UPI Deactivation: Smartphone হারিয়ে গিয়েছে? UPI অ্যাকাউন্ট সুরক্ষিত করুন এইভাবে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Jul 15, 2022 | 9:00 AM

UPI Payment: কিন্তু অনেক সময় আমাদের নিজেদের গাফিলতির কারণে মোবাইল ফোন হারিয়ে যায় অথবা ভিড় কোন স্থান থেকে মোবাইল ফোন চুরি হয়ে যায়।

UPI Deactivation: Smartphone হারিয়ে গিয়েছে? UPI অ্যাকাউন্ট সুরক্ষিত করুন এইভাবে
প্রতীকী চিত্র

দিন যত যাচ্ছে প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে নগদ টাকার ব্যবহার কমছে। ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ব্যাপকহারে ব্যবহারের পাশাপাশি এখন গুগল পে, ফোন পে, পেটিএমের মতো অ্যাপগুলি দিয়ে ইউপিআই পেমেন্টও ব্যাপকভাবে প্রচলিত। দোকান থেকে কিছু কেনাকাটা হোক বা গাড়ি ভাড়া, QR Code স্ক্যান কর নিলেই মুশকিল আসান। কিন্তু অনেক সময় আমাদের নিজেদের গাফিলতির কারণে মোবাইল ফোন হারিয়ে যায় অথবা ভিড় কোন স্থান থেকে মোবাইল ফোন চুরি হয়ে যায়। প্রযুক্তিকে হাতিয়ার করে আমাদের উপস্থিতিতেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিচ্ছে গ্রাহকরা, সেখানে খোয়া যাওয়া মোবাইল হাতে পেলে প্রতারকরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিতে পারেন। কীভাবে খোয়া যাওয়া মোবাইলে ইউপিআই অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করবেন? এক নজরে জেনে নিন সব পদ্ধতি…

  1. আপনার সাধের মোবাইল ফোন হারিয়ে অথবা চুরি হয়ে গেলে প্রথমেই আপনার ব্যবহার করা সার্ভিস প্রোভাইডারকে ফোন করে প্রথমেই নিজের মোবাইল নম্বর ও সিমকার্ডটি ব্লক করতে হবে। এই কাজ করলে আপনার মোবাইল নম্বর ব্যবহার করে কেউ নতুন ইউপিআই পিন তৈরি করতে পারবে না।
  2. সিম কার্ড ব্লক হয়ে যাওয়ার পর ব্যাঙ্কের হেল্পলাইন নম্বরে ফোন করে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও ইউপিআই পরিষেবা বন্ধ করার আবেদন করতে হবে।
  3. এই দুটি কাজ শেষ হয়ে যাওয়া পর থানায় গিয়ে মোবাইল ফোন হারিয়ে যাওয়ার অভিযোগ দায়ের করতে হবে। মোবাইল ফোন হারিয়ে যাওয়ার অথবা চুরি হওয়ার অভিযোগ দায়ের করলে আপনার ফোন কোনও অসাধু কাজে ব্যবহার করা হলে আপনাকে সমস্যায় পড়তে হবে না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla