GeM Portal: ফ্লিপকার্ট-অ্যামাজনের থেকেও সস্তায় পণ্য মেলে এই সরকারি ওয়েবসাইটে! গুণমান আপসহীন

Online Marketplace GeM: জেম (GeM), অর্থাৎ, গভর্নমেন্ট ই-মার্কেটপ্লেস নামে এক সরকারি ই-কমার্স সাইটে পণ্যের দাম অ্যামাজন-ফ্লিপকার্টের থেকেও সস্তা বলে দাবি করা হয়। জেনে নিন এই ওয়েবসাইট সম্পর্কে।

GeM Portal: ফ্লিপকার্ট-অ্যামাজনের থেকেও সস্তায় পণ্য মেলে এই সরকারি ওয়েবসাইটে! গুণমান আপসহীন
সবচেয়ে সস্তায় পণ্য বিক্রির দাবি করে এই সরকারি ই-কমার্স সাইট
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 8:50 AM

নয়া দিল্লি:  ভারতীয় গ্রাহকরা বড় মাপের ছাড় পাওয়ার জন্য, বিভিন্ন পণ্য ক্রয়ের ক্ষেত্রে ‘ফ্লিপকার্ট’ এবং ‘অ্যামাজনের’ মতো ই-কমার্স পোর্টালগুলি বেছে নেন। আসলে, স্মার্টফোন-টিভি থেকে শুরু করে জামা-কাপড় – ভারতীয় গ্রাহকদের প্রয়োজনের প্রায় প্রতিটি পণ্য়ই বিক্রি হয় এই ই-কমার্স মার্কেটপ্লেসগুলিতে। মিনিটের মধ্যেই যেকোনও ধরনের পণ্য কিনে পেলা যায়। কিন্তু, অনেকেই জানেন না, এমন একটি সরকারি পোর্টাল আছে, যেখানে এই ই-কমার্স ওয়েবসাইটগুলির থেকেও সস্তায় পণ্য বিক্রি হয়। এখান থেকে অনেক সাশ্রয়ী মূল্যে মানসম্পন্ন পণ্য কেনা যায়। কি সেই ওয়েবসাইট? আসুন জেনে নেওয়া যাক –

এই সরকারি মার্কেট প্লেস হল জেম (GeM), অর্থাৎ, গভর্নমেন্ট ই-মার্কেটপ্লেস। gem.gov.in-এ অ্যামজন-ফ্লিপকার্টের মতো পণ্যের বৈচিত্র নেই। তবে, এই মার্কেটপ্লেসে এমন বেশ কিছু পণ্য রয়েছে যেগুলি অন্য যেকোনও ওয়েবসাইটের তুলনায় অনেক কম দামে কেনা যায়। কম দাম সত্ত্বেও, সরকারী পোর্টাল হওয়ায় গুণমানে কোনও ঘাটতি হয় না। ফলে, গ্রাহকরা চোখ বুজে এই মার্কেটপ্লেসকে বিশ্বাস করতে পারেন। এখানে ডেস্কটপ, ল্যাপটপ, বিভিন্ন ধরণের কলম, অফিসে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি, এসি, টিভি, চেয়ার-টেবিল, চিকিৎসা সরঞ্জাম থেকে শুরু করে গাড়ি,বাস, ট্র্যাক্টর, মোটরবাইক, বাইসাইকেলের মতো বিভিন্ন পণ্য বিক্রি করা হয়। আর প্রতিটি ক্ষেত্রেই ভারতীয় স্টার্টআপগুলির তৈরি পণ্যকে অগ্রাধিকার দেওয়া হয়।

সাশ্রয়ী, অথচ গুণমানের সঙ্গে আপস করে না

আর এই ওয়েবসাইটে বেশ কিছু পণ্যের দাম অ্যামাজন বা ফ্লিপকার্টের মতো অনলাইন মার্কেটপ্লেসগুলির থেকে কম। এই কথা আমরা বলছি না, বলছে কেন্দ্রীয় সরকারেরই ২০২১-২২ সালে পরিচালিত এক অর্থনৈতিক সমীক্ষা। এই অর্থনৈতিক সমীক্ষায় মোট ২২টি পণ্যের দামের তুলনা করা হয়েছিল। দেখা যায়, বিভিন্ন ই-কমার্স সাইটে বিক্রি হওয়া পণ্যগুলির দামের সঙ্গে সরকারি এই পোর্টালে বিক্রি পণ্যের দামের, খুব বেশি না হলেও পার্থক্য রয়েছে। অন্তত ১০টি পণ্যের ক্ষেত্রে অন্যান্য সাইটের তুলনায় জেম সাইটে দাম কম ছিল। দামের এই পার্থক্য ছিল গড়ে ৯.৫ শতাংশ কম।

অধিকাংশ ই-কমার্স সাইটেই দেখা যায়, দাম কম রাখতে গিয়ে পণ্যের গুণমানের সঙ্গে আপস করা হয়েছে। হাতে গোনা কয়েকটি ওয়েবসাইটই কম দাম থাকা সত্ত্বেও পণ্যের গুণমান ধরে রাখতে পারে। জেম সাইটটি হল তারই মধ্যে একটি। এই সরকারি মার্কেট প্লেসে যেমন অনেকটা সাশ্রয় করা যায়, তেমনই ভাল মানের পণ্যও কিনতে পারা যায়। তাছাড়া ইংরাজি, বাংলা, হিন্দি-সহ মোট ১২টি ভারতীয় ভাষায় ব্যবহার করা যায় এই ই-কমার্স সাইট।