কীভাবে আধার কার্ডের ফোন নম্বর বদলাবেন? জেনে নিন সহজ উপায়

সে ক্ষেত্রে কীভাবে আধার কার্ডে ফোন নম্বর বদলাবেন? এক নজরে দেখে নিন আধার কার্ডে নম্বর বদলানোর উপায়...

কীভাবে আধার কার্ডের ফোন নম্বর বদলাবেন? জেনে নিন সহজ উপায়
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Mar 16, 2021 | 2:28 PM

কলকাতা: সচিত্র পরিচয়পত্র হিসেবে আধার কার্ডের গুরুত্ব অনেক। এখন গ্যাসের ভর্তুকি থেকে মোবাইলের সিম, সব ক্ষেত্রেই অত্যন্ত প্রয়োজনীয় আধার কার্ড। আর আধার কার্ডের সঙ্গে যুক্ত ফোন নম্বর বিভিন্ন কাজে লাগে। সেই নম্বরে যে ওটিপি আসে তা বিভিন্ন জায়গায় দরকার হয়। ধরুন আধার কার্ড থেকে প্যান কার্ড বানাবেন, সে ক্ষেত্রেও আধারের সঙ্গে যুক্ত ফোন নম্বর লাগবে।

আর যদি কোনও কারণে ওই নম্বরটি হারিয়ে গিয়ে থাকে, তাহলে তো মহা সমস্যা। তখন আধার কার্ডে নম্বর বদলানো ছাড়া আর কোনও উপায় নেই। সে ক্ষেত্রে কীভাবে আধার কার্ডে ফোন নম্বর বদলাবেন? এক নজরে দেখে নিন আধার কার্ডে নম্বর বদলানোর উপায়… *আধার কার্ডে ফোন নম্বর বদলানোর জন্য প্রথমে UIDAI-এর ওয়েবসাইটে গিয়ে নিকটতম আধার কেন্দ্র খুঁজে বের করতে হবে। * আধার কেন্দ্রে আধার কার্ড নিয়ে যেতে হবে। *আধার কেন্দ্রে গিয়ে আধারের সঙ্গে যুক্ত মোবাইল নম্বর আপডেট করতে হবে। তার জন্য ৫০ টাকা দিতে হবে। *আধার কার্ডে ফোন নম্বর আপডেটের স্ট্যাটাস জানা যাবে ১৯৪৭ নম্বরে ফোন করে।

ফোন নম্বর বদলানোর জন্য আধার কেন্দ্রে যাওয়ার প্রয়োজন পড়লেও ঠিকানা পরিবর্তন বাড়ি বসেই সম্ভব।

* প্রথমে resident.uidai.gov.in ওয়েবসাইটে যেতে হবে। *সেখানে গেট আধার, আপডেট আধার ও আধার সার্ভিসের অপশন থাকবে। এর মধ্যে আপডেট আধার অপশনে ক্লিক করতে হবে। *নতুন পেজে আপডেট ইওর আধার ডেটা, চেক আধার আপডেট স্ট্যাটাস, আপডেট অ্যাড্রেস ইন ইওর আধার অপশন থাকবে। *এই অপশনগুলির মধ্যে আপডেট অ্যাড্রেস ইন ইওর আধার অপশনে ক্লিক করতে হবে। *এরপর নাম, জন্ম তারিখ, ঠিকানা ও ভাষা বদলানোর সুযোগ থাকবে। *সেখানে প্রসিড টু আপডেট আধার অপশনে ক্লিক করতে হবে। *এরপর ধাপে ধাপে আধার নম্বর, ক্যাপচা ভেরিফিকেশন কোড দিলেই রেজিস্টারড ফোন নম্বরে ওটিপি চলে যাবে। *সেই ওটিপি দিয়ে লগ ইন করলেই আপনি আপনার আধার কার্ডের ঠিকানা বদলাতে পারবেন।

আরও পড়ুন: Bank Strike Day 2: কৃষকদের মতো আন্দোলনের হুঁশিয়ারি ব্যাঙ্ক কর্মীদের, ব্যাহত পরিষেবা