Pan-Aadhar Link: প্যান-আধার সংযুক্তিতে দেরি? দিতে হবে জরিমানা

Pan Card, Aadhaar Card: যাঁদের ২০২২ সালের সময়সীমার সুযোগ হাতছাড়া হয়েছে, তাদের এখন থেকে এই ছোট গাফিলতির জন্য জরিমানা দিতে হবে।

Pan-Aadhar Link: প্যান-আধার সংযুক্তিতে দেরি? দিতে হবে জরিমানা
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 2:36 PM

নয়া দিল্লি: বর্তমানে একটি গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে আধার কার্ড। প্রায় সমস্ত কাজেই এখন আধার কার্ড জরুরি হয়ে উঠেছে। ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে ১২ সংখ্যার আধার নম্বর ভীষণই গুরুত্বপূর্ণ। আধার কার্ডে কোনও ব্যক্তির যাবতীয় তথ্য মুদ্রিত থাকে। অন্যদিকে প্যান কার্ডও সমানভাবে গুরুত্বপূর্ণ। বেশ কয়েক বছর আগেই প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্ত করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সময়সীমা ছিল ২০২২ সালের ৩১ মার্চ। পরে প্যান-আধার সংযুক্তকরণের সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ, ২০২৩ অবধি করা হয়েছে। যাঁদের ২০২২ সালের সময়সীমার সুযোগ হাতছাড়া হয়েছে, তাঁদের এখন থেকে এই ছোট গাফিলতির জন্য জরিমানা দিতে হবে। এই হিসেবে প্যান কার্ড গ্রাহকরা যদি ৩০ জুন, ২০২২ এর মধ্যে প্যান-আধার লিঙ্ক করেন, তাঁদের ৫০০ টাকা জরিমানা দিতে হবে। ১ জুলাই ২০২২ থেকে প্যান-আধার লিঙ্কের ক্ষেত্রে এই জরিমানার অঙ্কটাই দ্বিগুণ হয়ে যাবে। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস বিবৃতি দিয়ে এই কথা জানিয়েছে।

সংস্থার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “করদাতাদের ৩১ মার্চ ২০২৩ অবধি প্যান-আধার সংযুক্তিকরণের জন্য সুযোগ দেওয়া হয়েছে। তবে করদাতাদের ১ এপ্রিল ২০২২ থেকে ৩ মাসের মধ্যে প্যান-আধার সংযুক্তিতে ৫০০ টাকা এবং পরবর্তীকালে ১০০০ টাকা জরিমানা দিতে হবে।”

প্যান-আধার কী ভাবে লিঙ্ক করবেন?

  1. প্রথমেই incometaxindiaefiling.gov.in ওয়েবসাইটে চলে যেতে হবে এবং সেখানে প্যান নম্বর দিয়ে নিজের নাম রেজিস্টার করতে হবে। এবার User ID, পাসওয়ার্ড এবং জন্মতারিখ দিয়ে পোর্টালে লগইন করুন।
  2. লগ ইন করলেই প্যান-আধার লিঙ্ক করার পপ আপ উইন্ডো খুলে যাবে।
  3. এবার নিজের আধার কার্ডের ১২ অঙ্কের নম্বর দিয়ে “Link Now”-তে ক্লিক করুন
  4. এবার আপনার আধার কার্ড এবং প্যান কার্ডের সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন হবে।