Income Tax Return: ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্নস জমা না দিলে হতে পারে মোটা জরিমানা

Income Tax Return: সরকার এবার করোনা এবং অন্যান্য সমস্যার জন্য সাধারণত ৩১ জুলাই পর্যন্ত জমা দেওয়া আয়কর রিটার্নের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। ২৬ ডিসেম্বর পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত ৪.৫১ কোটির বেশি আয়করদাতা আয়কর জমা করেছেন। শুধু মাত্র ২৬ ডিসেম্বরের দিনেই ৮.৭ লক্ষ মানুষ আয়কর জমা দিয়েছেন।

Income Tax Return: ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্নস জমা না দিলে হতে পারে মোটা জরিমানা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 6:52 PM

নয়া দিল্লি: সকলেই জানেন আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ৩১ ডিসেম্বর। অর্থাৎ আপনাকে এই বছরের মধ্যেই আয়কর জমা দিতে হবে। যদি আপনি এই বছরের মধ্যে আয়কর রিটার্ন জমা না দেন তাহলে কি হতে পারে, তার জবাবও আপনার জেনে নেওয়া উচিৎ। যদি আপনি চলতি বছরের মধ্যে আয়কর রিটার্ন জমা না দেন তাহলে আপনাকে মোটা জরিমানা দিতে হবে।

কতটা জরিমানা হবে তা জানার আগে আপনাদের জানিয়ে দেওয়া ভাল যে সরকার এবার করোনা এবং অন্যান্য সমস্যার জন্য সাধারণত ৩১ জুলাই পর্যন্ত জমা দেওয়া আয়কর রিটার্নের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। ২৬ ডিসেম্বর পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত ৪.৫১ কোটির বেশি আয়করদাতা আয়কর জমা করেছেন। শুধু মাত্র ২৬ ডিসেম্বরের দিনেই ৮.৭ লক্ষ মানুষ আয়কর জমা দিয়েছেন।

উপরোক্ত পরিসংখ্যান জারি করে আয়কর বিভাগ মানুষকে দ্রুতই আয়কর রিটার্ন জমা দেওয়ার পরামর্শ দিয়েছে। যজি আপনি নির্দিষ্ট সময়সীমার পর আয়কর জমা দেওয়ার উপর পেনাল্টি দিতে না চান তাহলে ৩১ ডিসেম্বরের আগেই আয়কর রিটার্ন জমা করে ফেলুন।

কত দিতে হবে জরিমানা

আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর ২০২১ এর পর ২০২১-২২ অ্যাসেসমেন্ট ইয়ারের জন্য আয়কর জমা দিলে ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে। যদি আপনি ৩১ মার্চ ২০২২ এর পর ২০২১-২২ অ্যাসেসমেন্ট ইয়ারের জন্য আয়কর জমা দিতে চান তাহলে জমা তো দেওয়া যাবে কিন্তু আপনাকে ১০,০০০ টাকা জরিমানাও দিতে হবে।

কীভাবে জমা করবেন অনলাইন আইটিআর

অনলাইন আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য সবার আগে আপনাকে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইট www.incometaxindiaefiling.gov.in এ যেতে হবে। এখানে ই-ফাইল মেনুর অন্তর্গত ইনকাম ট্যাক্স রিটার্ন সিলেক্ট করতে হবে। এরপর এখানে সবার আগে প্যান কার্ড নম্বর ফিলআপ করতে হবে। এরপর আপনার অ্যাসেসমেন্ট ইয়ার, আইটিআর ফর্ম নম্বর ফাইলিং টাইপ (অরিজিনাল বা রিভাইজড রিটার্ন) আর সাবমিশন মোড নির্বাচন করুন। এবার কারণ বাছুন যে আপনি কেনও আইটিআর চান আর প্রয়োজনীয় তথ্যগুলিকে ফিলআপ করুন। এরপর ফর্মটি সঠিকভাবে পরীক্ষা করার পর সাবমিট বাটনে ক্লিক করুন।

কীভাবে করবেন আইটিআর-এর ই-ভেরিফিকেশন

করদাতাদের আইটিআরের ই-ভেরিফিকেশনও করতে হবে। যদি আপনি ‘I Would Like to e-Verify’বিকল্প বাছেন তো তাহলে আধার নিয়ন্ত্রক ইউআইডিএআই এর কাছে রেজিস্টার করা মোবাইল নম্বরে আসা ওটিপি পূরণ করুন। এরপর রেজিস্টার্ড মোবাইল নম্বরে আসা ইভিসি পূরণ করুন।

যদি আপনি অন্য বিকল্প’E-Verify Later’ নির্বাচন করেন, তো আইটিআর সাবমিট হয়ে যাবে কিন্তু সেটা ভেরিভায়েড হবে না। যদি আপনি তৃতীয় বিকল্প ‘I don’t Want to E-Verify’ বেছে থাকেন তাহলে আপনি প্রধান অ্যাকাউন্টে গিয়ে ই-ভেরিফিকেশন রিটার্নে ক্লিক করে ই-ভেরিফিকেশন করতে পারেন, বা তাকে হস্তান্তর করে বেঙ্গালুরুতে পাঠাতে পারেন।

আরও পড়ুন: Gold Price Today: ফের বাড়ল সোনার দাম, জানুন আপনার শহরের সোনালি ধাতুর দাম