সংগ্রহ। অর্থমন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘IGST এর থেকে CGST দেওয়া হয়েছে ২৯,৫২৪ কোটি টাকা এবং রাজ্যের মিলেছে ২৫,১১৯ কোটি টাকা। ভাগাভাগির পর কেন্দ্রের মোট সংগ্রহ ৫৪,২৩৪ কোটি টাকা। রাজ্যের সংগ্রহ ৫৬,০৭০ কোটি টাকা।’

প্রসঙ্গত, জুলাইয়ে জিএসটি-র নতুন স্ল্যাব এনেছে কেন্দ্রীয় সরকার। কিছু কিছু পণ্যের ক্ষেত্রে জিএসটি আগেই কার্যকর ছিল। সেগুলিতে স্ল্যাব বাড়ানো হয়েছে। আবার কিছু কিছু পণ্যে নতুন করে জিএসটি তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। প্যাকেটজাত চাল, ডাল, মুড়ি, আটা, ময়দাতেও বসেছে জিএসটি।