Budget 2023 Expectation: বিশেষ জোর কর্মসংস্থানে, মধ্যবিত্তকে কতটা স্বস্তি দেবে নির্মলার ‘নির্মল’ বাজেট?

Budget 2023: কেন্দ্রীয় সূত্রে খবর, ২০২৩ সালের অর্থবর্ষের প্রথম ও দ্বিতীয় অংশের মধ্যে আর্থিক পছন্দের ক্ষেত্রে ব্যাপক ফারাক থাকতে পারে।

Budget 2023 Expectation: বিশেষ জোর কর্মসংস্থানে, মধ্যবিত্তকে কতটা স্বস্তি দেবে নির্মলার 'নির্মল' বাজেট?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 7:30 AM

নয়া দিল্লি: আর হাতে গোনা কয়েকটা দিন। তারপরই পেশ করা হবে কেন্দ্রীয় বাজেট (Union Budget 2023)। আগামী ১ ফেব্রুয়ারি আসন্ন অর্থবর্ষের জন্য বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। আসন্ন ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ অর্থ বাজেট হওয়ায়, এই বাজেট ঘিরে সাধারণ মানুষের প্রত্যাশা অনেক। অন্যদিকে, লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) কথা মাথায় রেখে কেন্দ্রের তরফেও বাজেটের নীতিতে একাধিক নতুন সংযোজন আনা হতে পারে। কেন্দ্রীয় সূত্রে খবর, এবারের বাজেট মধ্যবিত্তের সুবিধা ও চাহিদার কথা মাথায় রেখেই তৈরি করা হচ্ছে। গ্রাহকদের চাহিদা, উৎপাদনের হার, আর্থিক অবস্থা, জলবায়ু পরিবর্তন সহ একাধিক বিষয় মাথায় রেখেই বাজেটের নীতি নির্ধারণ করা হয়েছে।

কেন্দ্রীয় সূত্রে খবর, ২০২৩ সালের অর্থবর্ষের প্রথম ও দ্বিতীয় অংশের মধ্যে আর্থিক পছন্দের ক্ষেত্রে ব্যাপক ফারাক থাকতে পারে। এবারে অর্থ মন্ত্রকের পরিকল্পনা, মোদী সরকার ২.০-র শেষ দফার বাজেটে সম্পূর্ণ নজরই মধ্যবিত্ত শ্রেণির উপরে দেওয়া হবে। এর জন্য় প্রাক বাজেট বৈঠকেই বিভিন্ন মন্ত্রকের কাছ থেকে মধ্যবিত্তরা উপকৃত হবেন, এমন নীতি ও প্রকল্পের পরামর্শ চাওয়া হয়েছিল।

২০১৪ সালে তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলী আয়করের উপরে ছাড়ের সীমা আড়াই লক্ষ টাকায় ধার্য করেছিলেন। এরপর থেকে এই ছাড়ের সীমা একই রেখেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। সূত্রের খবর, মধ্যবিত্তের মন জয় করতে এবার আয়করে বিশেষ কোনও ছাড় ঘোষণা করা হতে পারে।  মধ্যবিত্তের সুবিধার কথা মাথায় রেখে বেশ কিছু ক্ষেত্রে আর্থিক ভাতা বা ভর্তুকির ঘোষণাও করা হতে পারে কেন্দ্রীয় বাজেটে। অন্যদিকে, কর্মসংস্থানের উপরও বিশেষ জোর দিতে পারে কেন্দ্র। প্রতি বছরই কেন্দ্রের তরফে কর্মসংস্থানের ক্ষেত্রে প্রতিশ্রুতি দেওয়া হয়। এবারের বাজেটে মেক ইন ইন্ডিয়া পণ্যের উপরে জোর দিয়ে এবং ক্ষুদ্র শিল্পের মাধ্য়মে কর্মসংস্থানের নতুন সুযোগ করে দিতে পারে কেন্দ্রীয় সরকার। নতুন নতুন সংস্থা বা স্টার্টআপের উপরেও জোর দেওয়া হবে।