Layoffs: কর্মী ছাঁটাইয়ের পথে আরও এক টেক সংস্থা, প্রায় ৪ হাজার কর্মীর যাবে চাকরি

Layoffs: কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে আরও একটি টেক সংস্থা। ৩,৯০০ জনের চাকরি ছাঁটাইয়ের কথা ঘোষণা করেছে এই সংস্থা।

Layoffs: কর্মী ছাঁটাইয়ের পথে আরও এক টেক সংস্থা, প্রায় ৪ হাজার কর্মীর যাবে চাকরি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 1:17 PM

একের পর এক সংস্থা কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে। এবার নিজেদের প্রায় ৪ হাজারের কাছাকাছি কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে আইবিএম কর্পোরেশন। বুধবার IBM-র পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, প্রায় ৩,৯০০ কর্মীকে বিদায় জানাবে এই সংস্থা। তবে এই পরিস্থিতিতে ফের নিয়োগের কথাও শোনা গিয়েছে সংস্থার চিফ ফিন্যান্সিয়াল অফিসার জেমস কাভানফের মুখে। তিনি সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, ক্লায়েন্ট-ফেসিং রিসার্চ ও ডেভেলপমেন্টের জন্য কর্মী নিয়োগের কথা ভাবছে সংস্থা।

সংস্থার তরফে জানানো হয়েছে, ২০২২ সালে সংস্থার অ্যানুয়াল ক্যাশ টার্গেট পূরণ হয়নি। তাই এই অর্থবর্ষ শেষ হওয়ার আগে কর্মী ছাঁটাই করে নিজেদের ঘাটতি মেটানোর চেষ্টা করছে এই তথ্য প্রযুক্তি সংস্থা। তাছাড়া এই সংস্থার শেয়ার পড়েছে ২ শতাংশ। সেই কারণেই নিজেদের কর্মী সংখ্যা কমিয়ে ব্যয় কমানোর প্রচেষ্টা সংস্থার। আইবিএম জানিয়েছে, কিন্ড্রিল ব্যবসা ও ওয়াটসন হেলথের এআই ইউনিটের কর্মীরা চাকরি হারাবেন। নিজেদের মোট কর্মীর প্রায় দেড় শতাংশ কর্মীকে বাজ দিতে চলেছে এই সংস্থা।

প্রসঙ্গত, একাধিক মার্কিন সংস্থা চাকরি ছাঁটাইয়ের পথে হাঁটছে। বিশ্বে আর্থিক মন্দার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে একাধিক সংস্থা। উল্লেখ্য, মাইক্রোসফট, গুগল, অ্যামাজ়ন, ফেসবুক, মেটা সম্প্রতি নিজেদের একাধিক কর্মীকে ছাঁটাই করেছে। এ বার সেই পথেই হাঁটল আইবিএম। এর পাশাপাশি একাধিক ভারতীয় সংস্থাতেও চাকরি হারিয়েছেন কর্মীরা। বিশ্ব জুড়ে আর্থিক মন্দার কারণেই চাকরির বাজারে এহেন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করা হচ্ছে। এদিকে এক কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, জুন মাসের শেষেই দেশে আছড়ে পড়তে পারে আর্থিক মন্দা। তাই এখন থেকেই নিজেদের বাজেটে কাটছাঁট করতে কর্মী ছাঁটাইয়ের পথ বেছে নিচ্ছে সংস্থাগুলি।